পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 20, 2021, 10:44 PM IST

ETV Bharat / state

আমফান থেকে শিক্ষা নিয়ে যশকে গুরুত্ব দিচ্ছে লালবাজার

আজ কলকাতা পুলিশের সদর দফতর লালবাজারে কলকাতা পুলিশের নগরপাল সৌমেন মিত্র প্রত্যেকটি থানার অফিসার ইনচার্জ এবং ডিভিশনাল ডেপুটি কমিশনারদের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকে বসেন । সেই ভার্চুয়াল বৈঠকে স্থির করে দেওয়া হয় যে, প্রত্যেক বাহিনীর সঙ্গে কলকাতা পুলিশ সমন্বয় বজায় রাখবে ।

লালবাজার
লালবাজার

কলকাতা, 20 মে : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় যশ । আগেরবার আমফানের সময় যে বিপজ্জনক অবস্থা হয়েছিল, তা এবারে যাতে না হয় তার জন্য এবার আরও বেশি তৎপর হল কলকাতা পুলিশ ।

এদিন কলকাতা পুলিশের সদর দফতর লালবাজারে কলকাতা পুলিশের নগরপাল সৌমেন মিত্র প্রত্যেকটি থানার অফিসার ইনচার্জ এবং ডিভিশনাল ডেপুটি কমিশনারদের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকে বসেন । সেই ভার্চুয়াল বৈঠকে স্থির করে দেওয়া হয় যে, প্রত্যেক বাহিনীর সঙ্গে কলকাতা পুলিশ সমন্বয় বজায় রাখবে । পাশাপাশি এই বৈঠকে আটটি উল্লেখযোগ্য বিষয় সৌমেন মিত্র উল্লেখ করেন ৷ সেগুলি হল

  • সিইএসই এবং পশ্চিমবঙ্গ বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার সঙ্গে কলকাতা পুলিশ সমন্বয় রাখবে এবং তাদের জানানো হবে বিপর্যয়ের দিন যাতে তাদের প্রত্যেক কর্মী অন ডিউটি থাকেন । প্রত্যেকটি থানায় রাখতে হবে গামবুট, হেলমেট এবং পর্যাপ্ত পরিমাণে বর্ষাতি ও ছাতা ।
  • যে সমস্ত থানার অধীনে কোভিড এবং নন প্রোফিট হাসপাতাল রয়েছে, সেই থানার অফিসার ইনচার্জ সহ দায়িত্বপ্রাপ্ত ডিভিশনাল ডিসিদের খেয়াল রাখতে হবে অক্সিজেন সরবরাহে যাতে বিঘ্ন না ঘটে কিংবা সেখানে যাতে লোডশেডিং না হয় ।
  • পৌরসভার কর্মীদের সঙ্গে 24 ঘণ্টায় সমন্বয় সাধন করতে হবে কলকাতা পুলিশকে ।
  • ম্যানহোল ঝড়ের আগেই পরিষ্কার করে রাখতে হবে ৷ তার জন্য পৌরসভার কর্মীদের তৎপর থাকতে হবে ।
  • কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সেদিন অতি সক্রিয় অবস্থায় রাস্তায় থাকতে হবে ৷ কোনও অপ্রীতিকর ঘটনার খবর পেলেই দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে হবে ৷
  • যে সমস্ত থানার অধীনে পুরানো বাড়ি রয়েছে, সেই সমস্ত বাড়ির বাসিন্দাদের সাবধান করতে হবে ৷ কিংবা তাঁদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে ।
  • বিদ্যুতের তার যাতে রাস্তায় পড়ে কোনও ব্যক্তি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা না যান তার খেয়াল রাখতে হবে পুলিশকে ৷

ABOUT THE AUTHOR

...view details