পশ্চিমবঙ্গ

west bengal

CAA নিয়ে তপ্ত আবহের মধ্যেই এক মঞ্চে মোদি -মমতা

পোর্ট ট্রাস্টের আমন্ত্রণে 12 জানুয়ারি 150 বছর পূর্তির অনুষ্ঠানে হাজির থাকবেন মোদি । একইরকমভাবে আমন্ত্রণপত্র পৌঁছেছে মুখ্যমন্ত্রীর দরবারেও । মুখ্যমন্ত্রীও পোর্ট ট্রাস্টের আমন্ত্রণ রক্ষা করবেন বলে জানা গেছে ।

By

Published : Jan 3, 2020, 3:23 AM IST

Published : Jan 3, 2020, 3:23 AM IST

modi and mamata
ছবি

কলকাতা, 3 জানুয়ারি : নাগরিকত্ব (সংশোধনী) আইন 2019 নিয়ে কেন্দ্র ও রাজ্যের মতবিরোধ জারি । দিল্লি, উত্তরপ্রদেশের মতো এরাজ্যেও চলেছে বিক্ষোভ, প্রতিবাদ মিছিল । মিছিলে পা মিলিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বারবার স্পষ্ট করে দিয়েছেন এরাজ্যে NRC ও CAA করতে দেবেন না তিনি । এদিকে কেন্দ্রও অনড় । এই পরিস্থিতিতে 12 জানুয়ারি পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে এক মঞ্চে দেখা যেতে পারে নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়কে ।

দু'দিনের সফরে কলকাতায় আসছেন নরেন্দ্র মোদি । উত্তরবঙ্গে একটি জনসভা করতে পারেন । এছাড়া রাজারহাটে ক্যান্সার হাসপাতালেরও উদ্বোধন করার কথা রয়েছে তাঁর । কলকাতা পোর্ট ট্রাস্ট কর্তৃপক্ষ অনেক আগে থেকেই প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে রেখেছিলেন । পোর্ট ট্রাস্টের আমন্ত্রণে 12 জানুয়ারি 150 বছর পূর্তির অনুষ্ঠানে হাজির থাকবেন মোদি । একইরকমভাবে আমন্ত্রণপত্র পৌঁছেছে মুখ্যমন্ত্রীর দরবারেও । মুখ্যমন্ত্রীও পোর্ট ট্রাস্টের আমন্ত্রণ রক্ষা করবেন বলে জানা গেছে ।

এই মুহূর্তে কেরালা, পশ্চিমবঙ্গ সহ মোট ন'টি রাজ্য নাগরিকত্ব (সংশোধনী) আইন লাগু করার বিপক্ষে । ইতিমধ্যেই কেরালা বিধানসভায় পাশ হয়েছে CAA বাতিলের প্রস্তাব । এদিকে রাজ্যের প্রতিবাদ মিছিল থেকেও মমতা জানিয়ে দিয়েছিলেন, এর শেষ দেখেই ছাড়বেন তিনি৷ NRC, CAA বন্ধ না করা পর্যন্ত লড়াই চলবে৷ আইন করতে হলে তাঁর দেহের উপর দিয়ে করতে হবে ৷ কিন্তু, লড়াই থামাবেন না তিনি ৷ এমনকি এই ইশুতে বিরোধীদেরও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান । NRC, CAA ইশুতে যখন কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে, তখনই পোর্ট ট্রাস্টের 150 বছর পূর্তির অনুষ্ঠানে দেখা যেতে পারে মোদি-মমতাকে । তাই 12 জানুয়ারির সরকারি অনুষ্ঠানে এই দুই রাজনৈতিক ব্যক্তিত্বের মঞ্চভাগের দিকে তাকিয়ে থাকবে গোটা রাজনৈতিক মহল ।

ABOUT THE AUTHOR

...view details