পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 3, 2022, 7:42 AM IST

Updated : Jul 3, 2022, 9:00 AM IST

ETV Bharat / state

West Bengal Weather Update: সোমবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে ৷ বৃষ্টি বাড়বে দুই চব্বিশ পরগনা ও দুই মেদিনীপুরে । বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা (West Bengal Weather Update) ৷

West Bengal Weather Update news
দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমান বাড়বে

কলকাতা, 3 জুলাই: জুলাইয়ের প্রথম সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে । হাওয়া অফিসের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় বলেন, "নিম্নচাপ অক্ষরেখা ও ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর ওড়িশা উপকূলে । আগামী 48 ঘন্টায় তা শক্তি বাড়িয়ে নিম্নচাপ তৈরি করার সম্ভাবনা রয়েছে । ফলে আগামিকাল থেকে রাজ্যের উপকূলবর্তী এলাকায় বৃষ্টি বাড়বে । বৃষ্টি বাড়বে দুই চব্বিশ পরগনা ও দুই মেদিনীপুরে । বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গে এখন যেমন চলছে, প্রায় সেরকমই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে (Rain will increase in South Bengal from Monday) ৷"

গত মাসের শেষ সপ্তাহে আলিপুর আবহাত্তয়া দফতরের অধিকর্তা গনেশ চন্দ্র দাস বলেছিলেন, চলতি বছরে জুন মাসের শুষ্কতা সাম্প্রতিক সময়ের সব রেকর্ড ভেঙেছে । শনিবার হাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী, দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত 48 শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে । সেখানে উত্তরে 59 শতাংশ বেশি বৃষ্টি হয়েছে । ফলে বিক্ষিপ্ত বৃষ্টি হঠাৎ করে জনজীবনে বিড়ম্বনা বয়ে নিয়ে আসুক না কেন, বর্ষার প্রত্যাশিত বৃষ্টি থেকে দক্ষিণবঙ্গ বঞ্চিত । তাই দিনভর মেঘলা আকাশ থাকলেও বিকেলে কলকাতা এবং জেলা শহরে কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিতে খুঁজতে হয়েছে । মেঘ বৃষ্টির এই খেলায় ভ্যাপসা গরমে অস্বস্তি বাড়ছে ।

দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে

আরও পড়ুন :বর্ষাকালে চায়ে মেশান এই পাঁচটি ভেষজ, রেহাই পাবেন বহু অসুখ থেকে

শনিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ছিল 33.9 ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আদ্রতা 91 শতাংশ হওয়ায় অস্বস্তি সূচক বেড়েছে । বিক্ষিপ্ত বৃষ্টি সঙ্গে বাড়তে থাকা আর্দ্রতায় ভরা বর্ষায় গরম । রবিবার দিনের আকাশ সাধারণভাবে মেঘলা । সর্বোচ্চ তাপমাত্রা 32 ডিগ্রির আশেপাশে থাকবে । দক্ষিণবঙ্গে বর্ষা অস্বস্তি বাড়ালেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সাময়িক বিরতিতে স্বস্তির নিঃশ্বাস ফেলছে । হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তরবঙ্গে আগামী পাঁচদিন মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে । কোনও কোনও জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে । আগামী 24 ঘণ্টায় দার্জিলিং, জলপাইগুড়ির, আলিপুরদুয়ার জেলার কোনও অংশে ভারী বৃষ্টি হতে পারে । তাই বর্ষা প্রবেশ করেও দক্ষিণবঙ্গে অস্বস্তিসূচক উর্দ্ধমুখী । উত্তরবঙ্গ বর্ষার সাময়িক বিরতিতে হাফ ছাড়ছে ।

Last Updated : Jul 3, 2022, 9:00 AM IST

ABOUT THE AUTHOR

...view details