পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 18, 2020, 8:21 PM IST

ETV Bharat / state

সোয়াবের নমুনা সংগ্রহে নেই যথাযথ প্রশিক্ষণ, স্বাস্থ্যভবনে চিঠি মেডিকেল টেকনোলজিস্টদের

এই রাজ্যে কোরোনা আক্রান্তের সংখ্যা কি তা হলে আরও অনেক বেশি? স্বাস্থ্যভবনে পেশ করা মেডিকেল টেকনোলজিস্টদের একটি সংগঠনের এক চিঠির জেরেই এমন প্রশ্ন উঠেছে । এই চিঠিতে জানানো হয়েছে, কোরোনা নির্ণয়ের জন্য সোয়াবের নমুনা সংগ্রহের কাজ করছেন যে সব মেডিকেল টেকনোলজিস্ট (ল‍্যাব), এই কাজে তাঁদের যথাযথ টেকনিকাল জ্ঞানের অভাব রয়েছে ।

কোরোনা
কোরোনা

কলকাতা, 18 মে : রোগ নির্ণয়ে গোড়ায় গলদ । যে কারণে, নমুনা পরীক্ষার পরও রোগ ধরা পড়ছে না অনেক ক্ষেত্রে । আর, এই বিষয়টি নিয়েই উঠতে শুরু করেছে প্রশ্ন । এই রাজ্যে কোরোনা আক্রান্তের সংখ্যা কি তা হলে আরও অনেক বেশি? স্বাস্থ্যভবনে পেশ করা মেডিকেল টেকনোলজিস্টদের একটি সংগঠনের এক চিঠির জেরেই এমন প্রশ্ন উঠেছে । এই চিঠিতে জানানো হয়েছে, কোরোনা নির্ণয়ের জন্য সোয়াবের নমুনা সংগ্রহের কাজ করছেন যে সব মেডিকেল টেকনোলজিস্ট (ল‍্যাব), এই কাজে তাঁদের যথাযথ টেকনিকাল জ্ঞানের অভাব রয়েছে । এর কারণ, তাঁদেরকে যথাযথ প্রশিক্ষণ দেওয়া হয়নি ।

কোনও রোগীর উপসর্গ দেখে চিকিৎসকরা হয়তো কোরোনা আক্রান্ত বলে সন্দেহ করলেন । অথচ, ওই রোগীর সোয়াবের নমুনা পরীক্ষার রিপোর্টে দেখা গেল COVID-19 নেগেটিভ এসেছে । বিশেষজ্ঞ চিকিৎসকরা এমনই বলেন, সোয়াবের নমুনা পরীক্ষার রিপোর্টে অনেক সময় ফলস নেগেটিভ আসতে পারে । তবে, সোয়াবের যে নমুনা পরীক্ষা করা হচ্ছে, সেই নমুনা যদি সঠিকভাবে সংগ্রহ করা না হয়, তা হলে নমুনা পরীক্ষার রিপোর্টও সঠিক পাওয়া যাবে না । কলকাতার সরকারি একটি মেডিকেল কলেজ ও হাসপাতালের এক চিকিৎসক বলেন, "কোরোনা আক্রান্ত হয়েছেন, এমন রোগীদের সোয়াবের নমুনা পরীক্ষার রিপোর্টে 60-70 শতাংশ ক্ষেত্রে কোরোনা পজ়িটিভ দেখা যায় । বাকি 30-40 শতাংশের ক্ষেত্রে দেখা যায়, COVID-19 নেগেটিভ । একে বলে সেন্সিভিসিটি । এর জন্য অন্ততপক্ষে দুইবার পরীক্ষা করতে বলা হয় ।"

কিন্তু, সোয়াবের নমুনা সংগ্রহ যদি সঠিকভাবে না হয়, তা হলে? এই চিকিৎসক বলেন, "এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় । যদি 100 শতাংশ সঠিকভাবে সোয়াবের নমুনা সংগ্রহ করা হয়, তাতে সর্বাধিক 70 শতাংশ কোরোনা আক্রান্ত রোগীর নমুনা পরীক্ষার রিপোর্টে COVID-19 পজ়িটিভ ধরা পড়ে । এরপর যদি টেকনিকাল ফল্ট থাকে অর্থাৎ সঠিক স্থান থেকে সঠিকভাবে সোয়াবের নমুনা যদি সংগ্রহ করা না হয়, তাহলে কোরোনা আক্রান্ত কোনও রোগীর নমুনা পরীক্ষার রিপোর্টে COVID-19 নেগেটিভ আসতে পারে ।" সঠিকভাবে সোয়াবের নমুনা সংগ্রহের জন্য বিশেষ প্রশিক্ষণ দরকার । এ কথা জানিয়ে এই চিকিৎসক বলেন, "টেকনিকাল ফল্ট যদি 20 শতাংশ ধরা হয় এবং নর্মাল ফল্ট 30 শতাংশ, তাহলে 50 শতাংশ কোরোনা আক্রান্তের সোয়াবের নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ দেখা যাবে । এ ক্ষেত্রে চিকিৎসকদের ক্লিনিকাল আই অর্থাৎ, রোগী দেখার চোখ, এর মাধ‍্যমে চিকিৎসককে বুঝতে হবে ।"

