পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ম্যান্ডেভিল গার্ডেন্স এখন থেকে 'কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় সরণি'

সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়কে সম্মান জানাতে ম্যান্ডেভিল গার্ডেন্সের নাম পরিবর্তন করে করা হচ্ছে 'কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় সরণি' ।

By

Published : Jul 31, 2019, 5:39 AM IST

ফাইল ফোটো

কলকাতা, 31 জুলাই : গড়িয়াহাট থেকে বালিগঞ্জ ফাঁড়ির দিকে যেতে ডান দিকে তাকালেই চোখে পড়বে ম্যান্ডেভিল গার্ডেন্স । যার পারিজাত অ্যাপার্টমেন্টের ন'তলায় একসময় বসত সাহিত্য চর্চার মহড়া । কাকাবাবু-সন্তুর অভিযান, সবুজ দ্বীপের রাজা বা হঠাৎ চোখে পড়া ইয়েতির ভাবনা সবই তৈরি সেখানে । এই এলাকারই রাস্তার নাম পরিবর্তনের সিদ্ধান্তে সিলমোহর দিল কলকাতা পৌরনিগম । এবার থেকে ম্যান্ডেভিল গার্ডেন্স রাস্তার নাম 'কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় সরণি' । যা নিয়ে স্বভাবতই খুশি সুনীল জায়া স্বাতী গঙ্গোপাধ্যায় । খুশি সাহিত্যিক মহলও ।

কলকাতা পৌরনিগমের রোড নেমিং কমিটি । মেয়রের কাছে অনেকদিন আগেই যারা আবেদন করেছিল ম্যান্ডেভিল গার্ডেন্সের নাম সুনীল গঙ্গোপাধ্যায়ের নামে করার । গতকাল পৌর অধিবেশনে এই আবেদনেই সিলমোহর দেয় কলকাতা পৌরনিগম । এবিষয়ে মেয়র পারিষদ (রাস্তা), রতন দে জানান, সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়কে সম্মান জানাতে এই সিদ্ধান্ত কলকাতা পৌরনিগমের । তাঁর বাড়ি এই রাস্তার উপরে হওয়ায় এই সিদ্ধান্ত । খুব দ্রুত সেখানে নতুন রাস্তার নামে হোর্ডিং লাগানো হবে ।

পৌরনিগমের এই সিদ্ধান্তে খুশি সাহিত্যিক মহল । বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, শক্তি চট্টোপাধ্যায় থেকে সুবোধ সরকার সকলেই ।

অন্যদিকে, ম্যান্ডেভিল গার্ডেন্সের পাশাপাশি পরিবর্তিত হচ্ছে আজাদ হিন্দ বাগের নাম । যার নতুন নাম আজাদ হিন্দ ফৌজ বাগ । কালিয়া ট্যাংরা ফাস্ট লাইনের নাম পরিবর্তিত করে রাখা হয়েছে কাকাসাহেব যোগেন্দ্রনাথ মণ্ডল সরণি ।

ABOUT THE AUTHOR

...view details