পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 18, 2023, 10:55 PM IST

Updated : Jul 19, 2023, 9:07 AM IST

ETV Bharat / state

Om Prakash Mishra: আইনি পথে ওমপ্রকাশ, 7 দিনের মধ্যে ক্ষমা চাওয়ার নোটিশ রাজ্যপালকে

গত কয়েকদিনে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য পদে নিয়োগ নিয়ে রাজ্যপাল ও সরকারের সংঘাত জারি রয়েছে। এবার ওমপ্রকাশ মিশ্র আইনি চিঠি দিলেন রাজ্যপালকে ৷ তাতে লিখলেন, সাতদিনের মধ্যে সিভি আনন্দ বোসকে ক্ষমা চাইতে হবে ৷

Om Prakash Mishra
ওমপ্রকাশ মিশ্র আইনি চিঠি দিলেন রাজ্যপালকে

কলকাতা, 18 জুলাই: এবার আইনি পথে ওমপ্রকাশ মিশ্র। ক্ষমা চাইতে হবে রাজ্যপালকে নয়তো মামলার হুঁশিয়ারি দিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য। আইনজীবী মারফত রাজ্যপাল সিভি আনন্দ বোসকে মানহানির চিঠি পাঠালেন ওমপ্রকাশ মিশ্র। আইনজীবী শ্রাবণী বন্দ্যোপাধ্যায়ের মাধ্যমে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে একটি চিঠি পাঠানো হয়।

যেখানে লেখা রয়েছে, "জুলাইয়ের 1 তারিখ আমার ক্লায়েন্টের কাছে একটি ফরওয়ার্ডেড হোয়াটসঅ্যাপ মেসেজ আসে। তাতেই লেখা ছিল আপনি তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্তের নির্দেশ দিয়েছেন। ওই খবর সোশাল মিডিয়া, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতেও সম্প্রচারিত হয়। এই অপ্রচারের কারণে আমার ক্লায়েন্টের মানহানি হয়েছে। তাই এই চিঠি পাওয়ার সাতদিনের মধ্যে আপনাকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। নইলে আইনি পদক্ষেপ করা হবে।"

ক্ষমা চাওয়ার নোটিশ

প্রসঙ্গত, উত্তরবঙ্গ সফরে এসে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে যোগ দেন রাজ্যপাল। সেই বৈঠকেই উঠে আসে ওমপ্রকাশ মিশ্রের প্রসঙ্গ। ওমপ্রকাশ মিশ্র উপাচার্য থাকাকালীন জমি বিবাদে উত্তাল হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের জমি হোটেল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের জন্য বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছিল বলে অভিযোগ ওঠে। যদিও পরে এই পরিকল্পনা বাতিল করা হয়। সূত্রের খবর, ওমপ্রকাশের মেয়াদ থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের খরচ থেকে বিভিন্ন প্রশাসনিক সিদ্ধান্ত, সব বিষয়েই তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল। তবে এই তদন্তের কথা তিনি কিছুই জানেন না বলেই জানান। সেকথা জানিয়ে ওমপ্রকাশ মিশ্র রাজ্যপালকে চিঠিও দিয়েছিলেন।

তিনি তাঁর বিরুদ্ধে যে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে তার কপিও চেয়েছিলেন আচার্যের কাছে। অন্যদিকে, বর্তমানে রাজ্যের শিক্ষা প্রসঙ্গকে টেনে রাজ্য সরকার এবং রাজ্যপালের মধ্যে এক বড় রকমের বিবাদ দেখা যাচ্ছে। বর্তমানের সবথেকে আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে উপাচার্য। যখন রাজ্যপাল ভরসা রাখতে পারছেন না উপাচার্যদের ওপর ঠিক তখনই রাজ্যপালের বাদ দেওয়া সমস্ত উপাচার্যকে পদ দিল রাজ্য সরকার। ওমপ্রকাশ মিশ্রের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে রাজভবন ৷ তাঁকেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল মেম্বার এবং সিধু কানু বিশ্ববিদ্যালয়ের কোট মেম্বার করে উচ্চ শিক্ষা দফতর। এছাড়াও আরও অনেক প্রাক্তন উপাচার্যকে উচ্চশিক্ষা সংসদের নমিনি হিসাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতি বা কোর্টের সদস্য করা হয়েছে।

আরও পড়ুন:রাজভবনের তদন্তের বিরুদ্ধাচরণ, ওমপ্রকাশের পাশে 15টি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্যরা

Last Updated : Jul 19, 2023, 9:07 AM IST

ABOUT THE AUTHOR

...view details