পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 21, 2019, 11:56 PM IST

Updated : Jul 22, 2019, 12:11 AM IST

ETV Bharat / state

একুশে শহিদ শ্রদ্ধা কোথায়?

বাম-কংগ্রেস-BJP একযোগে অভিযোগ করছে, 21 -র মঞ্চকে সামনে রেখে রাজনৈতিক বার্তা দেওয়ারই চেষ্টা করলেন মমতা ।

একুশে শহিদ শ্রদ্ধা কোথায়?

কলকাতা, 21 জুলাই : সেদিন মহাকরণ অবরোধে সামিল হয়েছিলেন তাঁরা । মিছিলে গুলি চালানোয় রক্তাক্ত হয়েছিল কলকাতা । প্রাণ হারিয়েছিলেন 13 জন । সেই 13 জনকে শ্রদ্ধা জানাতেই 26 বছর ধরে দিনটা পালন করে আসছেন মমতা । মুখ্যমন্ত্রী হওয়ার পর সেই সব শহিদ পরিবারের সদস্যদের মঞ্চে তুলে সংবর্ধনা জানাতেও দেখা গেছে তাঁকে । কিন্তু বিরোধীদের অভিযোগ, আজ কোথাও যেন সুরটা নড়ে গেল । বাম-কংগ্রেস-BJP একযোগে অভিযোগ করছে, 21 -র মঞ্চকে সামনে রেখে রাজনৈতিক বার্তা দেওয়ারই চেষ্টা করলেন মমতা ।

আরও পড়ুন : একুশের মঞ্চে 21-এর সুর বাঁধলেন মমতা

আজ 21-র মঞ্চ থেকে আগাগোড়াই BJP তথা কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছেন তৃণমূল সুপ্রিমো । যতবার BJP-কে আক্রমণ করেছেন ততবার করতালিতে ফেটে পড়েছে গোটা সমাবেশ । যতবার BJP-র বিরুদ্ধে সুর চড়িয়েছেন ততবার তাঁর পাশে থাকার বার্তা দিয়েছে জনসভা । আক্রমণ করেছেন বামেদের । EVM নিয়ে কারচুপির অভিযোগ তুলেছেন । বামেদের 34 বছরের শাসনকে কটাক্ষ করেছেন । আক্রমণ করতে দেখা গেছে কংগ্রেসকেও । দলের কর্মীদের বার্তা দিয়েছেন । সংগঠিত হতে বলেছেন । ঘরে বসে নয় রাস্তায় নেমে রাজনীতি করার উপদেশ দিয়েছেন । 21-র বিধানসভা ভোটের ব্লু প্রিন্ট তৈরি করে দিয়েছেন । কীভাবে আগামীদিনে কেন্দ্র বিরোধী আন্দোলনকে আরও মজবুত করা যায় তার পথনির্দেশ দিয়েছেন ।

আরও পড়ুন :কালো টাকা ফিরবে কবে? ব্যালটে ভোট চেয়ে 21-এর মঞ্চ থেকে সুর চড়ালেন মমতা

এ পর্যন্ত তো সব ঠিকই ছিল । কিন্তু যাদের জন্য এই সভা তাঁরা কোথায় ? তাঁদের প্রতি বার্তা কোথায় । সে দিন যারা নিহত হয়েছিলেন সেই সব পরিবারদের পাশে থাকার কথা কোথায় ? অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিতই বা কোথায় ? 21-র সমাবেশ শেষ হতে এই প্রশ্ন যেন আরও তীব্র হয়ে উঠল ।

প্রথম কটাক্ষটা উড়ে এল তাঁর এককালের ছায়াসঙ্গী মুকুল রায়ের কাছ থেকে । যিনি এক সময় 21-র সমাবেশ স্বার্থক করার দায়িত্ব পালন করতেন সেই মুকুল আজ তৃণমূল ছেড়ে গেছেন । তৃণমূলের মুকুল এখন পদ্মে । মুকুল রায়ের প্রশ্ন, "21-র ঘটনার তদন্তে যে কমিশন গঠন করা হয়েছিল তার রিপোর্ট কোথায় ?" এটা বাস্তব আট বছর হয়ে গেলেও এখনও পর্যন্ত তদন্ত কমিশনের রিপোর্ট প্রকাশ্যে আসেনি । সেদিনের অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপও করেনি বর্তমান সরকার । ক্ষমতায় আসার আগে মমতা বলেছিলেন, 21-র তদন্ত কমিশন গঠন করবেন । করেওছিলেন । কিন্তু আট বছরেও সেই রিপোর্ট প্রকাশ্যে আসেনি । আর এটা নিয়েই সুর চড়াচ্ছেন মুকুল । 21-র মঞ্চকে নাটক বলে কটাক্ষ করে মুকুল রায়ের মন্তব্য, "জৌলুস হারিয়েছে 21-র মঞ্চ । আগামী 2 বছরের মধ্যেই উঠে যাবে তৃণমূল ।"

শুনুন 21-র সমাবেশ সম্পর্কে বিরোধী নেতাদের বক্তব্য

যে আমলে 21-র ঘটনা ঘটেছিল, সেই বাম নেতারা কী বলছেন ? বারবার একাধিক অভিযোগ উঠলেও মিথ্যা-বিভ্রান্তিকর বলে সব কিছুই অস্বীকার করেছিলেন বাম নেতারা । আজ 21-র সমাবেশ নিয়ে বাম বিধায়ক সুজন চক্রবর্তীর কটাক্ষ, কোথায় গেল তদন্ত কমিশনের রিপোর্ট ? সুজনের কথায়, "কমিশনের রিপোর্টে বিধানসভায় পেশ করতে না পারার জন্য আমি যে স্বাধিকারভঙ্গের প্রস্তাব এনেছিলাম সেই প্রস্তাব তৃণমূল সরকার খারিজ করে দিয়েছে । যে সরকার রিপোর্টটাই প্রকাশ করতে পারল না সেই সরকারের শহিদ দিবস পালন করাটা যুক্তিসঙ্গত নয় ।"

আর কংগ্রেসের তরফ থেকে এল আরেক দফা আক্রমণ । প্রদেশ কংগ্রেস সভাপতি (এখনও তাঁর পদত্যাগ গ্রহণ করেনি AICC) সোমেন মিত্রর কটাক্ষ, শহিদদের সামনে রেখে একটি মোচ্ছব করছে তৃণমূল । শহিদদের প্রকৃত শ্রদ্ধা জানানোই হয়নি । পাশাপাশি কংগ্রেস ভেঙে তৃণমূল গঠন করার প্রসঙ্গেও মমতাকে আক্রমণ করেন সোমেন । তাঁর অভিযোগ, 1998 সালে মমতাই BJP-কে এরাজ্যে ঢোকার পথ করে দিয়েছিল ।

Last Updated : Jul 22, 2019, 12:11 AM IST

ABOUT THE AUTHOR

...view details