পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 15, 2020, 4:05 PM IST

Updated : Jul 15, 2020, 5:44 PM IST

ETV Bharat / state

মৃত কোরোনা যোদ্ধাদের পরিবারের একজনকে চাকরি, ঘোষণা মমতার

মমতা
মমতা

15:50 July 15

কলকাতা, 15 জুলাই : কোরোনায় মৃত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও সরকারি কর্মচারীদের প্রত্যেকের পরিবারের একজনকে সরকার চাকরি ও 10 লাখ টাকা করে দেওয়া হবে ৷ কোরোনা পরিস্থিতি নিয়ে নবান্নে পর্যালোচনা বৈঠক শেষে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ পাশাপাশি যাঁরা কোরোনা মোকাবিলায় মানুষের সেবায় কাজ করছেন তাঁদের সম্মান জানাতে মানপত্র ও মেডেল দিলেন মুখ্যমন্ত্রী ।

গতকাল একদিনে সর্বোচ্চ কোরোনা সংক্রমণ পাওয়া গেছে কলকাতা থেকে । রাজ্যের অন্যান্য জেলায়ও বাড়ছে সংক্রমণ । আজ এবিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, "আগামী দু'মাসে কোরোনা সংক্রমণ বাড়বে । বিশেষজ্ঞরা তো বলছেন তাই । এতে কলকাতায় অনেক বেশি সংক্রমণ হবে । কারণ কলকাতার জনসংখ্যা অনেক বেশি । যেমন উত্তরপ্রদেশের । ফলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে । মানুষকে মানুষের পাশে থাকতে হবে । আমরা মহামারিকে আটকাতে পারব না ৷ কিন্তু আমাদের সচেতন হতে হবে ।"

সামনেই পুজো আসছে, পুজো উপভোগ করতে হবে । তাই এখন থেকে নিজেকে ভালো রাখতে হবে । বিষয়টি জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "আমরা চেষ্টা করছি যতটা সাধ্য করার । বাকিটা নিজেকে সচেতন হতে হবে । পুজো আসছে, এখন থেকে সুস্থ হতে হবে তো । ক্লাবগুলোকে অনুরোধ দেখুন সবাই যেন মাস্ক পরে । খুব শারীরিক সমস্যা না হলে বাড়িতেই থাকুন, কোনও অসুবিধা নেই  । যাদের বাড়িতে জায়গা আছে সেফ হাউজ় করা হচ্ছে । যাদের নেই, তাদের ব্যবস্থা করা হবে । কোরোনা যোদ্ধারা চাইলে কাজ করতে পারেন সেফ হাউজ়ে । চেষ্টা করব কারও কাজ যেন না যায় ।  বিপদের বন্ধুকে সবসময় মনে রাখা উচিত ।"

কোরোনা নিয়ে সংবাদ মাধ্যম যা দেখাচ্ছে, পরিস্থিতি তেমনটাও নয় । মুখ্যমন্ত্রী বলেন, "অনেক সংবাদ মাধ্যমই সারাদিন দেখাচ্ছে বেড নেই, ওষুধ নেই । আমি বলব সংকট তৈরি করবেন না । কোরোনা সংক্রান্ত তথ্য চেষ্টা করা হচ্ছে দেওয়ার । সংবাদ মাধ্যমকেও দেওয়া হচ্ছে । দয়া করে দেখবেন অকারণে যেমন সমস্যা তৈরি না হয় । সংবাদ পরিবেশন তো করবেনই কিন্তু সবসময় ঋণাত্মক কথা কেন ? অন্যান্য রাজ্যে হয় না এমন । আমাদের রাজ্যে হচ্ছে । অনেকে লেগেই রয়েছে, অক্সিজেন পাচ্ছে না, ওষুধ পাচ্ছে না ।"

কোরোনা নিয়ে সাংবাদিক বৈঠক করলেও মাঝেই রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো ও রাজনৈতিক দলের ভাবমূর্তি নিয়ে কথা বলেন মুখ্যমন্ত্রী । কোরোনা পরিস্থিতিতেও নোংরা রাজনীতি হচ্ছে বলে মন্তব্য করেন তিনি । বলেন, "তাড়াহুড়োয় কিছু ভুল হয়েছে । আমফানে 99 শতাংশ মানুষ ক্ষতিপূরণ পেয়েছেন, কোনও ক্ষতিগ্রস্ত বঞ্চিত হবেন না । এই সময় নোংরা রাজনীতি করার সময় নয় । বার বার সেকথা বলছি । অনেক রাজনৈতিক দলই সেটা মানছে না । এই সময়ে মানুষের পাশে থেকে লড়ার সময় । পাশাপাশি DM, SP-দের বলব ভার্চুয়াল মিটিং করে পরিস্থিতি খতিয়ে দেখুন । জেলার রিপোর্ট দিন আমাদের ।"

সবশেষে মাধ্যমিক ও CBSE-র দশম শ্রেণির সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী ।

Last Updated : Jul 15, 2020, 5:44 PM IST

ABOUT THE AUTHOR

...view details