পশ্চিমবঙ্গ

west bengal

Clock Tower in Kolkata: গড়িয়ায় বসল শহরের তৃতীয় উচ্চতম ক্লক টাওয়ার, উচ্চতা 56 ফুট

By

Published : Jun 7, 2023, 1:03 PM IST

নয়া ক্লক টাওয়ার বসতেই খুশি এলাকাবাসী ৷ তাঁরা নিশ্চিন্ত হলেন এই ভেবে যে, যাক এবার অন্তত সহজেই নিজেদের এলাকা চেনাতে পারবেন ৷

Etv Bharat
দক্ষিণ কলকাতায় ক্লক টাওয়ার

গড়িয়ায় বসল শহরের তৃতীয় উচ্চতম ক্লক টাওয়ার

কলকাতা, 7 জুন: উত্তর কলকাতার কথা বলতে গেলে যে সমস্ত জায়গাগুলো চোখের সামনে ভেসে ওঠে তার মধ্যে অন্যতম শ্যামবাজার পাঁচমাথার মোড় । আর শ্যামবাজার মানেই নেতাজি মূর্তি হল এলাকার সেরা লোকেশন । যা মানুষ সহজেই চিনে ফেলেন ।

বেশ কয়েক বছর আগে লেকটাউন এলাকা পেয়েছে নিজস্ব লোকেশন লেক টাউন ক্লক টাওয়ার । এখন লেক টাউন মোড় বললেই চোখের পলকে ভেসে ওঠে সুদৃশ্য বিরাট এক ক্লক টাওয়ার । এরপর ধীরে ধীরে কলকাতার বিভিন্ন এলাকায় পৌর প্রতিনিধিদের উদ্যোগ ও তত্ত্বাবধানে গড়ে উঠেছে নানা মাপের ক্লক টাওয়ার । এবার আরও এক ক্লক টাওয়ার পেল দক্ষিণ কলকাতা । কলকাতা কর্পোরেশনের সীমান্ত এলাকা 111 নম্বর ওয়ার্ডের গড়িয়ার কামডহরিতে তৈরি হয়েছে এক সুদৃশ্য ক্লক টাওয়ার ।

এই নিয়ে প্রায় 8টি মোট ক্লক টাওয়ার পেল কলকাতা । উচ্চতা 56 ফুট ৷ উচ্চতার দিক থেকে দেখলে শহরের তৃতীয় উচ্চতম এই ক্লক টাওয়ার । স্বাভাবিকভাবেই এলাকার মানুষজন একটি নতুন লোকেশন পেয়ে খুবই খুশি ।
এলাকার এক বাসিন্দার কথায়, "কলকাতার হাত গোনা এলাকাতেই এই রকম ঘড়ি দেওয়া সুন্দর আলোক ঝলমলে টাওয়ার আছে । সেই তালিকায় আমদের কামডহরিও নিজের নাম তুলল । এটা আমাদের কাছে গর্বের । এবার সহজেই এলাকা চিনতে পারবেন সবাই ৷"

আগে তৈরি হওয়া কয়েকটি ক্লক টাওয়ার :

2015 সালে তৈরি লেকটাউন ক্লক টাওয়ারের উচ্চতা 135 ফুট
তৈরির খরচ আনুমানিক 1.5 কোটি টাকা

2016 সালে তৈরি পাতিপুকুর ক্লক টাওয়ারের উচ্চতা 30 ফুট
তৈরির খরচ আনুমানিক 10 লাখ টাকা

2022 সালে তৈরি ধাপা ক্লক টাওয়ারের উচ্চতা 34 ফুট
তৈরির খরচ আনুমানিক 14 লাখ টাকা

2016 সালে তৈরি বিকে পাল মোড় ক্লক টাওয়ার উচ্চতা 32 ফুট
তৈরির খরচ আনুমানিক 2.5 লাখ টাকা


আরও পড়ুন :নতুন রূপে পর্যটকদের মন কাড়ছে দার্জিলিংয়ের ঐতিহাসিক ক্লক টাওয়ার

ABOUT THE AUTHOR

...view details