পশ্চিমবঙ্গ

west bengal

রাজ্যপালের মামলার খরচ জোগাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলি! ইতিমধ্যেই টাকা পৌঁছেছে যাদবপুর-কলকাতার

C V Ananda Bose: উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাতে যে মামলা চলছে রাজভবনে তার খরচ মেটাচ্ছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি ৷ এমনটাই জানিয়েছে রাজভবন ৷ কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের টাকা এই মুহূর্তে এসেও গিয়েছে রাজভবনে ৷

By ETV Bharat Bangla Team

Published : Dec 11, 2023, 12:32 PM IST

Published : Dec 11, 2023, 12:32 PM IST

Updated : Dec 11, 2023, 12:46 PM IST

ETV Bharat
রাজ্যপাল সিভি আনন্দ বোস

কলকাতা, 11 ডিসেম্বর:রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলিই রাজ্যপাল সিভি আনন্দ বোসের মামলার খরচ জোগাচ্ছেন । সব মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলি থেকে মামলার খরচ বাবদ প্রায় 1 কোটি 86 লাখ টাকা পাওয়া যাচ্ছে বলেই দাবি রাজভবন সূত্রের ৷ মূলত, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য সরকার এবং রাজভবনের মধ্যে যে মামলা চলছে সেই মামলার খরচ দিচ্ছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলি ৷ ইতিমধ্যেই কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় 60 হাজার করে টাকা সংশ্লিষ্ট অ্যাকাউন্টে পাঠিয়ে দিয়েছে । বাকি বিশ্ববিদ্যালয়গুলি ধাপে ধাপে এই টাকা পাঠাবে বলেই সূত্রের দাবি ।

অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য সরকার এবং রাজভবনের মধ্যে দ্বন্দ্ব নতুন নয় । যদিও দিন কয়েক আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজভবনে এসে রাজ্যপালের সঙ্গে বৈঠক করে এই বিষয়টি নিয়ে দ্বন্দ্ব আছে বলে স্বীকার করতে রাজি হননি । তিনি সংবাদমাধ্যমকে স্পষ্টত জানান, কিন্তু রাজ্যপালের মামলার খরচ বিশ্ববিদ্যালয়গুলো দিচ্ছে এই খবর প্রকাশ পাওয়ার পর সমালোচনার ঝড় উঠেছে ।

একাংশে তরফে প্রশ্ন তোলা হচ্ছে যে, রাজ্যপালের মামলার খরচ কেন বিশ্ববিদ্যালয়গুলি জোগাবে । সাধারণ মানুষের টাকা কেন রাজ্যপালের জন্য খরচ হবে । যদিও বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা রাজ্যপাল তথা চ্যান্সেলরের মামলার খরচ বহনে কোনও ভুল দেখছে না । তাঁদের একাংশের যুক্তি, রাজ্য সরকার যে টাকা খরচ করছে মামলা চালাতে সেটাও সাধারণ মানুষের ট্যাক্সের টাকা । রাজ্য সরকারের হয়ে শীর্ষ আদালতে মামলা লড়ছেনআইনজীবী অভিষেক মনু সিংভি । যার এক দিনের শুনানি খরচ প্রায় 25 লক্ষ টাকা । ফলে ধারাবাহিক শুনানি এবং মামলার যাবতীয় খরচ এই বিপুল টাকা যদি রাজ্য সরকার সাধারণ মানুষের করের টাকা ব্যবহার করতে পারে সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলিও তাদের ফান্ডের টাকা রাজ্যপালের জন্য খরচ করাতে ভুল দেখছেন না ।

এই বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শান্তা দত্ত ইটিভি ভারতকে বলেন, " বিশ্ববিদ্যালয়গুলির শেষে আছেন আচার্য তথা রাজ্যপাল । ফলে, তিনি যদি নির্দেশ দেন আমাদের তরফে তার মামলার খরচ বহন করা কোনও ভুল হবে বলে মনে হয় না ।"

Last Updated : Dec 11, 2023, 12:46 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details