পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 10, 2022, 7:21 AM IST

Updated : Jun 10, 2022, 7:27 AM IST

ETV Bharat / state

West Bengal Weather Update : বিক্ষিপ্ত বৃষ্টিতে কি দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের ইঙ্গিত ?

বৃহস্পতিবার সন্ধ্যায় বৃষ্টি নামতেই স্বস্তি পেল দক্ষিণবঙ্গ (West Bengal Weather Update)৷ বিক্ষিপ্ত বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিলতেই সকলে ভাবছেন তবে কি দক্ষিণবঙ্গে বর্ষা আসছে ? যদিও আলিপুর আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি বর্ষা আগমনের নয় ৷ তবে আর খুব বেশিদিনের অপেক্ষাও বাকি নেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের ৷

Weather of bengal
বঙ্গের আবহাওয়া

কলকাতা, 10 জুন : লক্ষ্মীবারের সন্ধ্যায় কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে হঠাৎ বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টিতে দক্ষিণবঙ্গে মিলল সাময়িক স্বস্তি । আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার যে 58 কিলোমিটার বেগে ঝড় বয়েছে তা মোটেই কালবৈশাখী নয় । এমনকি এই ঝড়-বৃষ্টিতে বর্ষা আগমনের বার্তাও নেই ।

অথচ সারাদিন আকাশের মুখ ভার করা অবস্থা দেখে মনে হয়েছিল হাওয়া অফিসের পূর্বাভাস মিথ্যে করে বর্ষা এল দক্ষিণবঙ্গে । কিন্তু আলিপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানান, আগামী 48 ঘণ্টায় দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির খুব একটা বেশি সম্ভাবনা নেই । যেটুকু সম্ভাবনা থাকছে তা পশ্চিমের জেলাগুলিতে । বিশেষ করে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া ৷ এই জেলাগুলিতে কিছুটা বেশি সম্ভাবনা রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের (Partly Cloudy Sky and Light Rain Possibility With Thunderstorm in South Bengal)।

আরও পড়ুন :Panta Utsav : বর্ষার আহ্বানে 'পান্তা উৎসব' চুঁচুড়ায়

বঙ্গে বর্ষা প্রবেশের প্রথম স্টপেজ উত্তরবঙ্গ । বর্ষা সেখানে পৌঁছনোর পর থেকেই ভারি ও অতি ভারি বৃষ্টিতে উত্তরবঙ্গে প্রবল ধারাস্নান হয়েই চলেছে । পূর্বাভাস অনুযায়ী, আগামী 48 ঘণ্টা বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে । ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে ৷ উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতে অর্থাৎ, দার্জিলিং, কালিম্পং, দুই দিনাজপুর ও মালদার দু-এক জায়গায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।

পশ্চিমবঙ্গের আবহাওয়ার পরিস্থিতি নিয়ে আলিপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য

আগামী 48 ঘণ্টায় অর্থাৎ 11 থেকে 13 জুন পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে কোচবিহার এবং আলিপুরদুয়ারে । মৌসুমী বায়ু সেরকমভাবে এখনও দক্ষিণবঙ্গে প্রভাব ফেলেনি । এই সময় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তা সাময়িক স্বস্তি নিয়ে আসতে পারে মাত্র । কলকাতাতেও পরিস্থিতি একইরকম । তবে আগামী তিন-চার দিনে দু-এক পশলা বৃষ্টি হবার সম্ভাবনা থাকছে ।

বৃহস্পতিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34.8 ডিগ্রি সেলসিয়াস । শুক্রবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম বজায় থাকবে । সর্বোচ্চ তাপমাত্রা 34 ডিগ্রির আশেপাশে থাকবে । সন্ধ্যায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে । তবে দক্ষিণবঙ্গে বর্ষা আগমনের জন্য আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে হাওয়া অফিস ৷

আরও পড়ুন :ETV Bharat Horoscope for 10th June : মেষ রাশির জাতক-জাতিকারদের জন্য দিনটি বেশ রোম্যান্টিক, আপনার দিন কেমন যাবে ?

Last Updated : Jun 10, 2022, 7:27 AM IST

ABOUT THE AUTHOR

...view details