পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 16, 2021, 10:08 PM IST

ETV Bharat / state

আসন সমঝোতা নিয়ে কাল বৈঠক বাম-কংগ্রেসের

এর আগেও একাধিকবার আসন বণ্টন নিয়ে আলোচনা হয়েছে । তবে তা ছিল সিপিআইএম ও কংগ্রেসের মধ্যে । এই প্রথমবার বাম শরিক দলগুলিকে সঙ্গে নিয়ে কংগ্রেসের সঙ্গে বৈঠকে বসতে চলেছে সিপিআইএম ।

বাম-কংগ্রেসের বৈঠক
ছবি

কলকাতা, 16 জানুয়ারি : আসন্ন বিধানসভা নির্বাচনের আসন এবং প্রার্থী তালিকা নিয়ে আগামীকাল বৈঠকে বসছে বামফ্রন্ট এবং কংগ্রেস । আগামীকাল সকালে ক্রান্তি প্রেসে বৈঠক হবে । সিপিআইএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, শরিক দলের রাজ্য সম্পাদকরাও আগামীকালের বৈঠকে উপস্থিত থাকবেন । 16 টি বাম ও সহযোগী দল আগামীকালের বৈঠকে অংশগ্রহণ করবে । সিপিআইএমের সঙ্গে কংগ্রেসের আসনবণ্টন নিয়ে অতীতে একাধিকবার আলোচনা হলেও আগামীকাল প্রথম বামফ্রন্টের সঙ্গে বৈঠক করতে চলেছে কংগ্রেস নেতৃত্ব । প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি আগামীকালের বৈঠকে উপস্থিত থাকবেন । কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য, রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান থাকবেন আগামীকালের বৈঠকে । আসন্ন বিধানসভা নির্বাচনে 294 টি বিধানসভা কেন্দ্রে কোথায় কাকে আসনবণ্টন করা হবে তা নিয়ে প্রারম্ভিক আলোচনা শুরু হচ্ছে আগামীকাল ।

অতীতে একাধিকবার বৈঠক হয়েছে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেসের । যদিও সেই বৈঠক হয়েছে যৌথ আন্দোলনের বিষয়ে । তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে জনমত তৈরি এবং যৌথ আন্দোলনের বিষয়ে একাধিকবার এই ক্রান্তি প্রেসেই বৈঠক হয়েছে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেসের । আগামীকাল প্রথম আসন বণ্টন নিয়ে 'অফিশিয়াল বৈঠক' হতে চলেছে ।

অতীতে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরির সঙ্গে প্রবল বাকবিতণ্ডা হয় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর । অধীর চৌধুরির সেদিনের যুক্তি ছিল, যেহেতু বিধানসভায় কংগ্রেস বিধায়কের সংখ্যা বামফ্রন্টের চেয়ে বেশি সেই কারণে, বামফ্রন্ট ও কংগ্রেসের বৈঠক হবে প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনে। অধীর চৌধুরির এই মন্তব্য সেদিন মেনে নিতে পারেননি সিপিআইএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুরা ।

আরও পড়ুন : যৌথ আন্দোলনের রূপরেখা তৈরি করতে বৈঠক

অধীরবাবুর আরও দাবি ছিল, বামফ্রন্ট-কংগ্রেস ঐক্য নয়, কংগ্রেস-বামফ্রন্ট ঐক্য বলতে হবে । আগে কংগ্রেস পরে বামফ্রন্ট এই ছিল অধীরবাবুর সেদিনের যুক্তি । প্রদেশ কংগ্রেস সভাপতির বক্তব্য শুনে মেজাজ হারিয়েছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ।

শরিক দলের নেতৃত্ব আগামীকালের বৈঠকের প্রতি যথেষ্ট আশাবাদী । আগামীকাল প্রথম বামফ্রন্টের সঙ্গে বৈঠক করতে চলেছে কংগ্রেস নেতৃত্ব । কোথায় কারা প্রতিদ্বন্দ্বিতা করবে সে বিষয়ে আলোচনা হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে । সম্মানজনক শর্তে আসন সমঝোতা চাইছে বামফ্রন্ট।

ABOUT THE AUTHOR

...view details