পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 27, 2019, 9:34 PM IST

Updated : May 27, 2019, 11:09 PM IST

ETV Bharat / state

বিদ্যাসাগর মূর্তি ভাঙার ঘটনায় তদন্ত কমিটি গঠন মুখ্যমন্ত্রীর

বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় তদন্ত কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এই কমিটির সদস্যরা হলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা, জাভেদ শামিম (অ্যাডিশনাল পুলিশ কমিশনার, কলকাতা), কৌশিক দাস (ইনসপেক্টর অফ কলকাতা পুলিশ) ও বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ।

ফাইল ফোটো

কলকাতা, 27 মে : বিদ্যাসাগর কলেজে মূর্তি ভাঙার ঘটনায় তদন্ত কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । মুখ্যমন্ত্রী বলেন, "নির্বাচন চলাকালীন খুব জঘন্য কায়দায় 200 বছরের পুরোনো ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে দুষ্কৃতীরা এবং আক্রমণ চালানো হয়েছে । সেই ঘটনার তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হল।"

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "এই পর্যন্ত দুটো FIR দায়ের হয়েছে । ইতিমধ্যে 35 জন গ্রেপ্তার হয়েছে । আজ নতুন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গড়ে তোলা হয়েছে । আলাপন বন্দ্যোপাধ্যায় এই কমিটির চেয়ারম্যান। এই কমিটির সদস্যরা হলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা, জাভেদ শামিম (অ্যাডিশনাল পুলিশ কমিশনার, কলকাতা), কৌশিক দাস (ইনসপেক্টর অফ কলকাতা পুলিশ) ও বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ। এদেরকে নিয়ে একটি কমিটি গঠন করে রিপোর্ট জানাতে বলা হয়েছে ।"

ভিডিয়োয় শুনুন মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য

14 মে কলকাতায় অমিত শাহর রোড শো ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে কলেজ স্ট্রিট চত্বর। বিদ্যাসাগর কলেজের সামনে আগুন লাগায় দুষ্কৃতীরা । ভাঙা হয় বিদ্যাসাগরের মূর্তি । অমিত শাহর রোড শো বিদ্যাসাগর কলেজের কাছে পৌঁছাতেই হস্টেল গেটের সামনে থেকে গো ব্যাক অমিত শাহ স্লোগান দেয় TMCP কর্মীরা । এরপরই তাদের দিকে তেড়ে আসে BJP কর্মীরা । উভয় পক্ষের মধ্যে খণ্ডযুদ্ধ শুরু হয় । শুরু হয় ইট ছোড়াছুড়ি। এর জেরে কয়েকজন জখম হয় । পরে কলেজের মধ্যে ঢুকে ভাঙচুর চালায় দুষ্কৃতীরা । ভেঙে দেওয়া হয় বিদ্যাসাগরের মূর্তি । 15 মে আর্মহার্স্ট স্ট্রিট থানায় অমিত শাহর বিরুদ্ধে FIR দায়ের করে বিদ্যাসাগর কলেজের সেকেন্ড ইয়ারের এক পড়ুয়া । 16 মে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ছয় সদস্যের বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করে কলকাতা পুলিশ । SIT-র টিমে ছিলেন - অ্যান্টি রাউডি সেকশনের একজন ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট কমিশনার (ডিটেকটিভ ডিপার্টমেন্ট), আমহার্ট স্ট্রিট মহিলা থানার OC সহ অন্যরা । আজ সেই ঘটনায় তদন্ত করতে নতুন কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী ।

Last Updated : May 27, 2019, 11:09 PM IST

ABOUT THE AUTHOR

...view details