পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 22, 2023, 6:37 PM IST

Updated : Jul 22, 2023, 10:58 PM IST

ETV Bharat / state

Monsoon Session of WB Assembly: অধিবেশন শুরুর অনুমতি মিলতেই বিরোধীদের হাজির থাকার অনুরোধ স্পিকারের

বিধানসভার অধিবেশন ডাকা নিয়েও সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছিল রাজভবন । শেষে অবশ্য বিধানসভায় বাদল অধিবেশনের অনুমতি দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে কথা বলার পরই বিধানসভার অধ্যক্ষকে চিঠি দিল রাজভবন ।

Etv Bharat
বিধানসভার অধ্যক্ষ

কলকাতা, 22 জুলাই:নির্ধারিত সময়েই শুরু হচ্ছে রাজ্য বিধানসভার বাদল অধিবেশন। বিধানসভা অধিবেশনকে কেন্দ্র করে নবান্ন-রাজভবন যে টানাপোড়েন শুরু হয়েছিল, তা শেষ হয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। আর সে বিষয়ে শনিবার রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যপালের তরফে অধিবেশন ডাকার জন্য নির্দেশিকা এসে পৌঁছেছে ।

বিধানসভার অধিবেশন ডাকা নিয়েও সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছিল রাজভবন। রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের তরফে রাজ্যপালের কাছে চিঠি পাঠানো হলেও বিলম্বিত হওয়ার কারণে রাজ্যপাল তাতে প্রথমে সই করতে রাজি হননি। শেষ পর্যন্ত রাজ্য বিধানসভার বাদল অধিবেশনের জন্য রাজ্যপাল সিভি আনন্দ বোস সম্মতি দিয়েছেন বলে বিধানসভার তরফে জানা গিয়েছে। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গ বিধানসভার বাদল অধিবেশন আগামী 24 জুলাই শুরু হবে। সেই মর্মেই রাভবনের তরফে নির্দেশিকা এসেছে বলেও জানান তিনি ।

বৃহস্পতিবার সকালে রাজ্যের পরিষদীয় মন্ত্রীকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। এরপর শুক্রবার বিকালে পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা হয় আনন্দ বোসের। দীর্ঘক্ষণ দু'জনের মধ্যে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে রাজভবন সূত্রে খবর। এরপর উভয় পক্ষের সম্মতির পরই বিধানসভা অধিবেশনের অনুমতি মিলেছে রাজভবনের তরফে। আগামিকাল, অর্থাৎ সোমবার থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার বাদল অধিবেশন।

এদিন এই বিষয়ে বিধানসভায় অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধায় বলেন, "খুব কম সময়ের নোটিশে বিধানসভার বাদল অধিবেশন শুরু হচ্ছে। আমরা জানি না এত দ্রুত অধিবেশনের বিষয় বিধানসভার সমস্ত সদস্যদের কাছে পৌঁছে দাওয়া যাবে কি না ! তাই, সংবাদ মাধ্যমের মাধ্যমে আমরা বিধায়কদের কাছে পৌঁছে দিতে চাইছি। যাতে তাঁরা জানতে পারেন যে বিধানসভার অধিবেশন শুরু হচ্ছে।" একই সঙ্গে, তিনি জানান, সোমবার সকালে সর্বদল বৈঠক ডাকা হয়েছে বিধানসভায়।

আরও পড়ুন: মালদার ঘটনাকে লঘু করে দেখতে চাইছে সিপিএম, বৃন্দার মন্তব্যেও জোট-বার্তা !

এদিন বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, "এই অধিবেশনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। কিছু বিলও আসবে। আইনমন্ত্রী মলয় ঘটকের সঙ্গে বিকালে কিছু বিষয় নিয়েও আলোচনা করা হবে।" অধ্যক্ষ জানান, বিধানসভা থেকে বিরোধী দলনেতা-সহ পরিষদীয় দলের কাছেও ইন্টিমেশন পাঠানো হবে। এবারের অধিবেশন বেশ কিছুদিন ধরে চলার সম্ভাবনা আছে বলেও জানান তিনি। কারণ, অনেকগুলো বিল নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু, সর্বদল বৈঠকে আদৌ বিরোধীরা থাকবেন কি না, সে বিষয়ে বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, "প্রতিবারই বিরোধীদের জানানো হয়। কিন্তু, সেখানে উপস্থিত না থাকলে কারও কিছু করার নেই। তাদের উচিৎ অধিবেশনে উপস্থিত থাকা । বিষয় নিয়ে আলোচনা করুক সকলে। বিরোধীরা কী বলতে চাইছে তাও শোনা উচিৎ । বিতর্কে বা আলোচনায় অংশ না নিয়ে বিরোধী দলের হাউস থেকে বেরিয়ে যাওয়া, ওয়াকআউট করা ঠিক নয়।"

Last Updated : Jul 22, 2023, 10:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details