পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 12, 2021, 10:22 PM IST

ETV Bharat / state

উচ্চ প্রাথমিকের মেধা তালিকা নিয়ে আদালতের নির্দেশ অমান্য, চেয়ারম্যানকে নোটিস

উচ্চ প্রাথমিকের মেধা তালিকা নিয়ে আদালতের নির্দেশ অমান্যের অভিযোগ তুলে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে নোটিস পাঠানো হয়েছে ৷

আদালতের নির্দেশ অমান্য
আদালতের নির্দেশ অমান্য

কলকাতা, 12 মে : 10 মে-র মধ্যে উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশের নির্দেশ থাকলেও মানা হয়নি আদালতের আদেশ ৷ তাই স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিস পাঠাচ্ছেন চাকরি প্রার্থীরা । উচ্চ প্রাথমিকে প্রায় কুড়ি হাজার শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া চলছিল 2016 সাল থেকে । কিন্তু নিয়োগ প্রক্রিয়ায় একাধিক অস্বচ্ছতা রয়েছে মনে করে 2020 সালের 11 ডিসেম্বর উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া বাতিল করে নতুন করে শুরু করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ।

বিচারপতি নির্দেশে জানিয়েছিলেন, 2021 সালের 4 জানুয়ারি থেকে নতুন করে প্রার্থীদের নথিপত্র যাচাই করে 10 মে-র মধ্যে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে হবে ৷ আট সপ্তাহের মধ্যে মেধাতালিকা এবং 31 জুলাই এর মধ্যে পুরো নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি । কিন্তু সেই নির্দেশ মানা হয়নি ৷ আজ 12 মে হয়ে গেলেও মেধাতালিকা প্রকাশ করেনি স্কুল সার্ভিস কমিশন । সেই কারণে বাধ্য হয়ে স্কুল সার্ভিস কমিশনকে আদালত অবমাননার নোটিস পাঠাচ্ছেন চাকরিপ্রার্থীদের আইনজীবী । এ ব্যাপারে মামলাকারীদের তরফে আইনজীবী ফিরদৌস শামিম জানালেন ,"নিয়ম অনুযায়ী আদালত অবমাননার নোটিস পাঠানোর 7 দিনের মধ্যে আদালতের নির্দেশ অনুযায়ী কাজ না করলে পুনরায় আদালতে আবার এই মামলার শুনানি শুরু হবে ।"

আরও পড়ুন : রাজ্যকে না জানিয়ে সফর বিধি বিরোধী, ধনকড়কে কড়া চিঠি মমতার

মামলাকারী ভানু রায় সহ একাধিক চাকরিপ্রার্থী আপার প্রাইমারি 2016 সালের স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে যে নিয়োগ প্রক্রিয়া চলছিল তাতে মেধাতালিকায় বড়সড় কারচুপির অভিযোগ তুলে মামলা করেন কলকাতা হাইকোর্টে । কয়েক হাজার মামলা হয় আদালতে । প্রার্থীদের মূল দাবি, বিভিন্ন প্রার্থীর টেট পরীক্ষার মার্কস বাড়ানো হয়েছে । নিয়ম অনুযায়ী ইন্টারভিউ লিস্ট বানানো হয়নি । 1:1.4 রেশিও মানা হয়নি । ফলে বহু মেধাবী প্রার্থীরা বঞ্চিত হয়েছেন । মামলাটি দীর্ঘদিন ধরে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য সিঙ্গেল বেঞ্চে শুনানির পর অবশেষে গত বছর 11 ডিসেম্বর পুরো প্রক্রিয়াটিকে বাতিল করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি । এবং চলতি বছরের 4 জানুয়ারি থেকে নতুন করে প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছিলেন ।

ABOUT THE AUTHOR

...view details