পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 27, 2020, 7:51 PM IST

ETV Bharat / state

'প্রচেষ্টা' প্রকল্প স্থগিত, রাজ্য সরকারকে ধিক্কার বিরোধীদের

সুজন চক্রবর্তী টুইট করেন, মাসিক ন্যূনতম দুই হাজার টাকা, সহজ সরল পদ্ধতিতে অনলাইনে দরখাস্ত, প্রত্যেক বিপন্ন মানুষকেই সহায়তা করতে হবে রাজ্য সরকারের পক্ষ থেকে । রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রচারের ধান্দায় মানুষের সঙ্গে প্রতারণা করেছেন বলে মন্তব্য তাঁর ।

রাজ্য সরকারকে ধিক্কার বিরোধীদের
রাজ্য সরকারকে ধিক্কার বিরোধীদের

কলকাতা, 27 এপ্রিল : রাজ্য সরকারের ঘোষিত 'প্রচেষ্টা' প্রকল্প স্থগিত কেন? জানতে চাইলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী । বিপদে অসহায় মানুষ । পকেটে পয়সা নেই । অসহায় মানুষকে বিপদে ফেলা হল বলে মন্তব্য করলেন তিনি । নির্বিকার সরকার, দরিদ্র মানুষকে নিয়ে ছেলে খেলা করছে । বামফ্রন্টের পক্ষ থেকে দাবি জানিয়ে সুজন চক্রবর্তী টুইট করেন, মাসিক ন্যূনতম দুই হাজার টাকা, সহজ সরল পদ্ধতিতে অনলাইনে দরখাস্ত, প্রত্যেক বিপন্ন মানুষকেই সহায়তা করতে হবে রাজ্য সরকারের পক্ষ থেকে । রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রচারের ধান্দায় মানুষের সঙ্গে প্রতারণা করেছেন বলে মন্তব্য তাঁর ।

শনিবার মুখ্যমন্ত্রীকে সুজন চক্রবর্তী এবং আবদুল মান্নান যৌথভাবে চিঠি দিয়ে দাবি জানিয়েছিলেন দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর জন্য । সেই চিঠিতে তাঁরা আরও জানান, এক মাসের বেশি হয়ে গেল রাজ্যে গরিব মানুষ এবং শ্রমিকদের কাজ বন্ধ । মানুষের হাতে পয়সা নেই । ওষুধ-সহ জিনিসের দাম ঊর্ধ্বমুখী । বাজার খোলা অথচ জরুরি এবং প্রয়োজনীয় জিনিস কেনার সামর্থ নেই মানুষের । ক্ষেতমজুর, দিনমজুর, অসংগঠিত শ্রমিক, অস্থায়ী, চুক্তিভিত্তিক শ্রমিক-কর্মচারী, সাধারণ প্রাইভেট টিউটর, ছোটো দোকান, ব্যবসা ইত্যাদি পেশার সঙ্গে যুক্ত মানুষ সংকটে রয়েছে । সংসার বাঁচানোর সংকট ।

কেন্দ্রীয় সরকারের কাছে দাবি করা হয়েছিল বিপন্ন মানুষকে মাসে ন্যূনতম সাড়ে সাত হাজার টাকার প্যাকেজ দেওয়ার জন্য । কিন্তু কেন্দ্রীয় সরকার বাস্তবত কিছুই করেনি এই পরিবারগুলির জন্য । ন্যূনতম দুই হাজার টাকা করে রাজ্য সরকারের পক্ষ থেকে প্যাকেজ দেওয়ার দাবি সর্বদলীয় সভায় জানিয়েছিল বামফ্রন্ট এবং কংগ্রেস । লকডাউনের এই সংকট পর্বে পূর্ব ঘোষণা অনুযায়ী মুখ্যমন্ত্রী অসংগঠিত শ্রমিকদের জন্য 'প্রচেষ্টা' প্রকল্প চালু করেছিলেন । কিন্তু সেই ঘোষিত প্রকল্প হঠাৎ বন্ধ করে দেওয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যের দুই বিরোধী নেতা ।

ABOUT THE AUTHOR

...view details