পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 28, 2023, 11:07 PM IST

ETV Bharat / state

Panchayat Elections 2023: 'দোষী' বিডিওদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে কমিশন, আশ্বস্ত করলেন রাজীবা

ভাঙড়, মিনাখা এবং উলুবেড়িয়ার বিডিওদের বিরুদ্ধে অভিযোগ প্রকাশ্যে এসেছে। এই বিষয়ে বুধবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহা জানিয়েছেন, যে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা নেবে কমিশন।

Etv Bharat
রাজ্য নির্বাচন কমিশন

রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহা

কলকাতা, 28 জুন: পঞ্চায়েত ভোটের সঙ্গে সম্পর্কিত 'দোষী' বিডিওদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে রাজ্য নির্বাচন কমিশন ৷ একাধিক জেলার বিডিওদের বিরুদ্ধে ইতিমধ্যেই বেশ কিছু অভিযোগ করেছে বিরোধীরা। একই সঙ্গে, কমিশনের কাছেও এঁদের বিরুদ্ধে পৃথক অভিযোগ জমা পড়েছে ৷ আর যার জেরে বিডিওদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান রাজ্য নির্বাচন কমিশনার ৷

ভাঙড়, মিনাখা এবং উলুবেড়িয়ার বিডিওদের বিরুদ্ধে অভিযোগ প্রকাশ্যে এসেছে। এই বিষয়ে বুধবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহা জানিয়েছেন, যে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা নেবে কমিশন। ইতিমধ্যেই এই তিন জায়গায় বিডিওদের বিরুদ্ধে কিছু অভিযোগ সামনে এসেছে। এমনকী দোষ প্রমাণ হলে তাঁদের শো-কজ করা হতে পারে বলেও জানান কমিশনার। ভাঙড় ও উলুবেড়িয়ায় অশান্তি এবং সন্ত্রাসের ঘটনার পাশাপাশি মিনাখায় সৌদি আরব থেকে একজন প্রার্থী মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে বিরোধীরা বারে বারে সরব হয়েছে। এদিন সৌদি আরব থেকে তৃণমূল প্রার্থীর মনোনয়ন জমা দেওয়ার মামলায় রিপোর্টও পেশ করা হয় আদালতে ৷

কমিশন সূত্রে খবর, ইতিমধ্যেই ওই মনোনয়নকে কেন্দ্র করে পদক্ষেপ করেছে রাজ্য কমিশন। এদিন রাজ্য নির্বাচন কমিশনের দফতর থেকে বেরিয়ে যাওয়ার সময় কমিশনার রাজীবা সিনহাকে বিডিওদের বিষয়ে প্রশ্ন করা হলে, তিনি জানান, যে শুধু অভিযোগ জানালেই তো হবে না। যাদের ভুল ধরা পড়েছে সেই ভুলগুলি যদি ইচ্ছাকৃতভাবে করে থাকেন, তবে তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে বলেও আশ্বস্ত করেছে রাজ্য নির্বাচন কমিশনার। এর পাশাপাশি বাকি 485 কোম্পানি বাহিনী নয়, কমিশনার জানান, যে স্বরাষ্ট্র মন্ত্রককে ফোনও করেছেন তিনি ৷ আবারও 485 কোম্পানি বাহিনী চাওয়া হয়েছে।

আরও পড়ুন:রাজ্য নির্বাচন কমিশনকে ভোট প্রস্তুতির রিপোর্ট দিতে নির্দেশ হাইকোর্টের

অন্যদিকে, রাজ্য নির্বাচন কমিশনের খাতায় মৃতে সংখ্যা বেড়ে দাড়িয়েছে পাঁচ। এদিন এমনটাই জানানো হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে। মনোনয়ন পর্ব এবং তারপর রাজ্যের বিভিন্ন জায়গায় উঠে এসেছে সন্ত্রাস এবং মৃত্যুর দৃশ্য। তবে কমিশনের পক্ষ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে রাজ্যে মৃতের সংখ্যা মাত্র পাঁচ। যদিও রাজ্য কমিশনের পক্ষ থেকে আগেও যেমনটা জানানো হয়েছে, যে মৃতের সংখ্যা পাঠানো হয় পুলিশ-প্রশাসনের থেকে। তাই কোনও মৃত্যুর অভিযোগ পেলে আগে তার পূর্ণাঙ্গ তদন্ত করা হয় তারপরই সেই তথ্য পাঠানো হয় কমিশনকে। কমিশন থেকে পাওয়া তথ্য অনুসারে এখনও সম্প্রতি কোচবিহারের দিনহাটায় একজনের মৃত্যু হয়েছে। বারইপুরে মৃত্যু হয়েছে তিন জনের এবং ইসলামপুরে মৃত্যু হয়েছে একজনের।

ABOUT THE AUTHOR

...view details