পশ্চিমবঙ্গ

west bengal

HS Exam 2022 : রাত পোহালেই শুরু উচ্চমাধ্য়মিক, স্কুলে স্কুলে শেষ মুহূর্তের প্রস্তুতি

By

Published : Apr 1, 2022, 6:23 PM IST

Updated : Apr 1, 2022, 7:22 PM IST

করোনাকাল কাটিয়ে দু'বছর পর শনিবার থেকে অফলাইনে শুরু উচ্চমাধ্যমিক পরীক্ষা ৷ হোম সেন্টারেই পরীক্ষা হবে এবার ৷ স্কুলগুলিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি (HS Exam 2022) ৷

HS Exam 2022
রাত পোহালেই শুরু উচ্চমাধ্য়মিক

কলকাতা, 1 এপ্রিল :শনিবার থেকে রাজ্যে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2022) । চলবে 27 এপ্রিল পর্যন্ত । করোনা পরিস্থিতি কাটতেই মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকও হচ্ছে অফলাইনে ৷ তবে পরীক্ষা হবে হোম সেন্টারেই । নিজেদের স্কুলেই পরীক্ষা দেবে পরীক্ষার্থীরা । তবে যে কোনওরকম সমস্যা বা অনৈতিক ঘটনা এড়াতে একগুচ্ছ সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (Last Minute Preparation in School for HS Exam 2022) ।

অন্যান্য বছরের চেয়ে এবার তিনগুণ বেশি পরীক্ষাকেন্দ্র রয়েছে । মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা 998টি এবং মোট ভেনুর সংখ্যা 6727টি । পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দেওয়া তথ্য অনুসারে, এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় 7.45 লক্ষ। পরীক্ষা শুরু হবে সকাল 10টা থেকে, চলবে বেলা 1টা 15 পর্যন্ত । উচ্চমাধ্যমিকের পাশাপাশি দ্বিতীয়ভাগে হবে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা । তাই একদিকে হোম সেন্টারে উচ্চমাধ্যমিক ও অন্যদিকে একাদশের বার্ষিক পরীক্ষা, এই দুটি পরীক্ষাকে সুষ্ঠুভাবে চালানো বেশ চ্যালেঞ্জিং স্কুলগুলির পক্ষে ।

আরও পড়ুন :2022 HS Examination : উচ্চমাধ্যমিকে গণটোকাটুকির অভিযোগ এলে বাতিল হতে পারে স্কুলের রেজিস্ট্রেশন


তাই শুক্রবার থেকেই রাজ্যের প্রতিটি স্কুলে শুরু হয়ে গেছে চূড়ান্ত প্রস্তুতি পর্ব । ইতিমধ্যেই স্কুলগুলিতে এসে গিয়েছে টপশিট ও উত্তরপত্র । এবার সেগুলিকে ঠিকমতো নাম্বারিং করে সিরিয়াল অনুসারে সাজানোর কাজ চলছে । করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সংসদের তরফে পরীক্ষার্থীদের বসানোর বিশেষ ব্যবস্থার যে নির্দেশ দেওয়া হয়েছে, সেই অনুযায়ীই নাম্বারিং করা হচ্ছে প্রত্যেকটি বেঞ্চে ।

উচ্চমাধ্যমিক শুরুর আগে স্কুলে শেষ মুহূর্তের প্রস্তুতি
এই বিষয়ে একটি সরকারি স্কুলের টিচার ইনচার্জ রামকৃষ্ণ সরদার বলেন, "যেহেতু এবার হোম সেন্টারে পরীক্ষা হচ্ছে তাই এটা আমাদের কাছে একটা বড় চ্যালেঞ্জ । তবে গত দু'বছর পরীক্ষা না হওয়ায় এই বছর হোম সেন্টারে পরীক্ষা হওয়াতে পরীক্ষার্থীদের আত্মবিশ্বাস ও নির্ভরতার ফিরে পাবে । পাশাপাশি সংসদের তরফে যে নির্দেশিকা পাঠানো হয়েছে আমরা সেগুলিকে মাথায় রেখেই পুরো প্রস্তুতি নিচ্ছি । এই বছর এস (S) প্যাটার্নে পরীক্ষার্থীদের বসানোর কথা বলা হয়েছে । আমরা সেইভাবেই প্রতিটি ডেস্ক নাম্বারিং করেছি । স্ট্রংরুমের বাইরে পোস্টার লাগানো হয়েছে । তাছাড়া স্কুলের চারপাশে 144 ধারা জারি থাকবে ও পুলিশি প্রহরা থাকবে ।"

আরও পড়ুন :Special Observer for HS Exam : নিজের স্কুলে বসেই পরীক্ষা, তাই উচ্চমাধ্যমিকে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ


অন্য একটি স্কুলের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা বলেন, "পর্ষদের দেওয়া নির্দেশ মতোই আমরা পুরো প্রস্তুত ৷ শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে বৈঠক করা হয়েছে । পাশাপাশি ক্লাসগুলিকে স্যানিটাইজ করা হচ্ছে । হ্যান্ড স্যানিটাইজার ও বাড়তি মাস্ক রাখা হয়েছে । ছাত্র-ছাত্রীদের বারবার বলে দেওয়া হয়েছে তারা যেন কোনওভাবেই মোবাইল নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ না করে ৷ এরপরেও যদি পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থীর কাছ থেকে মোবাইল পাওয়া যায় তাহলে সেক্ষেত্রে কঠোর পদক্ষেপ করবে স্কুল কর্তৃপক্ষ । প্রতিটি কক্ষে যেখানে পরীক্ষা চলবে সেখানে স্কুলের তরফে কমপক্ষে তিনজন করে গার্ড দেওয়ার জন্য থাকবেন । এছাড়াও পরীক্ষার্থীরা যখন পরীক্ষা দিতে ঢুকবে তখন গেটেই তাদের মৌখিকভাবে চেকিং করা হবে ।"

হোম সেন্টারে পরীক্ষা হবে বলেই সংসদের তরফে নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা । শান্তিপূর্ণ পরীক্ষা আয়োজন করার জন্য নিয়োগ করা হয়েছে স্পেশাল সুপারভাইজার ও কাউন্সিল নমিনি । প্রতিটি পরীক্ষা হলে দু'জন ইনভিজিলেটরের মধ্যে একজন হবেন মোবাইল ইনভিজিলেটর এবং দ্বিতীয়জন অন্যান্য কাজগুলি করবেন । স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রগুলিতে থাকছে সিসিটিভি নজরদারি ।

আরও পড়ুন :Covid Restrictions Withdrawn : রাজ্য থেকে উঠল করোনা বিধি, বহাল মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার

Last Updated : Apr 1, 2022, 7:22 PM IST

ABOUT THE AUTHOR

...view details