পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ডাক্তার, ইঞ্জিনিয়র নয়; গবেষণাই লক্ষ্য ICSE-তে সেকেন্ড অন্বেষার

ICSE মেধাতালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে অন্বেষা চট্টোপাধ্যায় । ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার সায়েন্স নিয়ে পড়ার ট্রেন্ড ছেড়ে জেনেরাল লাইনেই পড়াশোনা করতে চায় সে । ভবিষ্যতে কেমিস্ট্রি বা বায়োলজি নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তার ।

By

Published : May 7, 2019, 10:01 PM IST

Updated : May 11, 2019, 3:08 PM IST

অন্বেষা চট্টোপাধ্যায়

কলকাতা, ৭ মে : ৯৯.৪০ শতাংশ নম্বর পেয়ে ICSE মেধাতালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে অন্বেষা চট্টোপাধ্যায় । এছাড়াও ৯৯.৪০ শতাংশ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে রাজ্যের আরও তিন পড়ুয়া । ভবিষ্যতে কেমিস্ট্রি বা বায়োলজি নিয়ে গবেষণা করতে চায় সে ।

প্রশ্ন : এত ভালো ফলাফল । কেমন লাগছে এবং কতটা প্রত‍্যাশিত ছিল ?

অন্বেষা : খুব আনন্দ হচ্ছে । সবাই অভিনন্দন জানাচ্ছে । খুব গর্ব হচ্ছে নিজের উপর । প্রথমে বিশ্বাস হয়নি। তারপর যখন TV-তে দেখলাম তখন খুব আনন্দ হল । আনএক্সপেক্টেড ছিল। ৯৬ বা ৯৭ শতাংশ পর্যন্ত এক্সপেক্ট করেছিলাম। তার বেশি যে হবে এক্সপেক্ট করিনি।

প্রশ্ন : প্রস্তুতি কীভাবে নিয়েছিলে ? সারাদিন কি বইয়ের মধ্যে মাথা গুঁ-জে বসে থাকতে ? নাকি সবকিছুকে নিয়েই চলত পড়াশোনার প্রস্তুতি ?

উত্তর : আমি গার্ডেন হাইস্কুল এবং ফিটজি দুটোই করেছি । অনেকে ভাবে দু'টো একসঙ্গে করলে খুব চাপ হয়ে যায় । কিন্তু সেরকম কিছু হয়নি । চাপে একদমই ছিলাম না । প্রতিদিন পড়েছি । পরীক্ষার আগে রাত জেগে পড়াশোনা ওরকম কিছু না । প্রতিদিন পড়াশোনা করেছি । ঠিকঠাক টাইমে পড়েছি । আর বেশি কিছু করতে হয়নি এর জন্য ।

প্রশ্ন : আগামী দিনে কী নিয়ে পড়াশোনা করতে চাও ?

উত্তর : ইলেভেনে আমি পিওর সায়েন্স নিয়ে পড়ছি । তারপর জেনেরাল লাইনে পড়ার ইচ্ছা আছে । ইচ্ছা আছে রিসার্চের দিকে যাওয়ার ।

ভিডিয়োয় শুনুন বক্তব্য

প্রশ্ন : এখনকার দিনে বেশিরভাগই ডাক্তার বা ইঞ্জিনিয়র হতে চায় । সেখানে দাঁড়িয়ে গবেষণা কেন ?

উত্তর : আমার মা P.hd করেছেন । তাই আমার ইচ্ছে মায়ের মতো হওয়ার । ইঞ্জিনিয়র আর ডাক্তার সবাই হতে চায়, সবাই করছে । তার থেকে একটু অন্যরকম । আর ওই দু'টো আকর্ষণ করে না খুব একটা। তাই রিসার্চেই যাওয়ার ইচ্ছা আছে ।

প্রশ্ন : শুধু কি পড়াশোনা করতে ? না নিজের হবিগুলোকেও সময় দিতে ?

উত্তর : না । গল্পের বই পড়তে ভালো লাগত, তাই গল্পের বই পড়তাম । রোজই গান শুনতাম । গান করতাম । শুধু পড়াশোনা নয় । তাহলে খুব মানসিক চাপ পড়ে যায় ।

প্রশ্ন : সবথেকে পছন্দের লেখক কে ?

উত্তর : সবথেকে ফেভারিট অথর আগাথা ক্রিস্টি । রিসেন্টলি খালেদ হোসেইনি পড়লাম । সেটাও খুব ভালো লেগেছে ।

প্রশ্ন : কী ধরনের গান করো ?

উত্তর : আমি গান শিখি রবীন্দ্রসংগীত আর ক্লাসিক্যাল । তবে নতুন ইংরাজি গান শুনতে ভালোবাসি । রবীন্দ্রসংগীতও ভালো লাগে । কিন্তু ইংরাজিটাই বেশি শুনি ।

অন্বেষার কাছে এই ফলাফল অপ্রত্যাশিত হলেও সর্বভারতীয় মেধাতালিকায় দ্বিতীয় ও রাজ্যে প্রথম কাঁকুড়গাছির পূর্বাচল বিদ্যামন্দিরের রাজ ঘোষের কাছে এই ফলাফল প্রত্যাশিতই ছিল । সে জানিয়েছে, ভবিষ্যতে AIIMS -এর চিকিৎসক হওয়ার স্বপ্ন তার । এখন বায়োলজি নিয়েই পড়াশোনা করছে সে। সর্বভারতীয় মেধাতালিকায় তৃতীয় সংলাপ ব‍্যানার্জি বলেন, "এরকম একদমই ভাবতে পারিনি । ৯৭ শতাংশ এক্সপেক্ট করছিলাম। কিন্তু ৯৯.২০ শতাংশ সেটা একদমই ভাবতে পারিনি । এরপর জয়েন্টে ভালো স্কোর করে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে IIT-তে পড়ার ইচ্ছা রয়েছে ।"

Last Updated : May 11, 2019, 3:08 PM IST

ABOUT THE AUTHOR

...view details