কোরোনা নির্ণয়ের ক্ষেত্রে এমন গোড়ায় গলদের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে মেডিকেল টেকনোলজিস্টদের একটি সংগঠনের চিঠিতে । মেডিকেল টেকনোলজিস্টদের এই সংগঠন, ওয়েস্ট বেঙ্গল প্রোগ্রেসিভ মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের তরফে এই চিঠিটি রাজ‍্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য এবং স্বাস্থ্য অধিকর্তা অজয়কুমার চক্রবর্তীর কাছে পেশ করা হয়েছে । এই চিঠিতে জানানো হয়েছে, কোরোনা নির্ণয়ের জন্য সোয়াবের নমুনা সংগ্রহের ক্ষেত্রে মেডিকেল টেকনোলজিস্টদের যথাযথ টেকনিকাল জ্ঞানের অভাব রয়েছে । সোয়াবের নমুনা সংগ্রহের ক্ষেত্রে মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব)-দের যদি যথাযথ প্রশিক্ষণ দেওয়া হলে নমুনা পরীক্ষার রিপোর্টে আরও ভালো ফলাফল পাওয়া যাবে । যে সব মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব)-কে কোরোনা নির্ণয়ের জন্য সোয়াবের নমুনা সংগ্রহের কাজে নিয়োজিত করা হচ্ছে, তাঁদেরকে যাতে কোনও স্পেশালাইজ়ড মেডিকেল অফিসার অথবা, ENT স্পেশালিস্ট কিংবা, মাইক্রোবায়োলজিস্টের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়, তা ওই চিঠিতে জানানো হয়েছে । শুধুমাত্র তাই নয়, সোয়াবের নমুনা সংগ্রহের সময় টেকনিকাল অ্যাসিস্ট্যান্ট হিসাবে মেডিকেল টেকনোলজিস্ট (ল‍্যাব)-এর সঙ্গে যাতে একজন স্পেশালাইজ়ড মেডিকেল অফিসার অথবা, ENT স্পেশালিস্ট কিংবা, মাইক্রোবায়োলজিস্টকে রাখা হয়, তাও জানানো হয়েছে ওই চিঠিতে ।

সূত্রের খবর, যথাযথ প্রশিক্ষণের অভাবে সোয়াবের নমুনা সংগ্রহের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন সংশ্লিষ্ট মেডিকেল টেকনোলজিস্ট (ল‍্যাব)-রা । সোয়াবের নমুনা সংগ্রহ করতে গিয়ে অনেক সময় রোগীর নাক থেকে রক্ত-ও বের হয়ে যাচ্ছে । এমনও হয়েছে, যথাযথ প্রশিক্ষণ নেই, এমন মেডিকেল টেকনোলজিস্টরাও প্রশিক্ষণ দিয়েছেন অন্য মেডিকেল টেকনোলজিস্টদের । মেডিকেল টেকনোলজিস্টদের এই সংগঠনের এক সদস্য বলেন, "লালারস নয়, কোরোনা নির্ণয়ের জন্য সঠিক স্থান থেকে সোয়াবের নমুনা সংগ্রহ করতে হয় । যদি সঠিকভাবে সোয়াবের নমুনা সংগ্রহ করা না হয়, তাহলে দেখা গেল, যে রোগী COVID-19 পজ়িটিভ, তাঁর নমুনা পরীক্ষার রিপোর্টে পাওয়া গেল COVID-19 নেগেটিভ । রোগ নির্ণয়-ই যদি সঠিকভাবে না হয়, তাহলে চিকিৎসা কীভাবে হবে?"

মেডিকেল টেকনোলজিস্টদের এই সংগঠনের রাজ্য সম্পাদক সমিত মণ্ডল বলেন, "আমার মনে হয়, নাসাল ও থ্রোট সোয়াব কালেকশন ট্রেনিং এবং সোয়াব কালেকশনের সময় যে সব প্রোটোকল রয়েছে, সে সব মানছেন না কোনও কোনও স্বাস্থ্য আধিকারিক । নিজেদের গা বাঁচিয়ে মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব)-দের ঘাড়ে বন্দুক রেখে তাঁরা কাজ চালানোর চেষ্টা করছেন জেলা বা বিভিন্ন হাসপাতালে । স্বাস্থ্যকর্তাদের কাছে অনুরোধ, সাধারণ মানুষের স্বার্থ রক্ষা এবং সোয়াবের নমুনা পরীক্ষা যাতে সঠিক হয় তার জন্য অবিলম্বে সোয়াব কালেকশন ট্রেনিং এবং কালেকশন, উভয় ক্ষেত্রেই স্পেশালিস্ট মেডিকেল অফিসার, ENT স্পেশালিস্ট, মাইক্রোবায়োলজিস্টদের রাখা হোক ।" এর পাশাপাশি তিনি বলেন, "সোয়াবের নমুনা সংগ্রহ যদি সঠিকভাবে না হয়, তা হলে কোরোনা নির্ণয়ের জন‍্য ওই নমুনা পরীক্ষার রিপোর্টও সঠিকভাবে হবে না । এর ফলে স্বাস্থ্য দপ্তর তথা রাজ্যের বদনাম হবে ।" এই চিঠির বিষয়ে রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, "প্রশিক্ষণের বিষয়টি স্বাস্থ্য অধিকর্তা বলতে পারবেন ।" স্বাস্থ্য অধিকর্তা অজয়কুমার চক্রবর্তীর বক্তব্য জানতে চেয়ে তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয় । তবে তিনি ফোন না ধরায় তাঁর বক্তব্য পাওয়া যায়নি ।

ABOUT THE AUTHOR

...view details