পশ্চিমবঙ্গ

west bengal

SSC Recruitment : না আঁচালে বিশ্বাস নেই, এখনই উঠছে না আন্দোলনরত এসএসসি চাকরিপ্রার্থীদের অবস্থান

By

Published : May 5, 2022, 7:44 PM IST

Updated : May 5, 2022, 9:52 PM IST

মুখ্যমন্ত্রীর আশ্বাসের দিন দুয়েকের মধ্যেই এল সুখবর ৷ আজ এসএসসি আন্দোলনরত চাকরিপ্রার্থীরা বিকাশ ভবনে কমিশনের সঙ্গে দেখা করেন ।

SSC Recruitment
SSC Recruitment

কলকাতা, 5 মে :ঈদের দিনই ফোন এসেছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ৷ মুখ্যমন্ত্রীর ঈদের শুভেচ্ছা ও ভরসা অবশ্য মন গলাতে পারেনিআন্দোলনকারী এসএসসি চাকরি প্রার্থীদের ৷ গান্ধি মূর্তির পাদদেশে অবস্থানে অনড় ছিলেন তাঁরা ৷ অবশেষে আন্দোলনকারীদের মুখে ফুটল হাসি ৷ মুখ্যমন্ত্রীর আশ্বাসের দিন দুয়েকের মধ্যেই এল সুখবর ৷ আজ এসএসসি আন্দোলনরত চাকরিপ্রার্থীরা বিকাশ ভবনে কমিশনের সঙ্গে দেখা করেন । শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, 5,261টি পদ নতুন করে সৃষ্টি করা হয়েছে । কর্মশিক্ষা ও শারীর শিক্ষার জন্য 1600 পদ নতুন করে সৃষ্টি করা হয়েছে । সব মিলিয়ে আশার আলো দেখছেন আন্দোলনকারী এসএসসি চাকরি প্রার্থীরা ৷

এসএসসি প্যানেলের ফলে মেধাতালিকায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছিলেন, তাঁদের নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার । মুখ্যমন্ত্রীর মানবিক নির্দেশের পরই এই শূন্যপদ তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে । ঈদের দিন গান্ধি মূর্তির পাদদেশে অনশনরত শারীর শিক্ষা, কর্মশিক্ষা শিক্ষকদের নিয়োগের বিষয়ে আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ সেই মতো তাঁদের সিংহভাগকে নিয়োগের ব্যবস্থা করল রাজ্য সরকার । বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পরই এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । 5261টি পোস্টে শিক্ষক নিয়োগ করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী ।

আজ বিকাশ ভবনে চারজনের এক প্রতিনিধি দলের সঙ্গে কমিশনার শুভ্র চক্রবর্তীর দীর্ঘক্ষণ ধরে বৈঠক চলে । প্রতিনিধিদলের দাবি দাওয়াগুলি শোনেন কমিশনার । বৈঠক শেষে চাকরিপ্রার্থীদের অন্যতম প্রতিনিধি রাজু দাস জানিয়েছেন, কমিশনার তাঁদের বিষয়গুলি শোনেন এবং তাঁরা যে কাগজপত্র নিয়ে গিয়েছিলেন সেগুলি খতিয়ে দেখে নিজের কাছে রেখে দিয়েছেন । কমিশন তাঁদের দ্রুত নিয়োগের আশ্বাস দিয়েছেন ।

প্রতিশ্রুতি মিললেও এখনই উঠছে না অবস্থান

আরও পড়ুন : SSC to Start Recruitment in State : 6 বছর পর ফের এসএসসি‘র মাধ্যমে শিক্ষক নিয়োগ রাজ্যে

এতে আন্দোলনকারীদের মুখে হাসি ফুটলেও এখনই উঠছে না অবস্থান-বিক্ষোভ ৷ এই বিষয়ে চাকরিপ্রার্থীদের অন্যতম প্রতিনিধি রাজু দাস বলেন, "আজ ইতিবাচক বৈঠক হয়েছে কমিশনারের সঙ্গে ৷ তবে কবে থেকে নিয়োগ প্রক্রিয়া চালু হবে সেই বিষয়ে তিনি কিছু বলেননি ৷ তাই আমরা জানিয়েছি, যতদিন না পর্যন্ত নিয়োগ চালু হচ্ছে ততদিন অবস্থান চলবে । যদিও তিনি আমাদের অবস্থান তুলে নেওয়ার আবেদন জানান । আগে বহুবার প্রতিশ্রুতি দেওয়া হলেও চালু হয়নি নিয়োগ প্রক্রিয়া । তাই এবার নিয়োগ প্রক্রিয়া চালু না হওয়া পর্যন্ত মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে যেমন শান্তিপূর্ণভাবে অবস্থানে রয়েছি তেমনটাই থাকব । এখনই প্রত্যাহার করা হবে না অবস্থান ।"

Last Updated : May 5, 2022, 9:52 PM IST

ABOUT THE AUTHOR

...view details