পশ্চিমবঙ্গ

west bengal

অর্ণব দামের দেখানো পথে হেঁটেই ইতিহাস তৈরির মুখে দীপক

By

Published : Jun 24, 2019, 9:14 PM IST

অর্ণব দামের দেখানো পথে এবার NET (National Eligibility Test)-এ বসতে চলেছেন দীপক কুমার । তিনি মাওবাদীদের অস্ত্র সরবরাহের ঘটনায় অভিযুক্ত । আগামীকাল সল্টলেকের গীতবিতানে তিনি NET পরীক্ষা দিলে তৈরি হবে আবার ইতিহাস । রাজ্যে এই প্রথম কোনও বন্দি বসবেন NET-এ ।

ছবিটি প্রতীকী

কলকাতা, 24 জুন : বন্দুক ছেড়ে অর্ণব দাম তুলে নিয়েছিলেন কলম । জেলে বসেই তৈরি করেছিলেন ইতিহাস । SET (State Eligibility Test) পাশ করার পর অর্ণব এখন আদালতের নির্দেশে মুক্ত । হতে চান মানুষ গড়ার কারিগর । SET-এর পর তাঁর পরবর্তী পদক্ষেপ এখন গবেষণা । প্রস্তুতি নিচ্ছেন PhD-র । আর অর্ণবের দেখানো পথেই এবার NET (National Eligibility Test)-এ বসতে চলেছেন দীপক কুমার । তিনি মাওবাদীদের অস্ত্র সরবরাহের ঘটনায় অভিযুক্ত । আগামীকাল সল্টলেকের গীতবিতানে তাঁর NET পরীক্ষা দেওয়ার কথা । আর সেটা হলে তৈরি হবে আবার ইতিহাস । রাজ্যে এই প্রথম কোনও বন্দি বসবেন NET-এ ।

সেটাও ছিল এক মঙ্গলবার । ২০১৮ সাল । প্রথম বন্দী হিসেবে অর্ণবের বসার কথা ছিল NET পরীক্ষায় । অভিযোগ ওঠে, সকাল সাড়ে ন'টা থেকে পরীক্ষা শুরু হলেও, সেদিন অর্ণবকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়া হয় মাত্র পাঁচ মিনিট আগে । তাই পরীক্ষায় সেদিন আর তাঁর বসা হয়নি । তৈরি হয়নি ইতিহাসও । ঘটনায়, প্রশাসনিক গাফিলতির অভিযোগ তোলেন অর্ণব । আলিপুর জেলেই শুরু করেন অনশন । এবার দীপকেরও পরীক্ষাকেন্দ্র গীতবিতান । APDR-এর রঞ্জিত সুরের আশা, এবার আর নিশ্চয়ই আগের ঘটনার পুনরাবৃত্তি হবে না । তিনি বলেন, "গতবার এই কেন্দ্রেই সিট পড়েছিল অর্ণব দামের । যদিও শেষপর্যন্ত অর্ণব NET পরীক্ষা দিতে পারেননি । পুলিশ দেরি করে কেন্দ্রে আনায় কর্তৃপক্ষ তাঁকে ঢুকতে দেয়নি । এবারও বহু টালবাহানার পর দীপক কুমার পরীক্ষার ফর্ম ভরতে পেরেছেন । তাই আশঙ্কা একটা থেকেই যাচ্ছে ।"

২০১২ সালে মাওবাদীদের অস্ত্র সরবরাহ করার অভিযোগে কলকাতা থেকে গ্রেপ্তার হয়েছিলেন দীপক । আদতে তিনি ছত্তিশগড়ের বাসিন্দা । বয়স 49 । একটা সময় চাকরি করতেন ভিলাই স্টিল প্ল্যান্টে । গ্রেপ্তার হওয়ার পর থেকে জেলই ঠিকানা তাঁর । একটা সময় ছিলেন প্রেসিডেন্সি জেলে । ২০১৫-র জুলাই মাসের শেষ দিকে অভিযোগ ওঠে, ডাকাতিতে অভিযুক্ত শামিম নামে এক বন্দীর সঙ্গে মিলে জেল থেকে পালানোর ছক কষছেন দীপক কুমার । কারারক্ষীদের কাছে হাতেনাতে ধরা পড়ে যায় শামিম । জেরার মুখে সে স্বীকার করে, তার সঙ্গে মাওবাদী সন্দেহে ধৃত দীপক কুমারেরও পালানোর কথা ছিল । তারপর থেকে আর কোনও অভিযোগ ওঠেনি তাঁর নামে । জানা যায়, দমদম জেলে স্থানান্তরিত করার পর থেকেই পড়াশোনায় মন দেন দীপক । ইন্দিরা গান্ধি জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে MA পরীক্ষায় উত্তীর্ণ হন প্রথম শ্রেণিতে । এখন হিন্দি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করছেন । এরই মাঝে চাইছেন অধ্যাপনা করতে । তাই এখন NET দেওয়া ।

ABOUT THE AUTHOR

...view details