পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 26, 2020, 4:21 AM IST

ETV Bharat / state

ফের একবার মুকুল রায়ের নতুন দল গঠন নিয়ে জল্পনা তুঙ্গে

তৃণমূলে থাকাকালীন একটি সময় এমনই জল্পনা তৈরি হয়েছিল মুকুল রায়কে ঘিরে ৷ আরেক বার উসকে উঠেছে সেই জল্পনা ৷

mukul
mukul

কলকাতা, 26 জুলাই : দিল্লির বৈঠকে যোগ না দিয়ে কলকাতায় ফেরা মুকুল রায়কে নিয়ে জল্পনা অব্যাহত রাজ্য রাজনীতিতে। এবারে তাঁকে ঘিরে উসকে উঠেছে নতুন দল গঠনের চর্চা। সূত্রের খবর, দিলীপ ঘোষদের দাপটে অনেকটাই কোণঠাসা মুকুল রায় শিবির। যার প্রভাব পড়েছে BJP-র দিল্লির বৈঠকে। একদিন বৈঠকে যোগ দিয়েই কলকাতায় ফিরে এসেছেন মুকুল রায়। শোনা যাচ্ছে, কেন্দ্রীয় নেতৃত্বের কাছে BJP-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দেওয়া 2021 সালের নির্বাচনী রিপোর্ট নিয়েই তৈরি হয় বাকবিতণ্ডা। সেখানে দিলীপ ঘোষ দাবি করেন, রাজ্যে নির্বাচন হলে 190 টি আসন পাওয়ার অবস্থায় রয়েছে BJP। দিলীপ ঘোষের এই বক্তব্যের সঙ্গে সহমত পোষণ না করে মুকুল রায় জানিয়ে দেন, বিজেপি 50 টি আসন পাওয়ার মতো পরিস্থিতিতেই নেই।
যদিও বাকবিতণ্ডার বিষয়টি অস্বীকার করে মুকুল রায় ইতিমধ্যেই সংবাদমাধ্যমে জানিয়েছেন, তার কলকাতা ফেরার সঙ্গে BJP-র অন্তর্কলহের কোনও সম্পর্ক নেই। চোখের ডাক্তার দেখানোর জন্য রাজ্যে এসেছেন। তবে বঙ্গ রাজনীতির চাণক্য যাই বলুন না কেন, দিল্লির বৈঠকে যোগ না দিয়ে রাজ্যে ফেরার পরই তাঁকে নিয়ে শুরু জোর চর্চা। এবারে উসকে উঠেছে নতুন দল গঠনের জল্পনা। তৃণমূল ও BJP সঙ্গে সম দূরত্ব বজায় রেখে একটি রাজনৈতিক দল গঠন করে 2021 এর নির্বাচনের আগে চমক দিতে পারেন মুকুল রায়।
সে ক্ষেত্রে তৃণমূল ও BJP-তে মুকুল রায়ের অনুগামীর সংখ্যা নেহাত কম নেই। তৃণমূল ছেড়ে BJP-তে যোগ দেওয়া মুকুল অনুগামীদের মধ্যে সৌমিত্র খান, সব্যসাচী দত্ত সহ বেশ অনেকেই দায়িত্বশীল পদে রয়েছেন। সেরকমই BJP-তে যোগ দেয়নি অথচ তৃণমূলেই রয়েছে তাঁর বহু অনুগামী। এর আগেও মুকুল রায়ের দল গঠনের জল্পনা তৈরি হয়েছিল। তখন তৃণমূলে ছিলেন তিনি। সে সময়ে দক্ষিণ কলকাতায় "খোলা হাওয়া" নামে একটি ম্যাগাজিনের উদ্বোধনও করেছিলেন। তার পরই অবশ্য বিজেপিতে যোগ দিয়েছিলেন মুকুল রায়। তবে তিনি কোন পথে হাঁটবেন, তা দেখা শুধু সময়ের অপেক্ষা মাত্র।

ABOUT THE AUTHOR

...view details