পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 1, 2020, 5:56 PM IST

ETV Bharat / state

20 শতাংশ টিউশন ফি মকুব কলকাতার একাধিক বেসরকারি স্কুলের

সুপ্রিম কোর্টের মান্যতা দিল কলকাতার বেশ কয়েকটি নামী বেসরকারি স্কুল ৷ ইতিমধ্যেই তারা তাদের অফিশিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, লকডাউন চলাকালীন 20 শতাংশ টিউশন ফি মকুব হয়েছে ৷

20 শতাংশ টিউশন ফি মকুব কলকাতার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের
20 শতাংশ টিউশন ফি মকুব কলকাতার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের

কলকাতা, 1 নভেম্বর : বেসরকারি স্কুলের ফি মকুব সংক্রান্ত মামলায় 13 অক্টোবর কলকাতা হাইকোর্ট রাজ্যের বেসরকারি স্কুলগুলিকে নির্দেশ দিয়েছিল, লকডাউন চলাকালীন মাসগুলির জন্য টিউশন ফি 20 শতাংশ মকুব করতে । 28 অক্টোবর সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন নির্দেশে কলকাতা হাইকোর্টের সেই নির্দেশ বহাল রাখতে বলে । সেই নির্দেশ মেনে ইতিমধ্যেই কলকাতার অধিকাংশ নামী বেসরকারি স্কুল তাদের ওয়েবসাইটে সংশোধিত ফি কাঠামো আপলোড করে দিয়েছে ।

লা মার্টিনিয়ার ফর বয়েজ ও লা মার্টিনিয়ার ফর গার্লস শনিবার তাদের টিউশন ফি-র 20 শতাংশ বাদ দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছে । ইতিমধ্যেই সেই ছাড় দিয়ে প্রতিটি শ্রেণিভিত্তিক ফি কাঠামো সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশও করে দেওয়া হয়েছে । কোর্টের নির্দেশ মেনে শনিবার সংশোধিত ফি কাঠামো তৈরি করেছে সাউথ পয়েন্ট স্কুলও ।

সাউথ পয়েন্ট স্কুলের ফি সংশোধন করার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সকল অভিভাবকরা আগেই তৎকালীন ফি কাঠামো অনুযায়ী ফি জমা করে দিয়েছেন এবং বর্তমানে সংশোধিত ফি কাঠামোর ভিত্তিতে ছাড় পেতে চান, তাঁদের 2020 সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের ফি-এর জন্য কোনও রিফান্ড দেওয়া হবে না । যদিও, হাইকোর্টের নির্দেশকে মান্যতা দেওয়ার পরে তাঁরা যে অতিরিক্ত অর্থ জমা করেছেন তা বর্তমান আর্থিক বর্ষের পরবর্তী পিরিয়ড বা মাসের টিউশন ফি এবং অন্যান্য ফি-তে অ্যাডজাস্ট করে দেওয়া হবে ।

একইভাবে গত শুক্রবার কলকাতার সব লরেটো স্কুল তাদের সংশোধিত ফি কাঠামো প্রকাশ করে দিয়েছে । বিড়লা হাইস্কুল ফর বয়েজ়, সেন্ট জেমস স্কুলও ফি সংশোধন করে তা তাদের সংশ্লিষ্ট ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে । দিল্লি পাবলিক স্কুল রুবি পার্ক হাইকোর্টের নির্দেশের পরেই একটি বিজ্ঞপ্তি জারি করেছিল 20 শতাংশ ফি কমানোর কথা জানিয়ে । তারা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে হওয়া মামলার রায়ের অপেক্ষা না করেই প্রতিটি ক্লাসের সংশোধিত ফি কাঠামো জানিয়ে দিয়েছিল ।

সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুল নভেম্বরের প্রথম সপ্তাহে তাদের সংশোধিত ফি কাঠামো জানাবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে । একইভাবে সেন্ট্রাল মর্ডান স্কুলও 4 নভেম্বর সংশোধিত ফি কাঠামো নিজেদের ওয়েবসাইটে আপলোড করে দেবে বলে জানিয়েছে অভিভাবকদের উদ্দেশে জারি করা একটি বিজ্ঞপ্তিতে ।

ABOUT THE AUTHOR

...view details