পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 18, 2020, 4:00 PM IST

ETV Bharat / state

আর্থিক সংকটে থাকা আইনজীবীদের 3 হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত রাজ্য বার কাউন্সিলের

দিন কয়েক আগে আর্থিক সাহায্যের দাবিতে বার অ্যাসোসিয়েশনকে চিঠি দিয়েছিল আইনজীবীরা । সেই মর্মে 13 এপ্রিল কলকাতা হাইকোর্ট কর্তৃপক্ষ একটি জনস্বার্থ মামলা দায়ের করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। 16 এপ্রিল শুনানির পর রাজ্যের বার কাউন্সিল তিন হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নেয় ।

ছবি
ছবি

কলকাতা, 18 এপ্রিল : আর্থিক সমস্যায় থাকা আইনজীবীদের এককালীন তিন হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য বার কাউন্সিল। কোরোনা সংক্রমণের জেরে দীর্ঘদিন আদালতের কাজকর্ম প্রায় বন্ধ হয়ে যায়। এরপরই আর্থিক সাহায্যের দাবিতে বার অ্যাসোসিয়েশনকে চিঠি দিয়েছিল কয়েক হাজার আইনজীবী। সেই পরিপ্রেক্ষিতে এই আর্থিক সাহায্যের সিদ্ধান্ত নিল বার কাউন্সিল।

এই টাকা পাওয়ার জন্য আইনজীবীদের বার কাউন্সিল কর্তৃক প্রদেয় নির্দিষ্ট ফর্ম আগামী 27 এপ্রিলের মধ্যে পূরণ করে জমা দিতে হবে। বার কাউন্সিলের তরফে জানা যাচ্ছে, এই মুহূর্তে বার কাউন্সিলের সদস্য প্রায় 30 হাজার। তবে কত আবেদন আসবে, আপাতত সেই দিকেই তাকিয়ে কাউন্সিল।

কোরোনা সংক্রমণের জেরে কলকাতা হাইকোর্ট সহ রাজ্যের সমস্ত আদালতের কাজকর্ম প্রায় বন্ধ । সেজন্য একাধিক আইনজীবী অর্থনৈতিক সংকটের সম্মুখীন। আইনজীবীরা তাঁদের সমস্যার কথা জানিয়েছিলেন হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনকে। এরপরই হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের তরফে একটি লিখিত চিঠি পাঠানো হয় কলকাতা হাইকোর্ট কর্তৃপক্ষকে। সেই পরিপ্রেক্ষিতে 13 এপ্রিল কলকাতা হাইকোর্ট কর্তৃপক্ষ একটি জনস্বার্থ মামলা দায়ের করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

16 এপ্রিল মামলাটির শুনানি হয় । প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চ সেই চিঠি বার কাউন্সিল অফ ইন্ডিয়া, বার কাউন্সিল অফ বেঙ্গল ও রাজ্য সরকারকে অবিলম্বে পাঠানোর নির্দেশ দিয়েছিল। এবং তারা কী করতে পারে সেই বক্তব্য আগামী 23 এপ্রিলের মধ্যে হলফনামা দিয়ে জানানোর নির্দেশ দিয়েছিল । ইতিমধ্যেই রাজ্যের বার কাউন্সিল আইনজীবীদের 3 হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিল।

ABOUT THE AUTHOR

...view details