পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 22, 2019, 7:58 PM IST

Updated : Nov 22, 2019, 11:26 PM IST

ETV Bharat / state

দুই বাংলার সম্পর্ক আরও মজবুত করার বার্তা হাসিনা- মমতার গলায়

সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার । বৈঠককে শুধুই ঘরোয়া আলোচনা বললেন মুখ্যমন্ত্রী ।

বাংলাদেশ

কলকাতা, 22 নভেম্বর : ক্রিকেট মিলিয়ে দিল দুই বাংলাকে । দুই রাজনৈতিক নেত্রীকে । সবকিছু ছাপিয়ে ঊর্ধ্বে উঠে এল ব্যক্তিগত সম্পর্ক ।

আজ ইডেনে গোলাপি টেস্টের সূচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । কূটনৈতিক সম্পর্ক বাদ দিলে দু'জনের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক বরাবরই অন্য স্তরে । ব্যক্তিগতভাবে হাসিনা একে অপরের শুভানুধ্যায়ী । একাধিকবার শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে তাঁদের । আজও তার ব্যতিক্রম ঘটল না ।

ইডেনের অনুষ্ঠান শেষে দুই নেত্রী একান্ত বৈঠকে মিলিত হন । কলকাতার এক পাঁচ তারা হোটেলে সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে বেশ কিছুক্ষণ কথা বলেন তাঁরা । 'দিদি' হাসিনার জন্য শাড়ি-মিষ্টি উপহার নিয়ে যান মমতা । হাসিনাও 'বোন' মমতার হাতে তুলে দেন উপহার । চলে কুশল বিনিময় । পরে বৈঠক শেষে বেরিয়ে মমতা বলেন, "আমাদের দু'দেশের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ । সেই সম্পর্ককে আগামীদিনে আরও এগিয়ে নিয়ে যেতে চাই আমরা । আজকের বৈঠক ছিল নিছকই সৌজন্যের ।" আবারও বাংলায় আসার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন বলেও জানান মমতা ।

স্বাভাবিকভাবেই আজকের বৈঠক ঘিরে কৌতুহল ছিল অনেক । বহুচর্চিত-বিতর্কিত তিস্তা জলবণ্টন প্রসঙ্গ, অনুপ্রবেশ ইশু, জঙ্গি কার্যকলাপের মতো বিষয়গুলি নিয়ে তাঁদের মধ্যে কথা হবে বলে মনে করা হয়েছিল । যদিও তিস্তা বা অনুপ্রবেশের মতো বিষয় নিয়ে কোনও কথা হয়েছে কি না স্পষ্ট করেনি কোনও পক্ষই ।

নাগরিকপঞ্জির প্রসঙ্গ সরাসরি এড়িয়ে গিয়ে হাসিনাকে বলেছেন, "মুক্তিযুদ্ধের সময় এক কোটি শরণার্থীকে নিজের দেশে আশ্রয় দিয়েছিল ভারত । বঙ্গবন্ধুর আমলে মুক্তিযুদ্ধের সময় ভারত যেভাবে পাশে দাঁড়িয়েছিল তা আজও ভুলতে পারিনি আমরা ।" রাজনৈতিক মহলের মত, মৃত্যুযুদ্ধের প্রসঙ্গ তুলে নাম না করেও NRS ইশুতে কিছু ইঙ্গিত চাইলেন হাসিনা । শেষে আমন্ত্রণ জানানোর জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে ধন্যবাদ জানাতেও ভুললেন না হাসিনা । দু'দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও মজবুত করার আশা নিয়ে রাতের বিমানে কলকাতা ছাড়েন বাংলাদেশের প্রধানমন্ত্রী ।

Last Updated : Nov 22, 2019, 11:26 PM IST

ABOUT THE AUTHOR

...view details