পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 9, 2020, 9:44 PM IST

ETV Bharat / state

NEET : একাধিক মামলা কলকাতা হাইকোর্টে

আবেদনকারীদের অবিলম্বে হাইকোর্টের নির্দেশের কপি নিয়ে রাজ্য সরকারের সাথে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি ।

Kolkata highcourt
Kolkata highcourt

কলকাতা, 9 সেপ্টেম্বর : আগামী 13 সেপ্টেম্বরের NEET পরীক্ষাকে কেন্দ্র করে একাধিক মামলা কলকাতা হাইকোর্টে । প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ কলকাতা হাইকোর্টের ।

মামলাকারী অনিন্দিতা জানা ও জয়শ্রী দে-সহ আরও এক প্রার্থী কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন মূলত তাঁদের যাতায়াতের সমস্যার যাতে সুরাহা হয় সেই দাবি জানিয়ে । অনিন্দিতা জানা ও জয়শ্রী দে যথাক্রমে পূর্ব মেদিনীপুর ও মুর্শিদাবাদের বাসিন্দা কিন্তু তাদের NEET পরীক্ষার কেন্দ্র 148 কিলোমিটার ও 208 কিলোমিটার দূরে । এই পরিস্থিতিতে যখন ট্রেন চলছে না । পাবলিক ট্রান্সপোর্টেশন খুব স্বাভাবিক নয় । সরকার যাতে তাঁদের যাতায়াতের সুবিধার্থে কিছু ব্যবস্থা করে সেই দাবি জানিয়েছিলেন তাঁরা । মামলাটি বিচারপতি তপব্রত চক্রবর্তীর সিঙ্গেল বেঞ্চে শুনানিতে মামলাকারীদের তরফে আইনজীবী কল্লোল ও সুমন ব্যানার্জি পরীক্ষার্থীদের অসুবিধার কথা তুলে ধরেন । সঙ্গে সঙ্গে রাজ্যের তরফে অ্যাডিশনাল এডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার জানান," রাজ্যের পরিবহন দপ্তর ইতিমধ্যেই সার্কুলার জারি করেছে যাতে ওইদিন বেশি পরিমাণে বাস-ট্যাক্সি বা অন্যান্য গাড়ি চালানো হয়। পাশাপাশি মামলাকারীরা যদি স্থানীয় পরিবহন অফিসে যোগাযোগ করে তাঁদের সমস্যার কথা জানান তাহলে পরিবহন দপ্তর প্রয়োজনে অবশ্যই সাহায্য করবে।"

অন্য আরেকটি মামলায় সৌভিক পান্ডা নামে এক কোভিড আক্রান্ত প্রার্থী কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন সে যাতে পরীক্ষায় বসতে পারে তার জন্য ।

সেই আবেদনের শুনানিতে কেন্দ্রের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর জানান ,"এই ব্যাপারে কেন্দ্র সরকারের নির্দেশিকা রয়েছে । প্রয়োজনে এই ধরনের পরীক্ষার্থীদের যদি শারীরিক অবস্থা তেমন খারাপ না হয় তাহলে তাকে আলাদা একটি ঘরে পরীক্ষার ব্যবস্থা করতে হবে । আবেদনকারী পরীক্ষা কেন্দ্রে গিয়ে সেটা জানালে তার জন্য সেই ব্যবস্থা করা হবে।"

এই দুই মামলার পাশাপাশি আরও একটি মামলা বিচারপতি অরিন্দম সিনহার সিঙ্গল বেঞ্চে দায়ের করেছিলেন জয়িত্রী পাল নামে এক পরীক্ষার্থী । আবেদনকারী জানান তাঁর বাড়ি উত্তর দিনাজপুরে এবং তার পরীক্ষার কেন্দ্র শিলিগুড়িতে । এই পরিস্থিতিতে রাজ্য সরকার আগামী 11 ও 12 সেপ্টেম্বর লকডাউন ঘোষণা করেছে গোটা রাজ্যে । 13 সেপ্টেম্বর NEET পরীক্ষা । এই পরিস্থিতিতে কি করবেন তাঁরা ? বিচারপতি অরিন্দম সিনহা তাঁদের বক্তব্য শোনার পর রাজ্যকে নির্দেশ দিয়েছেন আবেদনকারী যাতে 10 সেপ্টেম্বর থেকে শিলিগুড়ির পরীক্ষাকেন্দ্রের কাছাকাছি কোথাও গিয়ে থাকতে পারে সেই ব্যবস্থা করতে হবে রাজ্যকে । সঙ্গে তাঁর কোন একজন অভিভাবকের থাকার ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারকে। আবেদনকারীকে অবিলম্বে হাইকোর্টের নির্দেশের কপি নিয়ে রাজ্য সরকারের সাথে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি ।

ABOUT THE AUTHOR

...view details