পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Panchayat Elections 2023: প্রথমবার পঞ্চায়েতে মহিলা পরিচালিত 'পিংক বুথ', জানাল রাজ্য নির্বাচন কমিশন

এই প্রথমবার পঞ্চায়েত ভোটাভুটির জন্য মহিলা ভোটকর্মীদের দ্বারা পরিচালিত হবে একটি বুথ। এমনটাই জানানো হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

By

Published : Jun 19, 2023, 11:05 PM IST

Updated : Jun 20, 2023, 6:51 AM IST

Panchayat Elections 2023
প্রথমবার পঞ্চায়েতে মহিলা পরিচালিত পিংক বুথ

কলকাতা, 19 জুন:এই প্রথমবার পঞ্চায়েত নির্বাচনে শুধুমাত্র মহিলাদের দ্বারা পরিচালিত বুথ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। এই বুথগুলিকে 'পিংক বুথ' নাম দেওয়া হয়েছে। ভোটারদের বিশেষ করে মহিলা ভোটারদের বুথমুখী করতে এবার রাজ্য নির্বাচন কমিশন একটি অভিনব পদক্ষেপ করতে চলেছে। তবে এই বুথে মহিলা এবং পুরুষ উভয়েই ভোট দিতে আসতে পারবেন। এমনটাই জানানো হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে। এই নিয়ে একটি নির্দেশিকাও প্রকাশিত হয়েছে।

এর একটি বেসরকারি পরিবহণ সংস্থার যৌথ উদ্যোগে রাজ্য পরিবহণ দফতরের পক্ষ থেকে মহিলা ড্রাইভার দ্বারা চালিত অ্যাপ ক্যাব পথে নেমেছে। সেই ক্যাব গুলির নাম দেওয়া হয় পিংক ট্যাক্সি। সেই ধাঁচেরই এইবার আসন্ন পঞ্চায়েত নির্বাচনের জন্য একাধিক জেলায় তৈরি হতে চলেছে পিংক বুথ।
তবে কোন কোন জেলায় বা কত সংখ্যক এই ধরনের বুথ হবে, তা পরে ঠিক করবে রাজ্য কমিশন। তবে বুথের সংখ্যা যে একাধিক হবে সেইরকম ইঙ্গিত মিলেছে কমিশনের পক্ষ থেকে।

কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে সবকটি জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার বিষয়টি নিয়ে ইতিমধ্যে জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। আগামিকাল সুপ্রিম কোর্টে ভ্যাকেশন বেঞ্চের তাঁদের অবজারভেশন বা রায়দান করবে। তবে সোমবার রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সাফাই দেওয়া হয়েছে যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কাজ রাজ্য সরকারের। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হলে কোথায় কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে অর্থাৎ কেন্দ্রীয় বাহিনীর সামগ্রিক বিন্যাসের দ্বায়িত্ব বর্তায় রাজ্য নির্বাচন কমিশনের উপরে।

আরও পড়ুন:দেড় ঘণ্টা ধরে 30 জন বিজেপি প্রার্থীর অভিযোগ শুনলেন রাজ্যপাল

পাশাপাশি বারে বারে বিরোধী পক্ষ থেকে ভোটার থেকে শুরু করে নাগরিক এবং সমস্ত রাজনৈতিক দলীয় কার্যকর্তাদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি তোলা হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের কাছে। এর মধ্যেই মহিলাদের পঞ্চায়েত নির্বাচনে ভোট দিতে উদ্যোগী করে তুলতে পিংক বুথ তৈরি করার মতো এই অভিনব পদক্ষেপ করেছে রাজ্য কমিশন। তবে ওয়াকিবহুল মহলের মতে স্পর্শকাতর এলাকাগুলিতে মহিলা পরিচালিত বুথ অর্থাৎ এই পিংক বুথ তৈরি করা নাও হতে পারে।

কারণ ভোটের দিন কোনও সমস্যার সৃষ্টি হলে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতেও পারে। তবে রাজ্য কমিশনের পক্ষ থেকে শান্তিপূর্ণ ভোট করার সমস্ত উদ্যোগ নেওয়া হচ্ছে বলেই বারে বারে জানানো হয়েছে। এই বুথ গুলিতে মহিলা ভোট কর্মীর থেকে শুরু করে মহিলা প্রেসারিং অফিসার-সহ সবটাই পরিচালিত হবে মহিলাদের দ্বারা।

আরও পড়ুন:হাইজ্যাক আতঙ্ক, প্রার্থীদের গোপন ডেরায় রাখল বিজেপি !

Last Updated : Jun 20, 2023, 6:51 AM IST

ABOUT THE AUTHOR

...view details