পশ্চিমবঙ্গ

west bengal

"বিপর্যয়ের উদ্ধার কাজে কাউকে ডাকতে হয় না", সাধন পাণ্ডের মন্তব্যের প্রতিক্রিয়া ফিরহাদের

By

Published : May 26, 2020, 9:18 PM IST

আমফানের ফলে কলকাতার যে বর্তমান অবস্থা তার জন্য ফিরহাদ হাকিমকেই দায়ি করলেন সাধন পাণ্ডে । শহরের পরিস্থিতি সামলাতে নিজে এগিয়ে আসেননি কেন, পালটা প্রতিক্রিয়ায় প্রশ্ন করেন ফিরহাদও ।

ফিরহাদ
ফিরহাদ

কলকাতা, 26 মে : আমফান-ক্ষতিগ্রস্ত কলকাতার পরিস্থিতি নিয়ে কয়েকদিন আগেই দুঃখ প্রকাশ করেছেন প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় । কলকাতা পৌরনিগমের মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের আমফান মোকাবিলা পরিকল্পনা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি । দুর্যোগে পৌরনিগম ব্যর্থ বলেও জানিয়েছেন শোভন । এবার একই পথে হাঁটলেন দলেরই নেতা তথা রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে । আমফানের ফলে কলকাতার যে বর্তমান অবস্থা তার জন্য ফিরহাদ হাকিমকেই দায়ি করলেন তিনিও । শহরের পরিস্থিতি সামলাতে নিজে এগিয়ে আসেননি কেন সাধান পান্ডে, পালটা প্রতিক্রিয়ায় প্রশ্ন করেন ফিরহাদও ।

আমফান ঘূর্ণিঝড় পরবর্তীতে সাত দিন পরেও ছন্দে ফেরেনি শহর । অনেক জায়গায় এখনও বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ । মেলেনি জল পরিষেবাও । যা নিয়ে রীতিমতো চিন্তিত কলকাতা পৌরনিগমের আধিকারিকরা । ফিরহাদ হাকিম নিজেও পথে নেমে গাছ কাটা, বিদ্যুৎ ও জলের লাইন পরিষেবা দেওয়া নিয়ে তদারকি করে চলেছেন । কিন্তু, এরই মধ্যেও শহরের বর্তমান পরিস্থিতি নিয়ে ফিরহাদ কোনও কাজ করেননি বলেই অভিযোগ করলেন সাধন পান্ডে । বলেন, "পৌরনিগম ঠিকমতো প্রস্তুতি নিলে সাত দিনের মাথাতেও শহরের এই হাল থাকত না । আমফান নিয়ে চূড়ান্ত সতর্কতা ছিল আবহাওয়া দপ্তরের । কিন্তু তা সত্ত্বেও কলকাতা পৌরনিগম কোনওরকমের প্রস্তুতি নেয়নি । বিধায়কদের সঙ্গে কোনওরকমের সমন্বয় রেখে চলেননি তিনি ।"

সাধন পান্ডের মন্তব্যের প্রতিক্রিয়া জানালেন ফিরহাদ হাকিম

শহরের এত বড় বিপর্যয়ের কাজে তাঁকে ডাকা হয়নি বলেও অভিযোগ করেছিলেন সাধন পাণ্ডে । এই অভিযোগের ভিত্তিতে এদিন ফিরহাদ হাকিম বলেন, "এত বড় বিপর্যয়ের উদ্ধারের কাজে কাউকে ডাকতে হয় না । কোনও মানুষের যদি ইচ্ছা থাকে বিপর্যয়ের কাজে হাত লাগাতে সে নিজেই এসে কাজ করবে । বিপর্যয় মোকাবিলায় উদ্ধারের কাজ করবে, তার জন্য কারও অনুমতি লাগে না ।" এদিন তিনি আরও বলেন, "এই সুপার সাইক্লোন ঘটে যাওয়ার পর বহু মানুষ ফোন করে বিভিন্ন পরামর্শ দিয়েছে। এই বিপর্যয় মোকাবিলায় কী করণীয়, কী কী করা উচিত নয় এই বিষয়ে বহু মানুষ ফোনে বিভিন্ন পরামর্শ দিয়েছে ।"

আজ সাংসদ মালা রায় ফিরহাদ হাকিমের সঙ্গে বিভিন্ন এলাকার পরিস্থিতি পরিদর্শন করতে গিয়েছিলেন । সুদীপ বন্দ্যোপাধ্যায়ও ফোনে বিভিন্ন পরামর্শ দিয়েছে বলেও জানান তিনি । "বিভিন্ন এলাকার সাংসদদের সঙ্গে ফোনে যোগাযোগ হয়েছে । সুতরাং কেউ যদি ডেকে নিয়ে কাজ করতে বলা হয় এই ধরনের মন্তব্য যারা করে তারা গরম করার রাজনীতি করছে" বলে মন্তব্য করেন ফিরহাদ হাকিম । তৃণমূলের আদর্শ হল সবাই মিলে একসঙ্গে কাজ করা । মানুষের সঙ্গে থেকে মানুষের জন্য কাজ করতে হবে বলেও জানান মেয়র ।

ফিরহাদ হাকিম বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় রাস্তায় নেমে মানুষের পাশে দাঁড়িয়ে মানুষের জন্য কাজ করেন সেটাই আমাদের নীতি-আদর্শ হওয়া উচিত । কথা কম কাজ বেশি, সেটাই আমাদের লক্ষ্য হওয়া উচিত । তাই যাঁরা এই ধরনের মন্তব্য করেন তাঁরা ভিত্তিহীন মন্তব্য করছেন ।"

ABOUT THE AUTHOR

...view details