পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 19, 2022, 7:25 AM IST

ETV Bharat / state

West Bengal Weather Update: নিম্নচাপের প্রভাবে রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস

পুজোর আগে আরও একবার নিম্নচাপের ভ্রুকুটি ৷ তবে বঙ্গে তেমন জোরালো প্রভাব পড়বে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস(West Bengal Weather Update)৷

ETV Bharat
বাংলার আবহাওয়ার খবর

কলকাতা, 19 সেপ্টেম্বর: নিম্নচাপের সম্ভাবনা জোরালো হলেও তা বাংলার জন্য বেশি দুর্যোগ অপেক্ষা করে নেই আপাতত (Scattered Rain is Forecast across all over West Bengal)। বদলে তার প্রভাব বেশি পড়বে ওড়িশায় । তবে বৃষ্টির হাত থেকে রেহাই নেই দক্ষিণ ও উত্তরবঙ্গের ৷ হালকা থেকে মাঝারি কিংবা ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে আগামী চার পাঁচ দিন ধরে চলবে(Bengal Weather Forecast)।

এই বিষয়ে আলিপুর আবহাওয়া অফিসের (Regional Meteorological Centre Kolkata) আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় বলেন,"একটা ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের কাছাকাছি অঞ্চলে । মঙ্গলবার নাগাদ ঘূর্ণাবর্তটি কিছুটা পশ্চিম দিকে এসে পশ্চিম বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরের কাছাকাছি আসবে । তারপর এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে । তবে এই নিম্নচাপের প্রভাবটা মূলত ওড়িশার দিকেই থাকবে । অল্প কিছু প্রভাব দক্ষিণবঙ্গের জন্য থাকবে । দক্ষিণের জেলাগুলোতে আগামী 24 ঘণ্টায় প্রধানত বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে । দু'এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে । পরবর্তী তিন থেকে চারদিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে ।"

আবহাওয়া কেমন থাকবে, যা বললেন আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন :সপ্তাহের প্রথম দিন কেমন যাবে জানুন ইটিভি ভারত রাশিফলে

তবে এই ক'দিন আকাশ মেঘলা থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস । মঙ্গল ও বুধে কিছুটা বেশি বৃষ্টি হবে উপকূল সংলগ্ন জেলাগুলোতে । বিশেষ করে দক্ষিণ 24 পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ৷ কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী 24 ঘণ্টা বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে । পরবর্তী কয়েকদিন আবহাওয়া একই রকম থাকবে । প্রধানত মেঘলা আকাশ, সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা ৷ দিনের তাপমাত্রা খুব একটা বাড়বে না ।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী তিন চার দিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে । বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে আবার কিছুটা বাড়বে বৃষ্টি । রবিবার কলকাতা এবং তৎপ্বার্শবর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 33 ডিগ্রি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল 95 শতাংশ । গত 24 ঘণ্টায় বৃষ্টি হয়নি । সোমবার সপ্তাহের প্রথম দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে । বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সর্বোচ্চ তাপমাত্রা 33 ডিগ্রির আশেপাশে থাকবে ।

আরও পড়ুন :পুজো কমিটি অনুদান পেলেও শিকে ছেঁড়ে না ঢাকিদের কপালে ! মন ভালো নেই ভগবানবাটির

ABOUT THE AUTHOR

...view details