পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 9, 2020, 5:24 PM IST

ETV Bharat / state

পুজো কমিটিগুলিকে অনুদান ও পুরোহিতদের ভাতা কেন ? হাইকোর্টে জনস্বার্থ মামলা

পুজো কমিটিগুলিকে অনুদান ও পুরোহিতদের ভাতা দেওয়া নিয়ে রাজ্য সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের । বুধবার শুনানি ।

kolkata
kolkata

কলকাতা 9 অক্টোবর: দুর্গাপুজো উপলক্ষে ক্লাবগুলিকে কেন 50 হাজার টাকা দেওয়া হচ্ছে ? পুরোহিত ভাতা কেন দেওয়া হবে ? ভারতের মতো ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে ধর্মের নামে এভাবে সরকার কোনও অনুদান দিতে পারে না । এটা সংবিধানবিরোধী। এই মর্মে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন সৌরভ দত্ত দুর্গাপুরের এক CPI(M) নেতা । বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে বুধবার এই মামলার শুনানি হবে।


কোরোনায় আক্রান্ত হয়ে সৌরভ দত্ত এই মুহূর্তে হাসপাতালে ভরতি । তাঁকে ফোন করা হলে তিনি বলেন, "2018 সালে রাজ্য সরকার পুজোর জন্য 10 হাজার করে টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিল । এটাকে আমরা চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা করি। তখনই রাজ্য সরকারের তরফে জানানো হয়, সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের জন্য টাকা দেওয়া হচ্ছে। এর বিরুদ্ধে আমরা সুপ্রিম কোর্টে আবেদন করি ।সুপ্রিম কোর্ট রাজ্যের কাছে হলফনামা চায় । কিন্তু রাজ্য সরকার ইচ্ছে করে সেই হলফনামা দিতে দেরি করে। ফলে মামলা ঝুলে যায়। এরপর গত বছর মাথাপিছু 25 হাজার টাকা করে পুজো কমিটিগুলিকে দেয় রাজ্য । এবছর কোরোনা পরিস্থিতিতে ক্লাবগুলিকে 50 হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার । আমাদের দেশ একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র । এভাবে ধর্মের নামে অনুদান দেওয়া যায় না।"

মামলাকারীর তরফে আইনজীবী শামিম আহমেদ বলেন, "দুর্গাপুজোয় অনুদান এবং পুরোহিত ভাতা দেওয়া দু'টিই সংবিধান বিরোধী । ভারতের মতো ধর্মনিরপেক্ষ দেশে এইভাবে ধর্মের নামে কোনও অনুদান রাজ্য সরকার দিতে পারে না । পুরোহিত ভাতা সংক্রান্ত মামলায় রাজ্যের কাছে হলফনামা চেয়েছে কলকাতা হাইকোর্ট । আর ক্লাবগুলিকে অনুদান সংক্রান্ত বিষয়টি আগামী বুধবার শুনবে আদালত৷"

ABOUT THE AUTHOR

...view details