পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

২০ জুনের মধ্যে সমস্ত নিয়োগ প্রক্রিয়া শেষ করতে SSC-কে নির্দেশ শিক্ষামন্ত্রীর

শীঘ্রই শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে । বললেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি ।

By

Published : May 29, 2019, 4:48 AM IST

Updated : May 29, 2019, 7:51 AM IST

পার্থ চ্যাটার্জি

কলকাতা, ২৮ মে: ২০ জুনের মধ্যে স্কুল সার্ভিস কমিশনকে বাকি থাকা নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বলেন, শীঘ্রই শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে । পাশাপাশি, যে নিয়োগ প্রক্রিয়াগুলি মামলার কারণে স্থগিত রয়েছে কোর্ট খুললেই সেগুলি চালু করার জন্য আবেদন করা হবে বলে জানিয়েছেন তিনি।

পার্থবাবু বলেন, "আপনাদের মনে আছে যে, আমরা নির্বাচনের আগে বলেছিলাম SSC-র যে সব বকেয়া পরীক্ষা নেওয়ার পর ইন্টারভিউ বাকি আছে তা যত দ্রুত সম্পন্ন করা যায় তা দেরব। আমরা সবাই মিলে দু'দিন ধরে বৈঠক করেছি।"

তিনি আরও বলেন, " যা বাকি আছে তার অনেকগুলোই কোর্টের নির্দেশে স্থগিত আছে। আমরা কোর্ট খুললেই আবেদন করব । যাতে নিয়োগের প্রক্রিয়া দ্রুত শেষ করে নিয়োগপত্র যোগ্য প্রার্থীদের হাতে দিয়ে দেওয়া যায়। "

পার্থ চট্টোপাধ্যায়

শিক্ষামন্ত্রী বলেন, "আমি যতদূর আলোচনা করে দেখলাম এখানে ক্লাস ফাইভ টু এইট যেটা, মানে আপার প্রাইমারিটা বাকি আছে। যার ইন্টারভিউ বোধহয় একটা হয়েছে। চারটে প্রসেসে ইন্টারভিউ হয়। তার মানে আরও তিনটে প্রসেস বাকি আছে। হেডমাস্টার নিয়োগে আমাদের অ্যাপয়েন্টমেন্ট লেটার দেওয়া শুরু হয়ে গেছিল। কিন্তু, তারপর আবার কোর্টের নির্দেশে সেটা বন্ধ হয়ে যায়।"

তিনি জানান, " আমরা বলেছি যদি ১০ তারিখেই কোর্ট খোলে তাহলে সেদিনই গিয়ে আবেদন করব।"

২০ জুনের মধ্যে বাকি থাকা নিয়োগ প্রক্রিয়া শেষ করতে স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী । বর্তমান নিয়োগ প্রক্রিয়া শেষ হওয়ার পর এ বছরের শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি দেওয়া হবে।

পার্থ চট্টোপাধ্যায় বলেন, "ইলেভেন-টুয়েলভের হয়ে গেছে। ওয়ার্ক এডুকেশন, ফিজ়িকাল এডুকেশন নিয়েও আমরা বলেছি লিস্ট বের করে দিতে। "

SSC-কে দ্রুত কাজ করার নির্দেশ দিয়ছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, " নির্দিষ্টভাবে তাঁদের বলা আছে যে, যত দ্রুততার সঙ্গে এটা করা সম্ভব, ওই মে চলে গেল, জুন চলে যাবে, জুলাই চলে যাবে। এরপর আর যাবে না। কারণ, এর পরই আমরা বিজ্ঞপ্তি প্রকাশ করব। এ বছরের আবেদন গ্রহণ করব।"

সামনে একাধিক প্রক্রিয়া থাকায় SSC-কে পার্থ চট্টোপাধ্যায় পরামর্শ দিয়ে বলেছেন, " অন্তত ২০ জুনের মধ্যে আপনারা সমস্ত প্রক্রিয়া ধাপে ধাপে শেষ করুন। অর্থাৎ, ২০ জুনে গিয়ে করতে হবে তা নয়। হেডমাস্টারের নিয়োগ প্রক্রিয়া যদি ১০ জুনের মধ্যে সম্ভব তাহলে তাই করুন, অন্য ইন্টারভিউগুলো যদি দ্রুততার সঙ্গে করা সম্ভব হয় তাহলে তাই করুন। আরও বেশি বেঞ্চ নিয়ে অন্য জায়গায় ইন্টারভিউগুলো নিন, যাতে দ্রুততার সঙ্গে যে SSC-র রেজ়াল্টগুলো বেরিয়ে গেছিল সেগুলোর নিয়োগ করা যায়।"

Last Updated : May 29, 2019, 7:51 AM IST

ABOUT THE AUTHOR

...view details