পশ্চিমবঙ্গ

west bengal

Left Farmers Jatha: এবার 'চোর তাড়াও গ্রাম বাঁচাও'য়ের ডাকে জাঠা বামেদের

'চোর ধরো জেল ভরো'র পর এ বার পঞ্চায়েত নির্বাচনের আগে 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও'য়ের ডাকে জাঠা করছে বামেরা (Left Farmers Jatha)৷ 1 নভেম্বর থেকে এই জাঠা শুরু হয়ে চলবে 20 নভেম্বর পর্যন্ত (Left parties in Bengal)৷

By

Published : Oct 23, 2022, 2:53 PM IST

Published : Oct 23, 2022, 2:53 PM IST

Left Farmers Jatha to start from 1st November
'চোর ধরো জেল ভরো'র পর 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও'য়ের ডাকে জাঠা বামেদের

কলকাতা, 23 অক্টোবর: দুর্নীতি ইস্যুতে গত কয়েক মাস ধরে রাজ্যজুড়ে 'চোর ধরো জেল ভরো' অভিযান চালিয়েছে বামেরা (Left Farmers Jatha)। এ বার দুর্নীতিমুক্ত পঞ্চায়েত গড়ার লক্ষ্যে নির্বাচনের আগে রাজ্যজুড়ে গ্রামে গ্রামে 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও'য়ের ডাকে জাঠা করবে বামেরা (Left parties in Bengal)।

মূলত, কৃষক, ক্ষেতমজুরদের এককাট্টা করার লক্ষ্য নিয়েই এই কর্মসূচি নেওয়া হয়েছে । এই জাঠা রাজ্যজুড়ে গ্রামীণ জনপদ ছুঁয়ে যাবে বলেই সূত্রের খবর । বাম নেতৃত্বের দাবি, এই জাঠার মাধ্যমে গ্রামের মানুষের মনের কথা শোনা হবে । পাড়ার মোড়ে, চায়ের ঠেকে বসে মানুষের নিত্য জীবন যন্ত্রণার কথা শোনা হবে । 'বিপ্লবের মাস' নভেম্বরের প্রথম দিন থেকেই শুরু হবে এই জাঠা । 20 নভেম্বর পর্যন্ত এই জাঠা চলবে । জাঠার প্রস্তুতি নিয়ে শনিবার কলকাতায় কেন্দ্রীয় বৈঠক হয়েছে । রাজ্যের 21টি জেলার কৃষকসভার নেতারা সেখানে উপস্থিত ছিলেন ।

পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার সভাপতি বিপ্লব মজুমদার বলেন, "2011 সালের পর থেকে গ্রামের মানুষ প্রতারণা ও বঞ্চনার শিকার । তৃণমূল লুটেরাদের অত্যাচারে গ্রামের মানুষ বিপন্ন । প্রতিবাদ করলেই আক্রমণ নেমে এসেছে । তাই যেভাবে বামফ্রন্ট সরকার রাজ্য থেকে জমিদারদের অত্যাচারের অবসান ঘটিয়েছে, ঠিক সেভাবেই তৃণমূলের জবাব দেবে ।"

আরও পড়ুন:মিছিল-সমাবেশের পর সিপিএমের বুক স্টলেও নজর কাড়ল মানুষের ভিড়

অভিযোগ, রাজ্যজুড়ে কৃষকেরা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না । অথচ, সেই সবজি খুচরো বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে । কয়েকদিনের মধ্যে নতুন করে ধান কাটার কাজ শুরু হবে । আর এখন খোলা বাজারে ধানের দাম হু হু করে নামতে শুরু করেছে । 1400 টাকার নিচে ধানের দাম নেমে গিয়েছে । বৃষ্টির অভাবে জল না পাওয়ায় ভালোভাবে পাট পচানো যায়নি । তার উপর পাটের দাম নেই । উত্তর 24 পরগনার 27টি পাট কেনার কেন্দ্র বন্ধ রয়েছে । রাসায়নিক সারের মূল্য বৃদ্ধি পেয়েছে । খরচ বেড়েছে । মার খাচ্ছে কৃষক । একশো দিনের কাজ বন্ধ রয়েছে ।

পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার সম্পাদক অমল হালদার বলেন, "এক সর্বগ্রাসী সংকট বাংলার গ্রামকে গ্রাস করছে । শুধু পশ্চিম মেদিনীপুরেই 122 জন কৃষক আত্মঘাতী হয়েছেন । রাজ্যের হিসাবে সংখ্যাটা বৃদ্ধি পেয়ে 700 পেরিয়ে যাবে । তাই, এই সংকট কাটাতে বামপন্থীদের এগিয়ে আসতে হবে । মানুষের কথা শুনতে গ্রামে গ্রামে পৌঁছবে জাঠা ।"

ABOUT THE AUTHOR

...view details