পশ্চিমবঙ্গ

west bengal

SSKM-এ কুকুরের ডায়ালিসিসের চেষ্টা : নির্মল মাজি সহ 3 ডাক্তারের নিন্দা MCI-র

By

Published : Oct 19, 2019, 5:48 PM IST

2015 সালে SSKM হাসপাতালে পোষ্য কুকুরের ডায়ালিসিসের চেষ্টা করা হয়েছিল । সেই ঘটনায় বর্তমানে রাজ্যের মন্ত্রী নির্মল মাজি সহ তিন ডাক্তারের নিন্দা করল MCI ।

নির্মল মাজি

কলকাতা, 19 অক্টোবর : SSKM হাসপাতালে কুকুরের ডায়ালিসিসের চেষ্টা হয়েছিল । সেই ঘটনার জন্য মন্ত্রী নির্মল মাজির নিন্দা করল MCI (মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার)- এর এথিকস্ কমিটি ও বোর্ড অব গভর্নরস । এই ঘটনায় রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা প্রদীপকুমার মিত্র ও ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর বর্তমান উপাচার্য রাজেন্দ্র পান্ডেরও নিন্দা করেছে MCI । ভবিষ্যতে তাঁদের এই জাতীয় কাজকর্ম থেকে বিরত থাকতে বলা হয়েছে ।

2015 সালে SSKM হাসপাতালে পোষ্য কুকুরের ডায়ালিসিসের চেষ্টা হয়েছিল । ঘটনাটি প্রকাশ্যে আসায় শেষ পর্যন্ত কুকুরের ডায়ালিসিস সম্ভব হয়নি । তবে, অভিযোগ ওঠে প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে নিজের কোনও এক আত্মীয়ার কুকুরের ডায়ালিসিসের জন্য SSKM-এ ব্যবস্থা করেছিলেন তৃণমূলের চিকিৎসক সংগঠনের নেতা তথা বিধায়ক নির্মল মাজি । অভিযোগ, তাঁকে সেই কাজে সাহায্য করেন SSKM হাসপাতাল তথা কলকাতার ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল অ্যান্ড রিসার্চের (IPGMER) তৎকালীন ডিরেক্টর প্রদীপকুমার মিত্র । এই কাজে নির্মলা মাজির আর এক সহকারী ডাক্তার রাজেন্দ্র পান্ডে ছিলেন নেফ্রোলজি বিভাগের প্রধান । বর্তমানেও তিনি এই বিভাগের প্রধান ।

SSKM হাসপাতালের এই ঘটনাকে কেন্দ্র করে MCI-তে অভিযোগ জানিয়েছিলেন অনাবাসী ভারতীয় ডাক্তার কুণাল সাহা । তাঁর অভিযোগের ভিত্তিতে চলতি বছরের 14 অক্টোবর MCI-এর এথিকস কমিটি ও বোর্ড অব গভর্নরস চূড়ান্ত রায় দেয় । সেখানে নির্মল মাজি, প্রদীপকুমার মিত্র ও রাজেন্দ্র পান্ডের নিন্দা করে MCI । এই বিষয়ে জানতে চাওয়া হলে রাজেন্দ্র পাণ্ডে বলেন, "অর্ডারের কপি না দেখে কিছু বলতে পারব না ।" একই মন্তব্য করেন সম্প্রতি অবসর নেওয়া ডাক্তার প্রদীপকুমার মিত্র ।
মন্ত্রী তথা ডাক্তার নির্মল মাজির কাছে এবিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, "কলকাতা হাইকোর্ট ক্লিনচিট দিয়েছে । জুডিশিয়ারিকে বিব্রত করার অধিকার MCI-এর নেই ।"

মামলাকারী অনাবাসী ডাক্তার কুণাল সাহা বলেন, "যদিও SSKM হাসপাতালে পোষ্য কুকুরের ডায়ালিসিসের চেষ্টার ঘটনায় অভিযুক্ত তিন ডাক্তারের কর্মকাণ্ডকে নিন্দনীয় বলেছে MCI । তবু হাস্যকর এই ফাইনাল অর্ডার । MCI বলেছে, "ভবিষ্যতে এরকম চেষ্টা থেকে তিন ডাক্তারকে বিরত থাকতে বলা বলা হয়েছে ।" কিন্তু এই তিনজন ডাক্তারের জন্য বিশেষ কোনও শাস্তির ব্যবস্থা করেনি MCI । সাধারণ মানুষের কাছে এর জেরে ভুল বার্তা যাবে । আমরা এই অর্ডারের বিরুদ্ধে আদালতে যাওয়ার পরিকল্পনা করছি ।"

ABOUT THE AUTHOR

...view details