পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 5, 2022, 11:06 PM IST

ETV Bharat / state

Madhyamik Examination : একগুচ্ছ সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে সোমবার থেকে রাজ্যে শুরু মাধ্যমিক পরীক্ষা

সোমবার থেকে রাজ্যে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination to start from Monday)। পরীক্ষাকেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করা হয়েছে। স্যানিটাইজার ব্যবহার, মাস্ক পরা বাধ্যতামূলক । যদি কেউ অসুস্থ হয়ে পড়ে, সেক্ষেত্রে প্রতিটি কেন্দ্রে আইসোলেশন রুমের ব্যবস্থা করা হয়েছে ।

Madhyamik Examination from Monday in Bengal
Madhyamik Examination from Monday in Bengal

কলকাতা, 5 মার্চ : গত বছর করোনার জন্য হয়নি মাধ্যমিক ৷ প্রায় দু'বছর পর করোনার ধাক্কা সামলে রাজ্যে সোমবার অর্থাৎ 7 মার্চ থেকে শুরু হতে চলেছে 2022 সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination to start from Monday) ৷ আলাদা আইসোলেশন রুম-সহ (Isolation Room for Students) একগুচ্ছ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েই হবে পরীক্ষা বলে আজ জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের প্রতিনিধি ৷ করোনার তিনটে ঢেউ পেরিয়ে এই মুহূর্তে সংক্রমণের বাড়বাড়ন্ত অনেকটাই নিয়ন্ত্রণে । স্কুল-কলেজ-অফিস তথা যানবাহন ক্রমেই স্বাভাবিকতার পথে ফিরছে । এই অবস্থায় আবার মাধ্যমিক পরীক্ষাও স্বাভাবিক নিয়মের হতে চলেছে । তবে যেহেতু করোনাভাইরাস সংক্রমণ পুরোপুরি রুখে দেওয়া যায়নি, তাই প্রয়োজনীয় সতর্কতা নিয়েই হবে মাধ্যমিক ।

শনিবার সাংবাদিকদের মুখোমুখি হন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় । জানান, সোমবার সকাল 11টা 45 থেকে পরীক্ষা শুরু হবে । পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পড়ার জন্য 15 মিনিট সময় পাবেন । 12টা থেকে শুরু হবে উত্তর লেখা । পরীক্ষা চলবে বেলা 3টে পর্যন্ত । পর্ষদ সভাপতি এদিন বলেন, এবার 1 হাজার 435টি মূল পরীক্ষাকেন্দ্র বা সেন্টার থাকছে । এছাড়াও আরও সাব ভেনু থাকছে 2 হাজার 759টি । সবমিলিয়ে মোট 4 হাজার 154টি কেন্দ্রে এবার পরীক্ষা হবে । এবার মোট পরীক্ষার্থী 11 লক্ষ 26 হাজার 863 জন । এর মধ্যে 5 লক্ষ 59 জন ছাত্র । ছাত্রী সংখ্যা 6 লক্ষ 26 হাজার 804 জন । ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা এবার অনেক বেশি । যদিও গত বছর পরীক্ষা হয়নি । তবে পরীক্ষার্থীর সংখ্যা খাতায়-কলমে নথিভুক্ত হয় । সে কারণেই পর্ষদের তরফে এদিন জানানো হয়েছে পরীক্ষার্থী এবার প্রায় 50 হাজার বেড়েছে ।

আরও পড়ুন : Indian Students in Ukraine : সুমিতে আটকে থাকা পড়ুয়াদের নিয়ে চিন্তিত ভারত, যুদ্ধবিরতির অনুরোধ রাশিয়া-ইউক্রেনকে

2022 সালের মাধ্যমিক পরীক্ষা চলবে 16 মার্চ পর্যন্ত । এদিন পরীক্ষার রুটিনও জানান কল্যাণময় গঙ্গোপাধ্যায় । 7 মার্চ বাংলা পরীক্ষা, 8 মার্চ ইংরেজি, 9 মার্চ ভূগোল, 11 মার্চ ইতিহাস, 12 মার্চ জীবনবিজ্ঞান, 14 মার্চ অঙ্ক, 15 মার্চ ভৌত বিজ্ঞান, 16 মার্চ ঐচ্ছিক বিষয় । এদিন করোনাকালীন সচেতনতা সম্পর্কে বলতে গিয়ে কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, মাধ্যমিক পরীক্ষার সময় পরীক্ষাকেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করা হয়েছে । একইভাবে স্যানিটাইজার ব্যবহার, মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে । যদি কেউ অসুস্থ হয়ে পড়ে, সেক্ষেত্রে প্রতিটি কেন্দ্রে আইসোলেশন রুমের ব্যবস্থাও থাকছে ।

আরও পড়ুন : 45th Kolkata Book Fair : সেলফি যুগেও স্কেচশিল্পে আগ্রহ হারায়নি মানুষ, বইমেলায় ঘুরে দেখল ইটিভি ভারত

তিনি আরও জানান, পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে, তারা পরীক্ষাকেন্দ্রে থাকা আইসোলেশন রুমে বসেই তারা পরীক্ষা দেবে। তাঁর কথায়, শুধু করোনা নয়, এই সময় অনেকের পক্সও হয় সেক্ষেত্রে ওই পরীক্ষার্থীরাও আলাদা ঘরে বসেই পরীক্ষা দেয় এবং পরীক্ষার পর তাঁদের খাতা স্যানিটাইজ করে নেওয়া হয়। পাশাপাশি অসুস্থ পরীক্ষার্থীদের জন্য নিকটবর্তী হাসপাতাল বা ব্লক হেলথ সেন্টারেও পরীক্ষা দেওয়ার বন্দোবস্ত থাকবে বলে জানান পর্যদ সভাপতি। সে ক্ষেত্রে ওই ছাত্র বা ছাত্রী চিকিত্‍সকদের উপস্থিতিতে পরীক্ষা দিতে পারবেন ।

ABOUT THE AUTHOR

...view details