পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনা আক্রান্তদের চিকিৎসায় কলকাতা মেডিকেলে বেড বাড়ানোর সিদ্ধান্ত

By

Published : Jul 13, 2020, 12:45 AM IST

Updated : Jul 13, 2020, 12:53 AM IST

কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে বেড সংখ্যা বাড়ানো হচ্ছে । কোরোনা পরিস্থিতিতে রোগীদের সুচিকিৎসা দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্যদপ্তর ।

More New 160 beds for corona patients
More New 160 beds for corona patients

কলকাতা, 12 জুলাই : বেডের অভাবে কোরোনা রোগীর চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠছে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে । এ'দিকে, কলকাতাসহ এ'রাজ‍্যে আক্রান্তের সংখ্যাও প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে । এই পরিস্থিতির মধ্যে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগীদের চিকিৎসার জন্য আরও 160 টি বেড বাড়ানো হচ্ছে ।

কোরোনা সংক্রান্ত রাজ্যের স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে রবিবার জানান হয়েছে, গত 24 ঘণ্টায় এ রাজ্যে আরও 1560 জন কোরোনা আক্রান্তের খোঁজ পাওয়া গেছে । শনিবার 1344 জন আক্রান্তের হদিস মিলেছে । শুক্রবার 1198, বৃহস্পতিবার 1080 এবং, বুধবার 986 জন কোরোনায় আক্রান্ত হয়েছে । রবিবার পর্যন্ত এ রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 30013 । প্রথম থেকেই এ রাজ্যের মধ্যে কলকাতায় কোরোনা আক্রান্তের খোঁজ বেশি পাওয়া যাচ্ছে । রবিবার স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে জানিয়েছে, কলকাতায় গত ২৪ ঘণ্টায় আরও 454 জন আক্রান্তের খোঁজ পাওয়া গেছে । আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 9608 ।

কোরোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে হাসপাতালগুলিতেও রোগীদের ভিড় বাড়ছে । কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালকে টারশিয়ারি লেভেলের কোভিড হাসপাতাল হিসেবে চালু করেছে রাজ্যের স্বাস্থ্যদপ্তর । এর ফলে, অন্য হাসপাতাল থেকে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে যেমন রোগীদের রেফার করা হচ্ছে, তেমনই বিভিন্ন ক্ষেত্রে কোনও না কোনও কোভিড হাসপাতাল থেকেও রোগীকে এই মেডিকেল কলেজ ও হাসপাতালে রেফার করা হচ্ছে । এই ধরনের পরিস্থিতির মধ্যে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে বেডের অভাবে আক্রান্তদের চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠছে ।

শুক্রবার ইছাপুরের বাসিন্দা 18 বছরের এক যুবককে এই হাসপাতালে বেডের অভাবে দীর্ঘ সময় ভরতি না নিয়ে অপেক্ষা করিয়ে রাখা হয় বলে অভিযোগ তুলেছেন পরিজনরা । অবশেষে গত শুক্রবার এই রোগীকে ভরতি নেওয়া হলেও তাকে আর বাঁচানো সম্ভব হয়নি । মৃত এই রোগীর পরিজনরা অভিযোগ তুলেছেন, হাসপাতালে চিকিৎসা না পাওয়ার কারণে ওই যুবকের মৃত্যু হয়েছে ।

কোরোনা আক্রান্তদের চিকিৎসার জন্য কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে 500টি বেড চালু করা হয়েছে । রবিবার রাজ্যের স্বাস্থ্যদপ্তর থেকে প্রকাশিত তথ্যে জানানো হয়েছে, 500টি বেডের মধ্যে 37টি বেড ফাঁকা রয়েছে । বেডের অভাবে কোরোনা আক্রান্তদের ভরতি নেওয়া হচ্ছে না বলে অভিযোগও উঠছে । এই ধরনের পরিস্থিতিতে রোগীদের চিকিৎসার জন্য আরও 160টি বেড বাড়ানো হচ্ছে ।

এই বিষয়ে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল (MSVP) ইন্দ্রনীল বিশ্বাস বলেন, "কোরোনা আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালের CB বিল্ডিংয়ে 100টি এবং গ্রিন বিল্ডিংয়ে 60টি বেড চালু করা হচ্ছে ।"

এই দিকে, কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, রোগীদের চাপ সামাল দেওয়ার জন্য এই হাসপাতালে বেডের সংখ্যা বাড়ানো হচ্ছে, ঠিকই, তবে যেভাবে প্রতিদিন আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে আরও কত সংখ‍্যক বেড বাড়িয়ে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হবে, তা নিয়ে সন্দেহ রয়েছে ।

Last Updated : Jul 13, 2020, 12:53 AM IST

ABOUT THE AUTHOR

...view details