পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 8, 2020, 12:07 PM IST

ETV Bharat / state

শব্দদূষণ নিয়ন্ত্রণে রাজ্যে বসছে 2000-এর বেশি সাউন্ড মনিটরিং ইউনিট

শব্দদূষণ নিয়ন্ত্রণে রাজ্যে বিভিন্ন জায়গায় বসানো হচ্ছে 2000-র বেশি সাউন্ড মনিটরিং ইউনিট । বিভিন্ন থানাকে দেওয়া হচ্ছে এই সাউন্ড মনিটরিং ইউনিটগুলি । বাজার এলাকায় এই যন্ত্রগুলি বসানো হবে ।

kolkata
kolkata

কলকাতা, 7 জুলাই : শব্দদূষণ নিয়ন্ত্রণে আরও তৎপর হল রাজ্য । শব্দ দূষণ নিয়ন্ত্রণ করতে কলকাতা ও পার্শ্ববর্তী জেলার থানাগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে । রাজ্যে বিভিন্ন জায়গায় বসানো হচ্ছে 2000-র বেশি সাউন্ড মনিটরিং ইউনিট। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তরফে বিভিন্ন থানাকে দেওয়া হচ্ছে এই সাউন্ড মনিটরিং ইউনিটগুলি । একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যেই কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলার অন্তত 700টি থানাকে মনিটিরং ইউনিট দেওয়া হয়েছে ।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের এক আধিকারিক বলেন, "শব্দ দূষণ নিয়ন্ত্রণের জন্য কড়া নজরদারি চালানো হচ্ছে । যে জায়গাগুলিতে কোলাহল বেশি হয়, সেখানে আরও নজরদারি চালানো হচ্ছে । বাজার এলাকায় বসানো হবে এই যন্ত্রগুলি । সেইভাবে থানাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে । ওই জায়গাগুলিতে শব্দ রেকর্ড করা হবে এবং সেই তথ্য খতিয়ে দেখা হবে ।"

কালীপুজো বা এরকম অন্যান্য দিনে যেসময় শব্দ দূষণের সম্ভাবনা বেশি থাকে, সেইসব সময়ে টহলরত পুলিশকর্মীরা হস্তচালিত সাউন্ড মনিটরিং ডিভাইস নিয়ে দূষণের মাত্রা পরিমাপ করতেন। কিন্তু এখন আরও কঠোর পদক্ষেপ করছে রাজ্য সরকার । এমনকী জেলায় এবং কলকাতার একাধিক জায়গায় সাউন্ড মনিটরিং স্টেশন তৈরি করছে । সাউন্ড মনিটরিং স্টেশনগুলি নির্দিষ্ট এলাকার পরিস্থিতি বুঝতে সাহায্য করবে । ডেসিবেল পরিমাপ করবে । এবং দিনের একাধিক সময়ে শব্দদূষণের মাত্রা নির্ধারণ করবে । সেই তথ্য খতিয়ে দেখবে দূষণ নিয়ন্ত্রণ বোর্ড । সেই তথ্য অনুযায়ী সংশ্লিষ্ট এলাকার বিরুদ্ধে পদক্ষেপ করবেন কর্তৃপক্ষ । ইতিমধ্যেই বাগবাজার, পাটুলি, নিউমার্কেট, কসবা, সল্টলেক, টালিগঞ্জ, বিরাটিতে স্টেশন তৈরি হয়েছে । শহরে এই স্টেশনের সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানান দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের ওই আধিকারিক । যদিও নির্দিষ্ট স্টেশন সংখ্যার বিষয়ে কিছু জানাননি তিনি ।

যদিও পরিবেশবিদ সুভাষ দত্ত দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সমালোচনা করেছেন । তাঁর দাবি, দূষণ নিয়ন্ত্রণ বোর্ড দূষণের সূত্র সম্বন্ধে আগে থেকেই অবগত ছিল ।

ABOUT THE AUTHOR

...view details