পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 19, 2023, 9:52 PM IST

ETV Bharat / state

Pradesh Congress Digital Team: লোকাল ইস্যুকে গ্লোবাল করতে ডিজিটাল টিমকে ঢেলে সাজাচ্ছে প্রদেশ কংগ্রেস

পঞ্চায়েত নির্বাচনের আগে ডিজিটাল টিমকে শক্তিশালী করার চেষ্টা চালাচ্ছে প্রদেশ কংগ্রেস (Digital Team of Pradesh Congress)৷ নিয়মিত চলছে ট্রেনিং ৷

Etv Bharat
কংগ্রেস

কলকাতা, 19 ফেব্রুয়ারি: খাতায়-কলমে রাজ্যের অধিকাংশ বুথে কর্মী-সমর্থক নেই প্রদেশ কংগ্রেসের । তারপরও পঞ্চায়েত নির্বাচনের আগে প্রতিটি বুথের অধিকাংশ মানুষের কাছে পৌঁছতে চায়ছে তারা । হাতিয়ার সোশ্যাল মিডিয়া । তাই রাজ্যের প্রতিটি জেলার ডিজিটাল টিমকে ঢেলে সাজাচ্ছে প্রদেশ কংগ্রেস (Pradesh Congress is Assembling a Digital Team)। কীভাবে লোকাল ইস্যুকে গ্লোবাল করা যায়, কীভাবে শাসকের ভুলকে স্থানীয় স্তরে তুলে ধরা যায় ৷ এসবেরই ট্রেনিং চলছে নিয়মিত ।

মিম তৈরি থেকে শর্ট ভিডিয়ো তৈরি করা, স্থানীয় সমস্যার ছবি, ভিডিয়োর দ্বারা সামাজিক মাধ্যমে দ্রুত ছড়িয়ে দেওয়া যায়, তারই ট্রেনিং চলছে । প্রদেশ কংগ্রেসের সোশ্যাল মিডিয়ায় বিভাগের চেয়ারম্যান অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কথায়, "আমাদের কথা, বুথ-পঞ্চায়েত স্তরের সমস্যার কথা মূলসারির সংবাদমাধ্যম তুলে ধরে না । তাই আমরা নিজেদের উদ্যোগে লোকাল ইস্যুকে গ্লোবাল করতে, এলাকার মানুষের কাছে তুলে ধরার চেষ্টা করছি ।"

রাজ্যে মোট 29টি সংগাঠনিক জেলা আছে প্রদেশ কংগ্রেসের । সূত্রের খবর, 29টি সংগাঠনিক জেলার প্রতিটিতেই নতুন ডিজিটাল টিম গঠন করা হচ্ছে, হয়েছে । সম্প্রতি পূর্ব বর্ধমানের ডিজিটাল টিমের সদস্যদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে । এর আগে বেশ কয়েকটি জেলার ডিজিটাল টিমের নাম ঘোষণা করা হয়েছে । বাকি জেলার ডিজিটাল টিমের সদস্যদের তালিকা প্রস্তুত করা হবে বলেই খবর । এই বিষয়ে এক রাজ্যস্তরের নেতা জানান, আগেও প্রতিটি জেলায় ডিজিটাল টিম ছিল । কিন্তু সেই টিমের কেউ কেউ বসে গিয়েছেন । কেউ বা অন্য রাজনৈতিক দলে যোগ দিয়েছেন । তাই নতুন করে টিম তৈরি করা হচ্ছে ।

কতজন থাকছে একটা টিমে ?

প্রদেশ কংগ্রেসের সোশ্যাল মিডিয়া বিভাগের চেয়ারম্যান অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, "কোনও নির্দিষ্ট সংখ্যা প্রতিটি জেলার জন্য নির্ধারিত নয় । 6, 8, 14 বার বা তারও বেশি সংখ্যক সদস্য এক একটা ডিজিটাল টিমে থাকতে পারে । তা জেলার আয়তন ও লোকঘনত্বের উপর ভিত্তি করে নির্ভর করছে । তাই দার্জিলিং বা পাহাড়ের ডিজিটাল টিমে যত সংখ্যক সদস্য থাকবে তুলনামূলক তার থেকে বেশি থাকবে উত্তর 24 পরগনা, মুর্শিদাবাদ বা মালদার মতো জেলাগুলিতে । যারা প্রতিনিয়ত নির্দিষ্ট কাজ করবেন । লোকাল ইস্যুকে গুরুত্ব দিয়ে লোকাল স্তরে অর্থাৎ বিধানসভা বা জেলার ফেসবুক ইউটিউব চ্যানেলে তুলে ধরার পাশাপাশি ঘটনার গুরুত্ব অনুযায়ী তা প্রদেশ কংগ্রেসের রাজ্যস্তরের ফেসবুক ইউটিউব চ্যানেলেও পোস্ট করা হতে পারে । সার্বিকভাবে মূল ধারার সংবাদমাধ্যম আমাদের গুরুত্ব না দিলেও আমরা তৃণমূলস্তরে আমাদের কাজ চালিয়ে যাব ৷ তথা চেপে থাকা শাসকের অপরাধকে মানুষের সামনে তুলে ধরব ।"

আরও পড়ুন :আসন্ন পূর্ণাঙ্গ অধিবেশনেই চব্বিশের 'মিনি' ইস্তাহার পেশ কংগ্রেসের

ABOUT THE AUTHOR

...view details