পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 11, 2020, 9:09 AM IST

Updated : Jan 11, 2020, 9:42 AM IST

ETV Bharat / state

আজ শহরে প্রধানমন্ত্রী, বিক্ষোভের প্রস্তুতি বিরোধীদের

শনিবার ও রবিবার শহরে একাধিক কর্মসূচিতে যোগ দেবেন নরেন্দ্র মোদি । বিক্ষোভের আঁচ পেয়ে ইতিমধ্যেই কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে । গোপন রয়েছে প্রধানমন্ত্রীর 'মিনিট টু মিনিট' কর্মসূচি । পুলিশ সূত্রে খবর, দুপুর 2 টোয় দিল্লি থেকে বিমানে কলকাতার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী । এদিকে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে একাধিক ছাত্র সংগঠন । তাদের উদ্যোগে প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে । আজ দুপুর 1টা 30 মিনিটে নন্দন চত্বরে জমায়েত হয়ে রাজভবন পর্যন্ত প্রতিবাদ মিছিল যাওয়ার কথা । শহরের রাস্তায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে কলকাতা পুলিশ । কিন্তু ছাত্র সংসদের সদস্যরা কোথায় কীভাবে বিক্ষোভ দেখাবে তা গোপন রয়েছে ।

kolkata
kolkata

কলকাতা, 11 জানুয়ারি : আজ শহরে আসছেন প্রধানমন্ত্রী । কিন্তু তাঁকে 'স্বাগত' জানানোর কী প্রস্তুতি চলছে কলকাতায় । নাগরকিত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির (NRC) বিরুদ্ধে দীর্ঘদিন নানা বিক্ষোভ কর্মসূচি চলছে । ইতিমধ্যেই একাধিক মিছিল করেছে বিরোধীরা ও ছাত্রসংগঠনগুলি । আজও মোদিকে স্বাগত জানানোর ক্ষেত্রে শহরে প্রতিবাদ মিছিল, অবস্থান অবরোধের প্রস্তুতি নিচ্ছে বিরোধীরা । ইতিমধ্যেই উঠছে 'গো ব্যাক মোদি' স্লোগান ।

শনিবার ও রবিবার শহরে একাধিক কর্মসূচিতে যোগ দেবেন নরেন্দ্র মোদি । বিক্ষোভের আঁচ পেয়ে ইতিমধ্যেই কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে । গোপন রয়েছে প্রধানমন্ত্রীর 'মিনিট টু মিনিট' কর্মসূচি । পুলিশ সূত্রে খবর, দুপুর 2 টোয় দিল্লি থেকে বিমানে কলকাতার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী । 4টেয় পৌঁছাবেন কলকাতা । 4.05 মিনিটে তিনি বিমানবন্দর থেকে বেরিয়ে ওল্ড কারেন্সি বিল্ডিংয়ের উদ্দেশে রওনা দেবেন । তবে বিমানবন্দর থেকে ওল্ড কারেন্সি বিল্ডিং প্রধানমন্ত্রী সড়ক পথে যাবেন, না কি হেলিকপ্টারে, তা গোপন রাখা হয়েছে । একটি মহলের দাবি প্রধানমন্ত্রী হেলিকপ্টারে যাবেন । নামবেন রেস কোর্সে । সেখান থেকে রেড রোড হয়ে পৌঁছাবেন রাজভবনে । যদিও অন্য একটি মহল বলছে, রাজভবন না হয়ে তিনি সোজা যাবেন ওল্ড কারেন্সি বিল্ডিংয়ে । সেখানে তাঁর কর্মসূচি রয়েছে ।

এদিকে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে একাধিক ছাত্র সংগঠন । তাদের উদ্যোগে প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে । আজ দুপুর 1.30 মিনিটে নন্দন চত্বরে জমায়েত হয়ে রাজভবন পর্যন্ত মিছিল যাওয়ার কথা । শহরের রাস্তায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে কলকাতা পুলিশ । কিন্তু ছাত্র সংসদের সদস্যরা কোথায় কীভাবে বিক্ষোভ দেখাবে তা এখনও গোপন রয়েছে । নরেন্দ্র মোদির কলকাতায় আসার বিরোধিতা করে CPI(M-L) রেড স্টারের তরফে কর্মসূচি গ্রহণ করা হয়েছে । NRC, NPR, CAA- র বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে বিমানবন্দরের রাস্তা অবরোধ ও " ফ্যাসিস্ট মোদি গো ব্যাক" আওয়াজ তুলে কালোপতাকা দেখাতে পারে বিক্ষোভকারীরা । দুপুর 2টোয় চিনার পার্ক সংলগ্ন এলাকায় তারা জমায়েত করবে । জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি এবং অন্যান্য NRC বিরোধী সংগঠন এই কর্মসূচির সমর্থনে পথ অবরোধ করবে বলে জানিয়েছে ।

বিক্ষোভের আঁচ পেয়ে প্রধানমন্ত্রীর সময় এগিয়ে আনা হয়েছে বলে সূত্রের খবর । বিকেল 5টার বদলে বিমানবন্দরে প্রধানমন্ত্রী নামবেন 3.30 মিনিট নাগাদ । ছাত্র বিক্ষোভে উত্তাল হবে শহর । গোলপার্ক, কলেজ স্ট্রিট, যাদবপুর 8বি বাস স্ট্যান্ড, হাতিবাগান, এসপ্ল্যানেড-সহ বিভিন্ন জায়গায় জমায়েত হয়ে বিক্ষোভ দেখাবে ৷ অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (AISA) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়েছে ৷

বিবৃতিতে জানানো হয়েছে, 'নরেন্দ্র মোদি স্বাগত নন । তিনি একান্তই অবাঞ্ছিত ৷ নরেন্দ্র মোদি এই রাজ্যে এলে ছাত্র-যুবরা তাঁকে কালো পতাকা দেখাবে ৷ 11 জানুয়ারি কলকাতা জুড়ে মোদির রাজ্য সফরের বিরুদ্ধে রাস্তা অবরোধ করবে রাজ্যের ছাত্র-ছাত্রীরা ।' সুবোধ মল্লিক স্কোয়ার থেকে বিক্ষোভ মিছিল করবে SUCI । "গো ব্যাক মোদি" স্লোগান তুলে এবং মোদির কুশপুতুল দাহ করে দুপুর 2টো মিছিল শুরু হওয়ার কথা । মিছিল শেষ হওয়ার কথা রানি রাসমণি রোডে ।

Last Updated : Jan 11, 2020, 9:42 AM IST

ABOUT THE AUTHOR

...view details