পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 6, 2023, 10:41 PM IST

Updated : May 6, 2023, 11:03 PM IST

ETV Bharat / state

CM Security: মুখ্যমন্ত্রীর বাড়ি সংলগ্ন এলাকায় জারি 144 ধারা, বন্ধ মিটিং-মিছিল

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়ি সংলগ্ন বিভিন্ন এলাকায় জারি করে হয়েছে 144 ধারা ৷ আইন-শৃঙ্খলা বজায় রাখতে ওই এলাকায় জমায়েতের উপর রয়েছে একাধিক নিষেধাজ্ঞা ৷

ETV Bharat
ফাইল ছবি

কলকাতা, 6 মে:মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির আশেপাশে সমস্ত রাস্তায় জারি করা হল 144 ধারা ৷ আপাতত দু'মাসের জন্য এই নিয়ম বলবৎ থাকবে । এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকে ৷ কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির চত্বরে আইন-শৃঙ্খলা বজায় রাখতে এই নির্দেশ জারি করেছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েল ।

জানা গিয়েছে, 3 মে অর্থাৎ গত শুক্রবার এই সিদ্ধান্ত লালবাজার থেকে নেওয়া হলেও শনিবার ডিএ আন্দোলনকারীদের মহামিছিলের পর তা প্রকাশ্যে আনা হয় । উল্লেখ্য, এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির এলাকায় ও হরিশ মুখার্জী রোডে বকেয়া মহার্ঘভাতার দাবিতে মিছিল করেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ ৷ শহিদ মিনার ময়দানে সংগ্রামী যৌথ মঞ্চের ব্যানারে যে অবস্থান আন্দোলন করছেন সরকারি কর্মীরা, শনিবার ছিল তার শততম দিন ৷ এই উপলক্ষে এদিন এই মিছিলের ডাক দেওয়া হয়েছিল আন্দোলনকারীদের তরফে ৷ তাঁদের মিছিলের রুট ছিল হাজরা রোড থেকে শুরু করে হরিশ মুখার্জী রোড হয়ে ফের হাজরা রোড । উল্লেখ্য, এই হরিশ মুখার্জী রোডে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ৷

কলকাতা পুলিশের নির্দেশিকা

তবে এদিন যখন মিছিল কালীঘাট ফায়ার ব্রিগেডের সামনে যায় তখন দেখা যায় প্রচুর পুলিশ সেখানে মোতায়েন করা আছে । এমনকি একটি জলকামানের ব্যবস্থাও রাখা হয়েছিল । কারণ হিসেবে জানানো হয়, ইতিমধ্যেই ওই এলাকায় জারি করা হয়েছে 144 ধারা । ফলে যাতে কেউ ওই এলাকায় ঢুকতে নমা পারে তার জন্য এই ব্যবস্থা । এই হরিশ মুখার্জী রোড সংলগ্ন যে রাস্তাগুলি আছে যেমন বলরাম ঘোষ ঘাট হয়ে হাজরা রোড, আবার হাজরা ক্রসিং থেকে হরিশ মুখার্জী রোড হয়ে রাখাল দাস আরজি রোড এই সমস্ত রাস্তায় আগামী দু'মাসের জন্য অর্থাৎ 2 জুলাই পর্যন্ত 144 ধারা জারি করা হয়েছে ।

আরও পড়ুন: ডিএ' আন্দোলনের একশো দিন, অভিষেকের বাড়ির সামনে মিছিল পৌঁছতেই উড়ে এল 'চোর চোর ...' স্লোগান

এই রাস্তায় আগামী দু'মাস কোনও মিটিং মিছিল করা যাবে না বলে নির্দেশ দিয়েছে কলকাতা পুলিশ । এরই সঙ্গে ভবানী ভবনের আশেপাশের রাস্তাতেও জারি করা হয়েছে 144 ধারা । মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বহুবার আন্দোলন করতে দেখা গিয়েছে চাকরিপ্রার্থীদের । কখনও আদি গঙ্গায় নেমে প্রতিবাদ দেখান তাঁরা । কখনও আবার মিছিল করেন । অন্যদিকে বেশকিছু দিন আগে মুখ্যমন্ত্রীর বাড়ির নিরাপত্তা এড়িয়ে আচকাই এক যুবক প্রবেশ করে যান মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির ভিতরে । তারপর থেকেই আরও বাড়িয়ে তোলা হয় ওই এলাকার নিরাপত্তা ।

Last Updated : May 6, 2023, 11:03 PM IST

ABOUT THE AUTHOR

...view details