পশ্চিমবঙ্গ

west bengal

মুচলেখা দিলেই হোম কোয়ারানটিন, নির্দেশিকা কলকাতা পৌরনিগমের

By

Published : Jul 31, 2020, 10:35 PM IST

হোম কোয়ারানটিনে যাঁরা থাকতে চান, তাঁদের জন্য বড়সড় পদক্ষেপ করল কলকাতা পৌরনিগম । এবার থেকে মুচলেখা দিলে তবেই আক্রান্তদের বাড়িতে থাকার অনুমতি মিলবে । অন্যথায় আইনি পদক্ষেপ করা হবে ।

Sign a bond getting permission to stay at home quarantine
Sign a bond getting permission to stay at home quarantine

কলকাতা, 31 জুলাই : মুচলেখা দিলে তবেই মিলবে আক্রান্তদের বাড়িতে থাকার অনুমতি । হোম কোয়ারানটিনের ক্ষেত্রে বড়সড় পদক্ষেপ করত চলেছে কলকাতা পৌরনিগম । হোম কোয়ারানটিনে যারা রয়েছেন বা থাকবেন তাদের জন্য বেশ কিছু শর্তাবলী বেঁধে দেওয়া হয়েছে । শর্তাবলী পূরণ না হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে ।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে কিছু নির্দেশাবলী দেওয়া হয়, যারা হোম কোয়ারানটিনে থাকতে চান । কিন্তু অনেক সময় সেইসব নির্দেশ সঠিকভাবে পালন করেন না । ফলে কোরোনা সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে । অনেকে রাস্তায় বেরিয়ে পড়ছেন এবং অন্যদের সংক্রমিত করছেন । ফলে কোরোনা সংক্রমণ ক্রমশ ছড়িয়ে পড়ছে । এই হোম কোয়ারানটিনে থাকা ব্যক্তিদের জন্য আঁটোসাঁটো ব্যবস্থা নিতে চলেছে প্রশাসন । শর্ত মেনে চললেই মিলবে বাড়িতে থাকার অনুমতি । অন্যথায় পুলিশ প্রশাসনের সহযোগিতায় কোয়ারানটিন সেন্টারে, প্রয়োজনে হাসপাতালে স্থানান্তরিত করা হবে ।

কলকাতা পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ বলেন, "হোম কোয়ারানটিনে থাকতে চান এমন আক্রান্ত ব্যক্তি কোন চিকিৎসকের অধীনে রয়েছেন তার একটি সার্টিফিকেট জমা দিতে হবে । সেই সঙ্গে জমা দিতে হবে বাড়িতে কোন ব্যক্তি তাঁর দেখাশোনা করছেন, তার তথ্য । সঙ্গে দিতে হবে সমস্ত নির্দেশিকা মেনে চলবেন, তার একটি মুচলেখা । এইগুলি জমা দেওয়ার পরেই মিলবে বাড়িতে থাকার অনুমতি । অন্যথা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে ।,"

তিনি আরও জানিয়েছেন, “কোরোনা আক্রান্ত হয়ে যেসব ব্যক্তিরা বাড়িতে থাকছেন তাদের নাম, ঠিকানা, ফোন নম্বর সমস্ত তথ্য রয়েছে কলকাতা পৌরনিগমে । নিয়মিতভাবে স্বাস্থ্যকর্মীরা ফোনে যোগাযোগ রাখেন তাদের সঙ্গে । যাঁরা বাড়িতে রয়েছেন তাঁদের প্রত্যেকের কাছে একটি চিঠি পাঠানো হবে কলকাতা পৌরনিগমের তরফ থেকে । বাকি প্রয়োজনীয় তথ্য দ্রুত জমা দিতে হবে । সমস্ত শর্তাবলী মেনে বাড়িতে থাকতে হবে আক্রান্তদের ।”

ABOUT THE AUTHOR

...view details