পশ্চিমবঙ্গ

west bengal

"ঠিকমতো চিকিৎসা পাচ্ছেন না আক্রান্তরা", হাইকোর্টের হস্তক্ষেপের আর্জি

By

Published : Aug 6, 2020, 4:25 AM IST

কোরোনা আক্রান্তরা সঠিক চিকিৎসা পাচ্ছেন না । ঘুরতে হচ্ছে একাধিক হাসপাতালে । রাজ্য সরকার এবিষয়ে নজর দিচ্ছে না । এসবের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা ।

Public interest litigation in the High Court against the state government over the Corona situation
Public interest litigation in the High Court against the state government over the Corona situation

কলকাতা, 5 অগাস্ট : রাজ্য সরকার একাধিক হাসপাতালকে কোরোনা চিকিৎসা কেন্দ্র হিসেবে ঘোষণা করেছে । তা সত্ত্বেও আক্রান্তরা সঠিক চিকিৎসা পাচ্ছেন না । চিকিৎসার জন্য ঘুরতে হচ্ছে একাধিক হাসপাতালে । আজ এসবের বিরুদ্ধে কয়েকজন কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন । কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপের আর্জি জানিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা করেছেন গৌতম পুরকাইতসহ অন্যরা ।

শুভ্রজিৎ চট্টোপাধ্যায় নামে এক কোরোনা আক্রান্ত যুবককে বিভিন্ন হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরতে হয়েছিল ভরতির জন্য । আরও একজন মধ্য বয়স্ক ব্যক্তিকে জেলা হাসপাতাল থেকে মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয় । ওই ব্যক্তির অত্যন্ত শ্বাসকষ্টজনিত সমস্যা দেখেও জেলা থেকে তাঁকে মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয় । মামলাকারীদের দাবি, এই সময়ে রাজ্য সরকারের উচিত ছিল সব মানুষই যাতে ভালো চিকিৎসা পায় সেদিকে নজর দেওয়া । রাজ্য সরকারের এটা দায়িত্বও। পাশাপাশি রাজ্য সরকার যে তথ্য পেশ করছে তা সবসময় বিশ্বাসযোগ্য নয় । এ ব্যাপারে রাজ্য সরকারের আরও স্বচ্ছতার প্রয়োজন রয়েছে ।

তাঁরা জানান, আক্রান্তদের বিভিন্ন হাসপাতালে রেফার করার ক্ষেত্রে ‘পিক অ্যান্ড চুজ়’ নীতির আশ্রয় নেওয়া হচ্ছে অনেক ক্ষেত্রেই । যা সংবিধানের 14 নম্বর ধারার বিরোধী । সব মানুষেরই সমান অধিকার দেওয়া হয়েছে সংবিধানের । মামলাকারীদের তরফে আইনজীবী সব্যসাচী রায় জানিয়েছেন, চলতি সপ্তাহেই মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details