পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Durga Puja 2022: মহম্মদ আলি পার্কের পুজোর থিম রাজস্থানের শিস মহল

দুর্গাপুজো মানেই থিমের সম্ভার ৷ আর এই থিমের প্রতিযোগিতায় সেরার উপহার পেতে থিমে থাকে অভিনবত্বের ছোঁয়া ৷ কলকাতার বুকে তাই মহম্মদ আলি পার্ক তাই নিয়ে রাজস্থানের 'শিস মহল' (Mohammad Ali Park Puja 2022) ।

By

Published : Sep 27, 2022, 2:12 PM IST

Mohammad Ali Park Puja
মহম্মদ আলি পার্কের পুজো

কলকাতা, 27 সেপ্টেম্বর: বাতাসে শিউলির সুবাস, কাশফুলের দোলা, রেডিয়োতে (Radio) বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের স্তোত্রে শুরু হয় বাঙালির দুর্গাপুজোর (Durga Puja) ৷ আর দুর্গাপুজো মানেই থিম যুদ্ধের দামামা ৷ কোনও মণ্ডপ থিম প্রতিযোতিতায় সেরা উপহার নিজের আয়ত্তে করতে থিমে অভিনবত্ব আনে ৷ আর দর্শনার্থীরাও মণ্ডপ সজ্জা থেকে প্রতিমা সরবকিছুতেই অভিনবত্ব দেখতে চায় ৷ কলকাতার বুকে তাই মহম্মদ আলি পার্ক নিয়ে এল রাজস্থানের শিস মহল (Mohammad Ali Park Puja 2022) । যাদের এখনও সুযোগ হয়নি রাজস্থানের শিস মহল দেখার, তাঁরা দুধের সাধ ঘোলে মিটিয়ে নিতে যেতেই পারেন মহম্মদ আলি পার্কে । 54 বছরে পদার্পণ করে তাদের এবারের থিম 'শিস মহল' ।

বাস্তবের শিস মহল 'মিরর প্যালেস' নামেও পরিচিত । তাই মহম্মদ আলি পার্কের মণ্ডপ সজ্জাতেও ব্যবহার করা হয়েছে মূল্যবান পাথর, কাঁচ, গ্লাস পেন্টিং । এই সবেই সেজে উঠেছে পুজো মণ্ডপ । সুবিশাল ঝাড় লণ্ঠন দৃষ্টি আকর্ষণ করবে দর্শনার্থীদের ।

মহম্মদ আলি পার্কের পুজো

আরও পড়ুন:এ যেন অন্য উমা ! প্রথা ভেঙে দুর্গাপুজো করছেন রূপান্তরিত মহিলা পুরোহিত

প্রতিমা তৈরির নেপথ্যেআছে শান্তির বার্তা । ইউক্রেনের যুদ্ধময় পরিস্থিতির কথা মাথায় রেখে এবারের প্রতিমার থিম । সেখানে না গেলে বোঝা যাবে না গোটা বিষয়টা । উদ্যোক্তাদের কথায়, এমন অনেক মানুষ যারা এখনও রাজস্থানে গিয়ে শিস মহল দেখেননি তাঁরা অনুরোধ জানিয়েছিলেন দুর্গাপুজোর থিমে যদি শিস মহল দেখানো যায় । সেই সব মানুষের অনুরোধেই এবার এমন উদ্যোগ ।

রাজস্থানের শিস মহলের ইতিহাস ঘাটলে জানা যায়, 1727 সালে রাজা মান সিং (দ্বিতীয়) এটি নির্মাণ করান । এটি 'জয় মন্দির' নামেও পরিচিত । আয়নাগুলি উত্তল আকারের এবং রঙিন ফয়েল এবং পেইন্ট দিয়ে তৈরি যা মোমবাতির আলোতে ব্যবহার করার সময় উজ্জ্বলভাবে চিকচিক করবে । এই মহলের অনেক নাম, 'মিরর মোজাইক', 'মিরর প্যালেস', 'রঙিন চশমা' এবং বহুল পরিচিত 'শিস মহল' ।

আরও পড়ুন:বুর্জ খলিফার দুঃসহ স্মৃতি অতীত, প্রথমাতেই জনজোয়ার শ্রীভূমির সেন্ট পিটার্স বাসিলিকায়

কথিত আছে, তৎকালীন রানিকে বাইরে খোলা বাতাসের নীচে ঘুমােতে দেওয়া হত না । কিন্তু রানির তো আবার বিছানায় শুয়ে তারা দেখার ইচ্ছা ! তাই রাজা স্থপতিদেরকে মহলটি এমনভাবে ডিজাইন করার নির্দেশ দেন যাতে তাঁর ইচ্ছা পূরণ হয় । আয়নার দেওয়ালে মোমবাতির প্রতিফলন ঘটানো হয়, যাতে তা তারার মতো ঝিকমিক করে । এই শিস মহলকেই এবার কলকাতাবাসীর হাতে তুলে দিতে চলেছে মহম্মদ আলি পার্কের সর্বজনীন দুর্গোৎসব । শিল্পীর কারুকাজ সকলের ভাল লাগবে বলে আশাবাদী উদ্যোক্তারা ।

ABOUT THE AUTHOR

...view details