পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 15, 2020, 11:32 AM IST

ETV Bharat / state

কোরোনা আক্রান্তের মৃত্যুর জেরে বন্ধ মেডিকেলের মেডিসিন বিভাগ

চিকিৎসাধীন ছিলেন মেডিকেল কলেজের মেডিসিন বিভাগে । কোরোনা উপসর্গ দেখা দেওয়ায় পরে স্থানান্তরিত করা হয় কোরোনা ওয়ার্ডে । সেখানেই মৃত্যু হয় মহিলার । পরে রিপোর্ট এলে জানা যায়, তিনি কোরোনা আক্রান্ত । এতেই জেরেই বন্ধ মেডিসিন বিভাগ ।

kolkata
কলকাতা

কলকাতা, 15 এপ্রিল : প্রসূতি বিভাগের পর মেডিসিন বিভাগ । এক রোগীর মৃত্যুর পর কলকাতা মেডিকেল কলেজের এই বিভাগের মেল এবং ফিমেল ওয়ার্ডে আপাতত রোগী ভরতি নেওয়া বন্ধ রয়েছে । কারণ মৃত COVID-19-এ আক্রান্ত হয়েছিলেন । এদিকে, হাসপাতালের ইডেন বিল্ডিংয়ের প্রসূতি বিভাগকে গতকাল জীবাণুমুক্ত করা হয় । জানা গেছে, আজ থেকে আবার এই বিভাগে রোগী ভরতি নেওয়া শুরু হতে পারে ।

সূত্রের খবর, কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে বরানগরের বাসিন্দা বছর 62-র এক মহিলার মৃত্যু হয় সোমবার রাতে । নিউটাউনের বেসরকারি একটি হাসপাতালে COVID-19-এ আক্রান্ত এক রোগীর মৃত্যুর পর ওই হাসপাতাল থেকে বরানগরের বাসিন্দা এই রোগীকে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছিল । তাঁকে প্রথমে MCH বিল্ডিংয়ে অবস্থিত মেডিসিন ওয়ার্ডে ভরতি রাখা হয় । পরে কোরোনা ওয়ার্ডে পাঠানো হয়‌ । সোমবার তাঁর মৃত্যু হয় এখানেই । তারপর তাঁর সোয়াব নমুনার রিপোর্ট আসে যাতে জানা যায়, তিনি COVID-19-এ আক্রান্ত ছিলেন ।

এই রোগীর মৃত্যুর ঘটনায়, MCH বিল্ডিংয়ের মেডিসিন বিভাগের মেল এবং ফিমেল ওয়ার্ডে আপাতত রোগী ভরতি রাখা বন্ধ হয়েছে । এই দুই ওয়ার্ডের অন্য রোগীদের পর্যবেক্ষণে রাখা হয়েছে । তাঁদের সোয়াবের নমুনাও পরীক্ষা করে দেখা হতে পারে । এই রোগীদের অন্যত্র স্থানান্তরিত করা হবে কি না, কাউকে ছুটি দেওয়া হবে কি না বা এই দুই ওয়ার্ডকে জীবাণুমুক্ত করা হবে কি না, এ সব বিষয়ে আজ সিদ্ধান্ত নেওয়া হতে পারে । এধরনের পরিস্থিতিতে হাসপাতালে গ্রিন বিল্ডিংয়ে মেডিসিন বিভাগের ওয়ার্ড চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে ।

বরানগরের বাসিন্দা এই রোগীর মৃত্যুর পরে তাঁর দেহ হাসপাতালের মর্গে রাখা হয় কারণ তখনও তাঁর নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি । দেহ মর্গে রাখা হচ্ছে বিষয়টি জানতে পেরে পরিবারের সন্দেহ হয় যে এই রোগী COVID-19-এ আক্রান্ত হয়েছেন । সেকারণে তাঁরা দেহ নিতে অস্বীকার করেন । এবিষয়ে মেডিকেল কলেজের সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল (MSVP) ইন্দ্রনীল বিশ্বাসের সঙ্গে যোগাযোগের চেষ্টা হলেও তিনি ফোন ধরেননি ।

এদিকে, মেডিকেল কলেজের প্রসূতি বিভাগে সন্তানের জন্ম দেওয়ার পরে এক প্রসূতির শরীরে COVID-19-এর সংক্রমণ ধরা পড়েছিল । যার ফলে এই বিভাগে রোগী ভরতি নেওয়া বন্ধ রেখেছিল মেডিকেল কলেজ কর্তৃপক্ষ । গতকাল বিভাগটি জীবাণুমুক্ত করা হয়েছে । আজ থেকে ফের রোগী ভরতি নেওয়া শুরু হতে পারে । প্রসূতি বিভাগের ওই রোগীর সংস্পর্শে আসা 23 জন ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের পর্যবেক্ষণে রাখা হয়েছে । তবে, তাঁদের কাউকে এই মুহূর্তে কোয়ারানটাইনে পাঠানোর প্রয়োজন নেই বলে হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর । পাশাপাশি গায়নোকোলজি বিভাগের কাউকেও এখনই কোয়ারানটাইনে পাঠানোর প্রয়োজন নেই বলে জানিয়েছে তারা । তবে আজ কলেজ কাউন্সিলের বৈঠক হতে পারে । যাতে এই বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলে জানা গেছে ।

ABOUT THE AUTHOR

...view details