পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 27, 2022, 8:07 PM IST

Updated : Jul 27, 2022, 8:32 PM IST

ETV Bharat / state

College Service Commission Scam: কলেজ সার্ভিসে 122 জনের 'অবৈধ নিয়োগের' তালিকা জমা পড়ল মুখ্যমন্ত্রীর দফতরে

এসএসসি, প্রাথমিকের পর কি এবার কলেজ সার্ভিস কমিশনে দুর্নীতি(College Service Commission Scam)? বুধবার 122জনের 'অবৈধ নিয়োগের' তালিকা জমা পড়ল মুখ্যমন্ত্রীর দফতরে ৷

college service commission
কলেজ সার্ভিসে অবৈধ নিয়োগের নামের তালিকা জমা পড়ল মুখ্যমন্ত্রীর দফতরে

কলকাতা, 27 জুলাই:কলেজ সার্ভিস কমিশনে নিয়োগ দুর্নীতি নিয়ে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠির পর এবার 122 জনের নামের তালিকা পাঠানো হল মুখ্যমন্ত্রীর দফতরে(list of 122 illegal recruitment through College Service Commission have been submited in CMO)। অভিযোগ, মেধাতালিকাভুক্ত না হয়েও তৃণমূলের নেতা, মন্ত্রীদের আত্মীয়রা চাকরি পেয়েছেন । টাকার বিনিময়েও চাকরি পেয়েছেন অনেকে । বুধবার এরকমই 122 জনের নামের তালিকা-সহ একাধিক বিষয়ে স্মারকলিপি দিলেন মেধাতালিকাভুক্ত নিয়োগ না পাওয়া চাকরিপ্রার্থীরা । তাঁদের দাবি, মুখ্যমন্ত্রীর দফতরে মেল করার পাশাপশি কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানের কাছে প্রমাণ-সহ স্মারকলিপি জমা দেওয়া হয়েছে ।

অভিযোগ, কলেজ সার্ভিস কমিশনেও ভুঁড়ি ভুঁড়ি অবৈধ নিয়োগ হয়েছে । তাঁদের মধ্যে মন্ত্রী জাকির হোসেনের নিকটাত্মীয়, পরিচিত যেমন আছেন, তেমনি বিধায়ক সমীর পোদ্দার ও তৃণমূল নেতা শান্তিরাম মাহাতো ছাড়াও তৃণমূলের একাধিক নেতার সুপারিশে চাকরি দেওয়া হয়েছে সামান্য এম.এ পাশ ব্যক্তিকে । বুধবার উচ্চশিক্ষা দফতরে ডেপুটেশন-সহ দুর্নীতির যে তথ্য জমা দিয়েছেন কলেজ চাকরি প্রার্থীরা, তাতে রয়েছে পার্থ চট্টোপাধ্যায় 'ঘনিষ্ঠ' মোনালিসা দাসের নাম । ডেপুটেশনে তাঁরা অভিযোগ করেছেন, প্রভাব খাটিয়ে কম যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের কলেজ সার্ভিস কমিশনের (CSC) মাধ্যমে চাকরি পাইয়ে দিতেন পার্থ চট্টোপাধ্যায়ের অধ্যাপিকা বান্ধবী মোনালিসা দাস ।

আরও পড়ুন :অধ্যাপক নিয়োগে দুর্নীতি! সিবিআই তদন্তের দাবি মেধাতালিকায় থাকা চাকরিপ্রার্থীদের

আন্দোলনকারীদের মধ্যে ড. ক্ষুদিরাম চক্রবর্তীর দাবি, "এই সকল প্রভাবশালীদের প্রভাব এত বেশি যে, তাঁরা তাঁদের পছন্দের প্রার্থীদের এমন কলেজে চাকরি পাইয়ে দিয়েছেন, যে কলেজের নাম ভ্যাকেন্সি লিস্টে ছিলই না । যেমন মোনালিসা দাসের হাত ধরে চাকরি পাওয়া মথুর গুপ্তাকে নিয়োগ দেওয়া হয়েছে ভ্যাকান্সি লিস্টের বাইরে থাকা কবি নজরুল কলেজে ।"

অভিযোগকারীদের আরও বক্তব্য মুখ্যমন্ত্রী দাবি করছেন তিনি দুর্নীতির বিষয়ে কিছুই জানতেন না । অথচ ২০১৮ সালে কলেজ সার্ভিসে নিয়োগের দুর্নীতির যাবতীয় বিষয় ও তথ্য জানিয়ে নিয়োগ না পাওয়া মেধা তালিকাভুক্ত প্রার্থীরা তাঁকে ও সরকারি বিভিন্ন দফতরে মেধা তালিকা প্রকাশের পর থেকেই বহুবার ই-মেইল ও চিঠি দিয়েছে । এমনকি নবান্নে গিয়েও তাঁরা চিঠি জমা দেয় । তাই, কলেজের দুর্নীতি বিষয়ে মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে কলেজ সার্ভিস কমিশনের প্রার্থীরা মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি দেয় মঙ্গলবার । বৃহস্পতিবার প্রমাণ-সহ চিঠি পাঠানো হয়েছে ।

আরও পড়ুন :কলেজ সার্ভিস নিয়োগে দুর্নীতি, মুখ্যমন্ত্রীকে চিঠিতে অভিযোগ মেধাতালিকা ভুক্ত চাকরিপ্রার্থীদের

Last Updated : Jul 27, 2022, 8:32 PM IST

ABOUT THE AUTHOR

...view details