পশ্চিমবঙ্গ

west bengal

TMC Organizational Election : বুধে তৃণমূলের সাংগঠনিক নির্বাচন, জাতীয় কর্মসমিতি নিয়ে চলছে জল্পনা

By

Published : Feb 1, 2022, 8:46 PM IST

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বুধবার সকাল 11টা থেকে শুরু হবে তৃণমূলের সাংগঠনিক নির্বাচন (TMC Organizational Election) প্রক্রিয়া

TMC Organizational Election
বুধে তৃণমূলের সাংগঠনিক নির্বাচন

কলকাতা, 1 ফেব্রুয়ারি: পাঁচ বছর পর বুধবার ফের অনুষ্ঠিত হতে চলেছে তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন (Organizational Election of TMC will be held on wednesday) । তৃণমূল সূত্রে খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সকাল 11টা থেকে শুরু হবে তৃণমূলের এই সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া ৷ তার আগে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পত্র সংগ্রহ করতে হবে সমস্ত ডেলিগেটদের ।

তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, সকাল 11টা থেকে শুরু হয়ে যাবে সাংগঠনিক নির্বাচনের প্রক্রিয়া । তার আগে স্টেডিয়ামের বাইরে থেকে ভিতরে প্রবেশের অনুমতি পত্র সংগ্রহ করতে হবে সমস্ত আমন্ত্রিতদের । মূলত দলের সাংসদ, বিধায়ক, পৌরসভার প্রতিনিধি, জেলা পরিষদ সদস্য, দলীয় পদাধিকারী, শাখা সংগঠনের প্রধানরাই হবেন এই ডেলিগেটস । আর সামগ্রিকভাবে সমস্ত নির্বাচন প্রক্রিয়ায় রেফারি তথা রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকবেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় । পাশাপাশি থাকবেন পর্যবেক্ষক এবং বিশেষ পর্যবেক্ষকরা ।

এদিন প্রথম ধাপে মূলত দলের সদস্যদের ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়কে ফের তৃণমূল সভানেত্রীকে পদে নির্বাচিত করা হবে ৷ এরপর, জাতীয় কর্মসমিতির সদস্য সংখ্যা, সভানেত্রীর ক্ষমতা বৃদ্ধি-সহ একাধিক বিষয় নিয়ে ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত দলের ভিতরে আলোচনা ও নির্বাচন প্রক্রিয়া চলবে । এখনও পর্যন্ত তৃণমূল সূত্রে যা খবর, মমতা বন্দ্যোপাধ্যায় দলের সর্বভারতীয় সভানেত্রী নির্বাচিত হওয়ার পর জাতীয় কর্মসমিতিতে কারা ঢুকবেন সেই বিষয়টি চূড়ান্ত হবে ৷ কারা জায়গা পাবেন এই কমিটিতে তা নিয়ে জল্পনা চলছে ৷

আরও পড়ুন : ‘পেগাসাস স্পিন বাজেট’, কটাক্ষ মমতার

জাতীয় কর্মসমিতিতে নতুন মুখ হিসেবে একাধিক নেতা নেত্রীর নাম উঠে আসছে ৷ তাঁদের মধ্যে রয়েছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো, সুস্মিতা দেব, মুকুল সাংমারাদের নাম ৷ নির্বাচনের পর ওই মঞ্চ থেকে একাধিক নতুন ঘোষণা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ইতিমধ্যেই এই নির্বাচনের জন্য সেজে উঠেছে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম । স্টেডিয়ামের ফ্লোরে ডেলিগেটদের জন্য দূরত্ববিধি মেনে বসার ব্যবস্থা করা হয়েছে । স্টেডিয়ামের ভিতরে থাকছে পাশাপাশি তিনটি মঞ্চ ৷ মূলমঞ্চে বসবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । দলের শীর্ষ স্তরের হাতেগোনা কয়েকজন নেতা থাকতে পারেন এই মঞ্চে । পাশের মঞ্চে বসবেন দলের গুরুত্বপূর্ণ পদাধিকারী এবং দেশের বিভিন্ন রাজ্য থেকে আসা তৃণমূলের নেতৃবৃন্দ । অন্য একটি মঞ্চে সমাজের বিশিষ্ট মানুষজনের বসার ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গিয়েছে ।

যেহেতু করোনা পরিস্থিতিতে গোটা অনুষ্ঠান হচ্ছে তাই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে করোনাবিধি মেনে চলার উপর ৷ সংবাদমাধ্যমের জন্য আলাদা একটি জায়গা করা হয়েছে । নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের ভিতরের মূল মঞ্চ তেরঙা কাপড়ে সুসজ্জিত করা হয়েছে । মূলমঞ্চের ব্যাকগ্রাউন্ডে থাকবে একটি ব্যানার । প্রত্যেকের মাস্ক পরে আসা বাধ্যতামূলক ।

ABOUT THE AUTHOR

...view details