পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

স্বাস্থ্য ভবনের আশ্বাসে প্রত্যাহার নার্সদের অবস্থান-বিক্ষোভ

জানিয়েছিলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত জারি থাকবে অবস্থান-বিক্ষোভ । বুধবার সকাল থেকে SSKM হাসপাতালের স্কুল অফ নার্সিংয়ের সামনে এই অবস্থান-বিক্ষোভ শুরু করেছিলেন সরকারি নার্সরা । অবশেষে, স্বাস্থ্য ভবনের আশ্বাসে বৃহস্পতিবার রাত 10 টা নাগাদ অবস্থান-বিক্ষোভের কর্মসূচি প্রত্যাহার করে নিলেন তাঁরা ।

By

Published : Sep 13, 2019, 4:38 AM IST

নার্স

কলকাতা, 13 সেপ্টেম্বর: জানিয়েছিলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত জারি থাকবে অবস্থান-বিক্ষোভ । বুধবার সকাল থেকে SSKM হাসপাতালের স্কুল অফ নার্সিংয়ের সামনে এই অবস্থান-বিক্ষোভ শুরু করেছিলেন সরকারি নার্সরা । অবশেষে, স্বাস্থ্য ভবনের আশ্বাসে বৃহস্পতিবার রাত 10 টা নাগাদ অবস্থান-বিক্ষোভের কর্মসূচি প্রত্যাহার করে নিলেন তাঁরা ।

বেতন বৈষম্য দূর এবং চাকরি সংক্রান্ত কিছু সমস্যার সমাধানের দাবিতে এই অবস্থান বিক্ষোভ শুরু করেছিল নার্সদের সংগঠন 'নার্সেস ইউনিটি' । এ সব সমস্যা সমাধানের জন্য প্রশাসনের তরফে তাদের সঙ্গে কথা বলতে হবে, এমন দাবিও ছিল নার্সদের এই সংগঠনের । স্বাস্থ্য ভবনের তরফে বৃহস্পতিবার এই সংগঠনের কাছে খবর আসে, দাবির বিষয়ে কথা বলবেন স্বাস্থ্য ভবনের সংশ্লিষ্ট আধিকারিকরা । যার জেরে 'নার্সেস ইউনিটি'র প্রতিনিধিরা বৃহস্পতিবার রাত আটটা নাগাদ যান স্বাস্থ্য ভবনে । সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে তাঁদের কথা হয় । এর পরে রাত 10 টা নাগাদ প্রত্যাহার করে নেওয়া হয় SSKM হাসপাতালের স্কুল অফ নার্সিংয়ের সামনে লাগাতার অবস্থান-বিক্ষোভের কর্মসূচি ।

নার্সেস ইউনিটের সহ সম্পাদক ভাস্বতী মুখোপাধ্যায় বলেন, "আমাদের সঙ্গে স্বাস্থ্য ভবনের কর্তারা কথা বলবেন বলে খবর আসে । স্বাস্থ্য ভবনের আধিকারিকদের সঙ্গে আমাদের কথা হয়েছে । আমাদের দাবিগুলি বিবেচনা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে । এই জন্য আমরা লাগাতার অবস্থান-বিক্ষোভের এই কর্মসূচি প্রত্যাহার করলাম ।" একই সঙ্গে তিনি বলেন, "আমাদের আন্দোলন চলছে । দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে ।"

বহু বছর ধরে বেতন বৈষম্য-এর শিকার হয়ে চলেছেন এ রাজ্যের সরকারি নার্সরা । বেতন বৈষম্য-এর বিষয়টি দূর করার দাবিতে গত মাসে একটি মিছিলেরও আয়োজন করেছিল নার্সদের এই সংগঠন । NRS, মেডিকেল কলেজ থেকে এই মিছিল শুরু হওয়ার কথা ছিল । মিছিল শেষে এই সংগঠনের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দপ্তরে স্মারকলিপি পেশ করার কথা ছিল । অভিযোগ ওঠে, এই মিছিলের অনুমতি দেয়নি পুলিশ । যে কারণে মিছিল হয়নি ।

এই অভিযোগকে কেন্দ্র করে সে দিন দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত NRS-এর জরুরি বিভাগের কাছে অবস্থান-বিক্ষোভে সামিল হয়েছিলেন এই সংগঠনের সদস্যরা । অবশেষে, মুখ্যমন্ত্রী দপ্তরে স্মারকলিপি পেশ করার জন্য 'নার্সেস ইউনিটি'র কয়েকজন প্রতিনিধিকে ওই দিন নবান্নে নিয়ে গিয়েছিল পুলিশ । তখনই 'নার্সেস ইউনিটি'র তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, সাত দিনের মধ্যে তাদের দাবি নিয়ে প্রশাসন কথা না বললে কর্মবিরতির পথে যাওয়া হবে । প্রথমে দুই ঘণ্টার কর্মবিরতি । তার পরেও দাবি পূরণ না হলে বৃহত্তর আন্দোলন ৷ কিন্তু, সাত দিনের মধ্যে তেমন কোনও আশ্বাস না পেয়ে অবস্থান-বিক্ষোভ শুরু করেছিলেন নার্সরা ৷

ABOUT THE AUTHOR

...view details