পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 16, 2021, 9:06 AM IST

ETV Bharat / state

আজ থেকে 50 শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো, অগস্ট পর্যন্ত বাড়ল স্মার্ট কার্ডের মেয়াদ

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, 15 মে থেকে 15 জুলাইয়ের মধ্যে যাঁদের কার্ডের মেয়াদ ফুরিয়েছে কিন্তু কার্যত বিধিনিষেধেক কারণে কার্ড নবীকরণ করাতে পারেননি, তাঁদের 16 অগস্ট পর্যন্ত কার্ডের মেয়াদ বাড়ানো হয়েছে । কার্ডের মেয়াদ বাড়াবার জন্য স্টেশনে বুকিং অফিসারের সঙ্গে গিয়ে যোগাযোগ করে করতে হবে । এরপর 16 অগস্টের আগেই সেই কার্ডে  রিচার্জ করাতে হবে ।

50 শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো
50 শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো

কলকাতা, 16 জুলাই : আগামী 30 জুলাই পর্যন্ত করোনা বিধিনিষেধ বেড়েছে রাজ্যে ৷ আজ থেকে এই বিধিনিষেধ জারি হয়েছে রাজ্যে ৷ অনেক পরিষেবাই শিথিল করা হয়েছে ৷ তবে লোকাল ট্রেন বন্ধ থাকছে ৷ এদিকে, আজ থেকে 50 শতাংশ যাত্রী নিয়ে ফের শুরু হচ্ছে মেট্রো পরিষেবা ৷ তবে পাঁচদিনের জন্য ৷ শনি ও রবিবার বন্ধ থাকবে ৷ অন্যদিকে, যাত্রীদের সুবিধার জন্য স্মার্ট কার্ডের মেয়াদ অগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে । এমনটাই জানানো হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে ।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, 15 মে থেকে 15 জুলাইয়ের মধ্যে যাঁদের কার্ডের মেয়াদ ফুরিয়েছে কিন্তু কার্যত বিধিনিষেধেক কারণে কার্ড নবীকরণ করাতে পারেননি, তাঁদের 16 অগস্ট পর্যন্ত কার্ডের মেয়াদ বাড়ানো হয়েছে । কার্ডের মেয়াদ বাড়াবার জন্য স্টেশনে বুকিং অফিসারের সঙ্গে গিয়ে যোগাযোগ করে করতে হবে । এরপর 16 অগস্টের আগেই সেই কার্ডে রিচার্জ করাতে হবে ।

সপ্তাহে পাঁচদিন মেট্রো সার্ভিস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ ৷ সোমবার থেকে শুক্রবার চলবে মেট্রো । তবে শনি ও রবিবার মেট্রোতে চড়তে পারবেন শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত যাত্রীরাই । রেকের সংখ্যাও বাড়ানো হয়েছে ।

আরও পড়ুন,বাড়ছে মেট্রো রেকের সংখ্যা, মেনে চলতে হবে কোভিড বিধিনিষেধ

আজ থেকে আপ ও ডাউন মিলিয়ে সারাদিনে মোট 192টি মেট্রো চলবে । দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত সকাল 8টা থেকে রাত 9টা পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে । শনিবার সারাদিনে চলবে 104 টি মেট্রো । সকাল 8টা থেকে বেলা 11টা 30 মিনিট এবং দুপুর 3টে 30 মিনিট থেকে সন্ধে 7টা 15 মিনিট পর্যন্ত মেট্রো চলবে । শুধুমাত্র জরুরি পরিষেবা সঙ্গে যুক্ত ব্যক্তিরা শনিবার এই পরিষেবা নিতে পারবেন । পাশাপাশি, ইস্ট করিডোরে 48টি মেট্রো চলবে সকাল 8টা থেকে রাত 9টা পর্যন্ত । আপাতত টোকেন ব্যবস্থা থাকছে না । তাই স্মার্ট কার্ড ব্যবহার করে মেট্রোতে যাতায়াত করতে হবে । মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, যাতে সমাজিক দূরত্ব বজায় রাখা যায় তাই এই ব্যবস্থা নেওয়া হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details