পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 4, 2021, 9:55 PM IST

ETV Bharat / state

নির্বাচন পরবর্তী হিংসা নিয়ন্ত্রণে বাড়িতে বৈঠক মমতার

মঙ্গলবার বিকেল পাঁচটা নাগাদ মুখ্যমন্ত্রী তার বাসভবনে ডেকে নেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, ডিজি নীরজ নয়ন এবং কলকাতার পুলিশ সুপার সৌমেন মিত্রকে । 45 মিনিট তাঁদের মধ্যে বৈঠক হয় । বৈঠকে নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে আলোচনা হয়েছে ।

Mamata called Chief Secretary and Home Secretary at home
নির্বাচন পরবর্তী হিংসা নিয়ন্ত্রণে বাড়িতে বৈঠক মমতার

কলকাতা, 4 মে : নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে কালীঘাটে নিজের বাড়িতে বৈঠক ডাকলেন মমতা বন্দ্যোপাধ্যায় । গতকাল নিয়ম মাফিক মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর এই মুহূর্তে তিনি রাজ্যের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী । কিন্তু রাজ্যের বিভিন্ন প্রান্তে ভোট-পরবর্তী হিংসার ঘটনা ইতিমধ্যেই উঠে এসেছে সংবাদ শিরোনামে । এই অবস্থায় স্বতঃপ্রণোদিত হয়ে প্রশাসনকে সক্রিয় করার জন্য উদ্যোগী হয়েছেন তিনি ।

মঙ্গলবার বিকেল পাঁচটা নাগাদ মুখ্যমন্ত্রী তার বাসভবনে ডেকে নেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, ডিজি নীরজ নয়ন এবং কলকাতার পুলিশ সুপার সৌমেন মিত্রকে । 45 মিনিট তাঁদের মধ্যে বৈঠক হয় । বৈঠকে নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে আলোচনা হয়েছে । যে যে জায়গায় হিংসার খবর এসেছে মুখ্যমন্ত্রী সেই থানাগুলোকে বাড়তি ফোর্স দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার নির্দেশ দিয়েছেন । একইসঙ্গে তিনি স্বরাষ্ট্র দফতরকে জানিয়ে দিয়েছেন, এই সরকার হিংসাকে সমর্থন করে না । তাই দলের রং না দেখে পুলিশ যেন ব্যবস্থা নেয় ।

ভোটের ফল বেরোতেই রাজ্যজুড়ে হিংসার চিত্র ধরা পড়েছে । বিজেপির অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা রাজ্যজুড়ে তাণ্ডব চালাচ্ছে । যার জেরে ইতিমধ্যেই খুন হয়েছেন ছয় জন বিজেপি কর্মী । দু'জন বিজেপির মহিলা সমর্থককে ধর্ষণ করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে । ভোটের পরে এখনও পর্যন্ত 12 জনের খুন হওয়ার কথা সামনে এসেছে । ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব হয়েছে বিজেপি। রাজ্যপাল নিজেও এই নিয়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন । এমনকি ঘটনাক্রম নিয়ে খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও । এই বৈঠকে তাই এই হিংসা কীভাবে নিয়ন্ত্রণে আনা যায় তা নিয়েই আলোচনা চলছে । এছাড়াও রাজ্যে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি নিয়েও মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে বলে খবর ।

বিপুল জনসমর্থন পাওয়ার পর রবিবারই সাংবাদিক বৈঠকে মমতা জানান, রাজ্যে অশান্তি নয়, শান্তির পরিবেশ বজায় রাখতে হবে । এদিন নিজের বাসভবনে রাজ্যের ভোটের পরবর্তী হিংসা নিয়ে জরুরি বৈঠকেও একই বার্তা দিয়েছেন মমতা ।

এদিন রাজ্যে হিংসা না ছড়ানোর জন্য ট্যুইট করে আবেদন জানান মমতা । সেখানে তিনি লেখেন, "রাজ্যবাসীকে আমি আবেদন জানাব, শান্তি বজায় রাখুন । অশান্তিতে জড়িয়ে পড়বেন না । কোনও সমস্যা হলে পুলিশকে জানান । ওরা ব্যবস্থা নেবে । পুলিশকেই আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে হবে ।"

আরও পড়ুন : আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য পুলিশে ডিজি ও মুখ্যসচিবকে তলব মমতার

এদিকে রাজ্যের মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবকে মুখ্যমন্ত্রী বার্তা দিয়েছেন, বুধবার শপথ গ্রহণের পরই কাজে নেমে পড়তে চান তিনি । এই মুহূর্তে করোনা সংক্রমণের কারণে রাজ্যের পরিস্থিতি সংকটজনক । এ বিষয়ে দ্রুত কাজ শুরু করতে চায় তাঁর সরকার । ইতিমধ্যেই প্রত্যেক পৌরসভাকে করোনা পরিস্থিতিতে সক্রিয় থাকার নির্দেশ দেওয়া হয়েছে । সেইমতো এদিন বৈঠক করেছে কলকাতা পৌরসভার প্রশাসকমণ্ডলী । মমতা বন্দ্যোপাধ্যায় চান শপথ গ্রহণের পর কোভিড পরিস্থিতি নিয়ে জোরদার লড়াই শুরু করতে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details