পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Rare Operation at SSKM: শ্বাসনালীর 90 শতাংশ জুড়ে টিউমার, সফল অস্ত্রোপচার এসএসকেএমে

মুর্শিদাবাদের এক বাসিন্দার শ্বাসনালীতে বিরল অস্ত্রোপচার হল এসএসকেএমে ৷ টিকিটের আশায় বেশ কিছুদিন ঠায় হাসপাতাল চত্বরে ধরনা দিয়েছিল খোয়াবের পরিবার। শেষমেশ রোগীর অবস্থা বেগতিক হওয়ায় বিনা টিকিটেই বিরল অস্ত্রোপচার সারলেন চিকিৎসকরা (Rare throttle Operation occurred at SSKM hospital) ৷

By

Published : Jan 2, 2023, 9:10 PM IST

Updated : Jan 3, 2023, 11:02 AM IST

Rare Operation at SSKM
শ্বাসনালীর বিরল অস্ত্রোপচারে দৃষ্টান্ত এসএসকেএম-এর

কলকাতা, 2 জানুয়ারি: দিনটা ছিল রবিবার, অধিকাংশ চিকিৎসকই ছুটিতে। রোগীর কাছে নেই টিকিটও ৷ তা সত্ত্বেও এসএসকেএম হাসপাতালে বাঁচল এক মূমুর্ষ রোগীর প্রাণ। শ্বাসনালীতে টিউমার নিয়ে মুর্শিদাবাদের বাসিন্দা বছর সাতচল্লিশের খোয়াব বিশ্বাস বহরমপুরে যথাযথ চিকিৎসা না-পেয়ে এসেছিলেন এসএসকেএম হাসপাতালে। টিকিটের আশায় বেশ কিছুদিন ঠায় হাসপাতাল চত্বরে ধরনা দিয়েছিল খোয়াব এবং তাঁর পরিবার। শেষমেশ রোগীর অবস্থা বেগতিক দেখে বিনা টিকিটেই বিরল অস্ত্রোপচার সারলেন চিকিৎসকরা (Rare throttle Operation occurred at SSKM hospital)

দু'বছর ধরে প্রবল কাশিতে ভুগছিলেন মুর্শিদাবাদের খোয়াব বিশ্বাস। শেষ চারমাসে যোগ হয় প্রচণ্ড শ্বাসকষ্টের সমস্যা। নভেম্বরে সিটি স্ক্যানে তাঁর শ্বাসনালীতে একটি টিউমার ধরা পড়ে ৷ তারপরেই কলকাতার এসএসকেএমে এসে চিকিৎসা করানোর মনস্থির করে তাঁর পরিবার। সাতদিন ধরে হাসপাতালেই রাত্রিযাপন করেন খোয়াব ও তাঁর পরিবার। হাসপাতালে ভর্তি হওয়ার সুযোগ মিলছিল না কিছুতেই ৷ গত 10 ডিসেম্বর প্রবল শ্বাসকষ্ট শুরু হয় রোগীর ৷ সে সময় বাড়ির কেউই তাঁর কাছে ছিলেন না। অন্য রোগীর পরিবার এসে তাঁকে সিটিভিএস বিভাগে ভর্তি করে দেন।

কার্ডিও থোরাসিক বিভাগের চিকিৎসক শুভেন্দুশেখর মহাপাত্র জানান, "আমরা দেখি ওনার শ্বাসনালীর প্রায় 90 শতাংশ জায়গা জুড়ে রয়েছে ওই টিউমার। কোনওমতে শ্বাস নিচ্ছেন তিনি। তবে পরিস্থিতি এমন ছিল যে, কয়েকমিনিটের মধ্যে হৃদস্পন্দন বন্ধ হয়ে যেতে পারে। এমনকী তাঁর স্যাচুরেশন ছিল 50। কোনওমতে প্রাথমিক চিকিৎসা করে আমরা স্যাচুরেশন নিয়ে যাই 85তে।" ওই চিকিৎসক আরও জানান, বিষয়টি অত্যন্ত সিরিয়াস ছিল। তাই টিকিট না-করানো থাকলেও আমরা ওনার চিকিৎসা শুরু করে দেওয়া হয়। পাশাপাশি ঠিক তার পরদিন রবিবার থাকলেও অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। চিকিৎসক শুভেন্দু মহাপাত্রের নেতৃত্বে 4 সদস্যের চিকিৎসক দল এবং অ্যানাস্থেশিয়া বিভাগের 2 চিকিৎসকের তত্ত্বাবধানে অস্ত্রোপচার সম্পন্ন হয়। বর্তমানে সম্পূর্ণ সুস্থ খোয়াব বিশ্বাস। গত 29 ডিসেম্বর হাসপাতাল থেকে ছাড়া পান তিনি।

আরও পড়ুন:এসএসকেএমে 'রেফার রোগ' নিয়ে ফের সরব মমতা, চিংড়িঘাটায় আহতদের ক্ষতিপূরণ ঘোষণা

প্রসঙ্গত, কিছুদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসএসকেএম হাসপাতালে গিয়ে বেশ কিছু নয়া প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে হাসপাতালের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগড়ে দিয়েছিলেন তিনি। তিনি জানিয়েছিলেন, টিকিটের জন্য অপেক্ষা করতে হচ্ছে রোগীদের। এমতাবস্থায় এসএসকেএম-এর সাম্প্রতিকতম ঘটনা দৃষ্টান্ত স্থাপন করল বলা যায়। যদিও চিকিৎসকের মতে, এটাই প্রথম নয়, এর আগেও রোগীর প্রয়োজন দেখে সিটিভিএস বিভাগে টিকিট ছাড়াই বহু রোগীর চিকিৎসা হয়েছে।

Last Updated : Jan 3, 2023, 11:02 AM IST

ABOUT THE AUTHOR

...view details