পশ্চিমবঙ্গ

west bengal

আবাসনের বর্জ্য থেকে হবে জৈব সার, প্রকল্পের সূচনা অনুজ শর্মার

By

Published : Jan 3, 2020, 8:12 PM IST

এই মুহূর্তে আলিপুর বডিগার্ড লাইনে রয়েছে 262 কোয়ার্টার । ছয়টি ক্যান্টিন রয়েছে । প্রতিদিন গড়ে 300 কিলোগ্রাম জৈব বর্জ্য হিসেবে ফেলে দেওয়া হয়‌ । যা থেকে অনেক সময়ে দূষণ ছড়ায় । এই বিষয়ে কলকাতা পুলিশের তরফে ভাবা হয় যদি এই জৈব বর্জ্য থেকে সার তৈরি করা হয় তবে পরিবেশও বাঁচবে ।

kolkata police
কলকাতা পুলিশ

কলকাতা, 3 জানুয়ারি : আবাসনের বর্জ্য থেকে তৈরি হবে জৈব সার । আজ আলিপুর বডিগার্ড লাইনে 'প্রণাম'-র পশ্চিম শাখায় এই প্রকল্পের সূচনা হল । কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা এই প্রকল্পের সূচনা করলেন । রাজ্যে প্রথম কোনও সরকারি আবাসনে এই ধরণের প্রকল্পের সূচনা হল । পরিবেশ রক্ষায় কলকাতা পুলিশের এই ভাবনা সাড়া ফেলেছে ওয়াকিবহাল মহলে ।

এই মুহূর্তে আলিপুর বডিগার্ড লাইনে রয়েছে 262 কোয়ার্টার । ছয়টি ক্যান্টিন রয়েছে । কয়েকজন আধিকারিকও সেখানে থাকেন । কলকাতা পুলিশের প্রায় 5000 কর্মী তাঁদের পরিবারের সঙ্গে বডিগার্ড লাইনে থাকেন । এতগুলি পরিবারের জৈব বর্জ্যের পরিমাণ কম নয় । প্রতিদিন গড়ে 300 কিলোগ্রাম জৈব বর্জ্য হিসেবে ফেলে দেওয়া হয়‌ । যা থেকে অনেক সময়ে দূষণ ছড়ায় ।

দেখুন ভিডিয়ো

এই বিষয়ে কলকাতা পুলিশের তরফে ভাবা হয় যদি এই জৈব বর্জ্য থেকে সার তৈরি করা হয় তবে পরিবেশও বাঁচবে । আবার কলকাতা পুলিশ সহ সরকারি বাগানগুলিতে সারের যোগান তৈরি হবে । সেই ভাবনা থেকেই ওয়েস্ট প্রো প্রকল্পের সূচনা । এই মুহূর্তে কলকাতা পুলিশের বারোটি আবাসন রয়েছে । আগামী দিনে সবকটি হাউজ়িংয়ে এই প্রকল্পের কাজ শুরু হবে । এ প্রসঙ্গে কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা বলেন, "সবজির ফেলে দেওয়া বর্জ্যকে কম্পোস্টের পর্যায়ে নিয়ে যাওয়া হবে । তা বাগানগুলোতে ব্যবহার করা হবে ।"

ABOUT THE AUTHOR

...view details